স্ক্যাবিস খুব বিপজ্জনক এক চর্মরোগ, জেনে নিন এই রোগের কারণ ও প্রাথমিক লক্ষণগুলি



 ODD বাংলা ডেস্ক: স্ক্যাবিস একটি ত্বকের সমস্যা যা চুলকানি, জ্বালাপোড়া এবং ফুসকুড়ি সৃষ্টি করে। এটি এমন একটি অবস্থা যা সারকোপ্টেস স্ক্যাবিস দ্বারা সৃষ্ট হয়। এটি 8 পা বিশিষ্ট একটি খুব ছোট পোকা। এই সমস্যায় আক্রান্ত ব্যক্তির ত্বক খুব চুলকায়। যার কারণে ঘুম না হওয়ার সমস্যাও পোহাতে হয়। এটি অত্যন্ত সংক্রামক, যার কারণে এটি একজন থেকে অন্য ব্যক্তিতে খুব সহজেই ছড়িয়ে পড়ে।


স্ক্যাবিসের কারণ-


স্ক্যাবিস সারকোপ্টেস স্ক্যাবিস দ্বারা সৃষ্ট হয়। ক্ষুদ্র পোকামাকড় ত্বকের নিচে সুড়ঙ্গ তৈরি করে এবং তীব্র চুলকানি সৃষ্টি করে। এই কৃমি দেখতে ছোট বাদামী পিঁপড়ার মতো। যা প্রায় ০.৩ মিমি লম্বা। তারা ত্বকে গর্ত করে যার কারণে ত্বকে টানেলের মতো গর্ত তৈরি হয় এবং স্ত্রী পোকা তাদের মধ্যে ডিম পাড়ে। ডিম ফুটলে তা থেকে বের হওয়া পোকাগুলো ত্বকের বিভিন্ন দিকে ছড়িয়ে পড়তে থাকে। কাপড়ের বিছানায়ও এই পোকা সহজেই ৩ থেকে ৪ দিন বেঁচে থাকে। দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতা সম্পন্ন লোকেদের মধ্যে স্ক্যাবিস আরও দ্রুত ছড়িয়ে পড়ে এবং খুব গুরুতর হয়ে ওঠে। আমরা আপনাকে বলি যে স্ত্রী পোকা প্রতিদিন প্রায় ৩ থেকে ৪ টি ডিম পাড়ে এবং ৩০ টি ডিম দেওয়ার পরে মারা যায়। যার অর্থ সংক্রমণ দ্রুত বৃদ্ধি পায়। এছাড়াও, এটি সংক্রমণযোগ্য, এটি সহজেই একজন থেকে অন্য ব্যক্তির কাছে পৌঁছায়।


স্ক্যাবিসের লক্ষণ-


১) স্ক্যাবিস সংক্রমণের প্রধান লক্ষণ হল চুলকানি। শরীরের বিভিন্ন স্থানে এই চুলকানি হতে পারে। হাত-পায়ের নখের চারপাশ থেকে ত্বকে প্রবেশ করে।


২) চুলকানি খুব অসহনীয় হয়ে ওঠে। যার কারণে ত্বকে ক্ষত তৈরি হয় এবং এই ক্ষত সংক্রমণ বাড়াতে কাজ করে।


৩) ত্বকে একটি পুরু ভূত্বক তৈরি হয় যখন একজন ব্যক্তির মধ্যে গুরুতর স্ক্যাবিস হয়।


কিভাবে রক্ষা পেতে পাবেন এই সমস্যা থেকে-


১) ত্বকে তীব্র চুলকানি হল এর প্রধান উপসর্গ, যার জন্য আপনাকে সব সময় সতর্ক থাকতে হবে। গুরুতর চুলকানির ক্ষেত্রে, অবিলম্বে একজন ডাক্তারের সঙ্গে পরামর্শ করা উচিত।


২) স্ক্যাবিস এড়াতে স্বাস্থ্যবিধির যত্ন নেওয়া উচিত। আপনার শরীরকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে।


৩) স্ক্যাবিস মাইট আসবাবপত্র, পোশাক এবং বিছানার মাধ্যমেও ছড়াতে পারে। তাই শরীরের পাশাপাশি এসব জিনিসও পরিষ্কার রাখতে হবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.