বদমেজাজি স্বভাবে নিয়ন্ত্রণ আনুন

 


ODD বাংলা ডেস্ক: মানুষের বদমেজাজি স্বভাব নিয়ে সম্প্রতি বিষয়টি নিয়ে আলোচনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক তৌহিদুল হক। সময়ের সঙ্গে সঙ্গে মানুষ রাগী হয়ে উঠছে। তারা প্রায়শই নানা কারণে চটে যান। রেগে যাওয়ার কারণে অনেক সময় সম্পর্কের অবনতি ঘটে। সামাজিক এমনকি পেশাগত জীবনেও নেতিবাচক প্রভাব পড়তে শুরু করে। এমনটা কখনই কাঙ্ক্ষিত নয়। ঘন ঘন রেগে যাওয়ার স্বভাবে নিয়ন্ত্রণ আনতে চাইলে অনুসরণ করতে পারেন নিম্নোক্ত পদ্ধতি:


দূরে সরুন কিছুক্ষণের জন্য


ধরুন কারো ওপর ভীষণ রাগ হলো। তর্কের পর্যায়ে চলে গেলো এবং আপনি বুঝতে পারলেন তর্কটা শুধু ইগোর প্রতিষ্ঠার জন্য। এক্ষেত্রে কিছুক্ষণের জন্য তাদের থেকে দূরে সরে আসুন। ভদ্রভাবে বলুন আপনি একটু আসছেন বিরতি নিয়ে। তাহলে দেখবেন রাগী মুহূর্ত কিছুটা হলেও দূর হবে। 


নিজের সঙ্গে বোঝাপড়া


ভীষণ রাগ হচ্ছে। হতে পারে অভিমানে রূপ নিয়েছে তা।এক্ষেত্রে আপনাকে মনোযোগ দিতে হবে নিজের দিকে। কেন রাগ হয়েছে? যার ওপর রাগ হয়েছে তা কি অভিমান? যদি অভিমান হয়ে থাকে তাহলে কতটুকু অভিমান? এভাবে বারবার ভেঙে ফেলুন সব ভাবনা। দেখবেন ভালো লাগবে।


নিয়মিত ব্যায়াম


ব্যায়াম এখন দু ধরনের। আপনি যোগব্যায়াম ও শরীরচর্চা এই দুই উপায়ে ব্যায়াম করতে পারেন। নিয়মিত ব্যায়াম করলে মন ভালো থাকে। 


নিয়ম করে ঘুমান


রুটিন করা জীবন আবেগ নিয়ন্ত্রণে সাহায্য করে। নিয়মিত ঘুমোলে দেহের অনেক নিউরোট্রান্সমিটার সক্রিয় থাকে। ফলে আপনার আবেগও নিয়ন্ত্রণে থাকে। 


ডুবে চলে যান


মানসিক চাপ ও একাকিত্বের ভাবনা ও বিশেষ কারো অবহেলা যদি মানসিকভাবে আপনায় ভেঙে দেয় তাহলে ডুবে চলে যান। যোগাযোগ বন্ধ করে দিন। তাহলে দুজনের মধ্যেই নেতিবাচকতা আসবে না। রাগ নিয়ন্ত্রণ সম্ভব না। রাগ আপনি করবেন। তবে আপনি চেষ্টা করবেন সমঝোতার। তাহলে ভালো থাকবেন। সম্পর্কও সুস্থ থাকবে। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.