ত্বকের যত্নে গোলাপ জল কতটা উপকারী?

 


ODD বাংলা ডেস্ক:  গরমে ত্বকে জ্বালাভাব, লালচে ভাব বাড়ে। ত্বকের এই ধরনের অস্বস্তি থেকে মুক্তি দিতে পারে গোলাপ জল। এতে থাকা অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান ত্বকের সমস্যা কমাতে সাহায্য করে। এমনকী নিয়মিত ত্বকে গোলাপ জল ব্যবহার করলে সংক্রমণের ঝুঁকিও কমে যায়। রোদে পোড়া ভাব, ব্রণ, ফুসকুড়ি ইত্যাদি সমস্যা থেকে মুক্তি দেয় গোলাপ জল।


কীভাবে ব্যবহার করবেন গোলাপ জল


গোলাপ জল টোনার হিসেবে ব্যবহার করতে পারেন। প্রথমে মুখ ধুয়ে নিন। এরপর তুলোর বলে গোলাপ জল নিয়ে সারা মুখে আলতোভাবে বুলিয়ে নিন। এটি গোলাপ জল ব্যবহারের সবচেয়ে সহজ উপায়।


ফেসপ্যাক হিসেবেও ব্যবহার করা যায় গোলাপ জল। মুলতানি মাটি, চন্দন গুঁড়া, নিম পাতার গুঁড়ার সঙ্গে গোলাপ জল মিশিয়ে ত্বকে লাগান। ফেসপ্যাক শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। গোলাপ জলের ফেসপ্যাক ত্বক থেকে ধুলাবালি, ময়লা, অতিরিক্ত তেল অপসারণ করে।


গোলাপ জল কি প্রতিদিন ব্যবহার করা যায়?


গোলাপ জল সবচেয়ে সুরক্ষিত প্রসাধনী পণ্য যা প্রতিদিন ব্যবহার করা যায়। মুখে প্রতিদিন গোলাপ জল লাগালে ত্বকের প্রদাহ, জ্বালাভাব, লালচে ভাব ইত্যাদি কমে যাবে। পাশাপাশি ত্বকের বার্ধক্যও সহজে আসবে না।


গোলাপ জল কি সারারাত মুখে লাগিয়ে রাখা যায়?


গোলাপ জল প্রাকৃতিক উপাদান। তাই এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই। রাতে টোনার হিসেবে গোলাপ জল মুখে ব্যবহার করতে পারেন। মুখে গোলাপ জল লাগিয়ে রেখে ঘুমালেও ত্বকে কোনও ক্ষতি হবে না।


গোলাপ জল কি মুখের দাগছোপ দূর করতে পারে?


গোলাপ জল টোনার হিসেবে ব্যবহার করলে এটি মুখ থেকে সমস্ত ময়লা, অতিরিক্ত তেল ও মৃত কোষ দূর করে দেয়। গোলাপ জল অ্যান্টিঅক্সিডেন্টে পরিপূর্ণ। তাই এটি ব্যবহার করলে ধীরে ধীরে মুখের দাগছোপও দূর হয়ে যাবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.