গরম থেকে বাঁচতে একটানা এসিতে থাকছেন, না জেনে নিজের কতটা ক্ষতি করছেন জানেন

 


ODD বাংলা ডেস্ক: গরম থেকে বাঁচতে অনেকেই সারাদিন এসি-তে থাকেন। এসি-তে থাকলে গরমের অনুভূতি কমে যায় ঠিকই কিন্তু তার ফলাফল হতে পারে অন্যরকম। গরম বাড়ায় ঘর থেকে বের হতেও কষ্ট হচ্ছে মানুষের। সেই সঙ্গে অনেকেই গরম থেকে বাঁচতে নানা উপায় খুঁজতে থাকেন। গরম থেকে স্বস্তি পেতে অনেকেই ঘরে কুলার লাগান আবার কেউ এসি ব্যবহার করেন।


গ্রীষ্মে কুলারের আর্দ্রতা বেশি হতে থাকে, তাই বেশিরভাগ মানুষই এসি লাগিয়ে থাকেন। এসি-তে গেলে সঙ্গে সঙ্গে ঘাম শুকিয়ে যায় এবং গরম থেকে আরাম পাওয়া যায়। কিন্তু আপনি কি জানেন দীর্ঘক্ষণ এসি-তে থাকা আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে। কারণ অনেকক্ষণ এসি-তে থাকার পর হঠাৎ এসি থেকে বের হয়ে এলে গরম বেশি অনুভূত হয়। এ কারণে স্বাস্থ্যের আরও ক্ষতি হওয়ার আশঙ্কা রয়েছে। দীর্ঘক্ষণ এসি-তে থাকলে কী কী সমস্যায় পড়তে পারেন জেনে নিন।


স্বাস্থ্য খারাপ হতে পারে- দীর্ঘক্ষণ এসি-তে ঘুমালে আপনি হয়তো তাপ অনুভব করেন না এবং অনেক শীতলতা অনুভব করেন কিন্তু তা ঠান্ডা, সর্দির সমস্যা বাড়িয়ে দেয়। এই কারণে, আপনার ঠান্ডা, গরম এবং ঠান্ডা সমস্যা হতে পারে। এমন পরিস্থিতিতে মনে রাখবেন কিছু সময় শুধু এসি চালান এবং অসুস্থ হওয়া এড়ান।


ত্বক শুষ্ক হতে শুরু করে- আপনি যখন দীর্ঘক্ষণ এসি-তে থাকেন তখন এটি ধীরে ধীরে আপনার ত্বকের আর্দ্রতা শোষণ করে যা আপনার ত্বককে শুষ্ক করে তোলে। এমন পরিস্থিতিতে আপনি যদি ত্বকে উজ্জ্বলতা চান, তাহলে দীর্ঘক্ষণ এসিতে ঘুমাবেন না। এটি আপনার ত্বককে শুষ্ক ও প্রাণহীন করে তুলবে।


রোমকূপ বন্ধ হয়ে যায়- শরীরে গরম লাগার ফলে শরীর থেকে দূষিত বর্জ্য ঘাম আকারে শরীর থেকে নির্গত হয়। এসিতে থাকার ফলে শরীরে ঘামের সৃষ্টি হয় না ফলে ধীরে ধীরে শরীর থেকে দূষিত বর্জ্য নির্গত হওয়ার এই পথ রুদ্ধ হয়ে যায় যার ফলে মারাত্মক শারীরিক সমস্যা দেখা দিতে পারে। তাই গরমে সুস্থ থাকতে এসিতে থাকুন কিন্তু নিয়ম মেনে।


শরীরে ব্যথা বেদনা বাড়ায়- দীর্ঘক্ষণ এসি-তে ঘুমালে ধীরে ধীরে শরীরে ব্যথা শুরু হয়। সারারাত এসিতে ঘুমালে কোমর ব্যথা, হাত-পা ব্যথা, মাথাব্যথা ইত্যাদি সমস্যার সম্ভাবনা বেড়ে যায়। এমন অবস্থায় এই ব্যথা-বেদনা এড়িয়ে সময় মেনে এসিতে থাকুন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.