গরমের অসুখ থেকে রেহাই পেতে

 


ODD বাংলা ডেস্ক: প্রখর সূর্যের তাপ, গরম, ঘাম–সব মিলিয়ে শরীরে দেখা দিচ্ছে জলস্বল্পতা, ডায়রিয়া, হজমে সমস্যা, শরীরে র‍্যাশ, জ্বর থেকে হিট স্ট্রোক পর্যন্ত। পাশাপাশি জলবাহিত নানান রোগের প্রাদুর্ভাব তো আছেই। তাই সাবধান হোন খাওয়ার জল, পানীয় ও খাবার নির্বাচনে। 


যেমন খাবার খাবেন


প্রথমেই বাদ দেওয়ার চেষ্টা করুন হোটেল, রেস্টুরেন্ট কিংবা রাস্তার পাশের তৈরি খাবার, জল, শরবত, পানীয় প্রভৃতি অস্বাস্থ্যকর খাবার।

মাঝেমধ্যে ডাবের জল ও স্যালাইন খেতে পারেন। কিন্তু যাঁদের উচ্চ রক্তচাপ বা হাই-ব্লাডপ্রেশারের সমস্যা আছে, তাঁরা স্যালাইনের পরিবর্তে খাওয়ার জল বেশি খাবেন, পাশাপাশি লেবুজল বা ডাবের জল খেতে পারেন।

গরমে এমন খাবার বেছে নিন, যা আপনার অন্ত্রকে ঠান্ডা রাখবে। ভাত কিংবা রুটি যে যা খেতে অভ্যস্ত, তার সঙ্গে অল্প তেল-মসলাযুক্ত তরকারি নির্বাচন করুন। বেছে নিন পেঁপে, কলা, লাউ, ডাঁটা, শসা, করলা, ঢ্যাঁড়স, লালশাক, পুঁইশাক, কলমিশাক, চালকুমড়া, মিষ্টিকুমড়া, ধুন্দুল, চিচিঙ্গা, পটোল, কচুশাক, শজনেপাতা ইত্যাদি। পাশাপাশি দেশি ও ছোট মাছ খেতে পারেন। মাংসের ক্ষেত্রে সাদা মাংসকেই প্রাধান্য দিন লাল মাংসের পরিবর্তে। আর খাবার অবশ্যই হতে হবে লো-ক্যালরি ও সুষম।

নাশতার টেবিলে রাখুন পেঁপে, কাঁচা ও পাকা আম, গাজর, শসা বা টমেটোর জুস। ফলের মধ্যে বেছে নিন বেশি আঁশসমৃদ্ধ ও কম মিষ্টি ফল।

বাতাস চলাচল করে এমন জায়গায় কাজ করার চেষ্টা করুন।

এ ছাড়া বাইরে বের হলে অবশ্যই সঙ্গে রাখুন ছাতা, ব্যাগে রাখুন জলের বোতল। সারা দিনে ১২ থেকে ১৩ গ্লাস জল পান করুন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.