আয়রনের ঘাটতি হলে শরীর এই সংকেত দেয়, তা জেনে নিয়ে দ্রুত এর সমাধান করুন

 


ODD বাংলা ডেস্ক: শরীরের প্রতিটি পুষ্টির নিজস্ব ভূমিকা আছে। শরীরে কোনও ধরনের ভিটামিন কমে গেলে তা শরীরকে অসুস্থ করে দিতে পারে। প্রোটিনের অভাব থাকলেও সমস্যা হবেই। আয়রনও শরীরের জন্য প্রয়োজনীয় পুষ্টি উপাদানগুলির মধ্যে একটি। আয়রন শরীরের জন্য কতটা গুরুত্বপূর্ণ, এর গুরুত্ব বোঝা যায় যে এটি শরীরের হিমোগ্লোবিন তৈরি করে সমস্ত অঙ্গে অক্সিজেন পৌঁছে দিতে সাহায্য করে। আসুন জানার চেষ্টা করি আয়রনের ঘাটতির কারণে শরীরে কী কী সমস্যা হয় এবং কীভাবে তা শরীরে পূরণ করা যায়।


বিশ্বে ১০.৬২ লক্ষ মানুষের শরীরে আয়রনের ঘাটতি আছে-


আয়রন হিমোগ্লোবিন তৈরিতে কাজ করে। হিমোগ্লোবিন একটি প্রোটিন। এটি ফুসফুস থেকে শরীরের অন্যান্য অংশে অক্সিজেন পরিবহন করে। শরীরের প্রতিটি অঙ্গ বেঁচে থাকে শুধুমাত্র অক্সিজেন নিয়ে। WHO-এর তথ্য অনুসারে, বিশ্বব্যাপী প্রায় ১.৬২ বিলিয়ন মানুষ আয়রনের ঘাটতিতে ভুগছেন। এটি বিশ্বের জনসংখ্যার প্রায় ২৪.৮ শতাংশ।


আয়রনের ঘাটতির এই লক্ষণগুলো-


আয়রনের ঘাটতির কারণে শরীরে নানা ধরনের উপসর্গ দেখা যায়। এর মধ্যে রয়েছে সারাক্ষণ ক্লান্ত বোধ করা, কোনও কাজ করতে না চাওয়া, শ্বাসকষ্টের অভিযোগ, শ্বাস নিতে অসুবিধা, ফ্যাকাশে এবং সাদা মুখ, মনোযোগ দিতে অক্ষমতা, মাথা ঘোরা, দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতা, হালকা ঠান্ডা, সূর্যের আলোতে থাকতে কষ্ট হওয়া।


আয়রনের ঘাটতি কেন হয়?


আয়রনের ঘাটতি যে কারোরই হতে পারে, সে পুরুষ হোক বা মহিলা। কিন্তু সাধারণত পিরিয়ডের কারণে পুরুষদের তুলনায় নারীদের রক্তশূন্যতা বেশি হয়। এ ছাড়া রক্তের অভাব, প্রসবের সময় রক্তপাত, পাইলসের সমস্যাও বাড়তে পারে।


কিভাবে আয়রন পরিপূরক-


আয়রনের অভাব মাত্র কয়েক মিনিটের মধ্যে পরীক্ষা করা যেতে পারে। এর থেকে জানা যায় শরীরে হিমোগ্লোবিনের মাত্রা কত? হিমোগ্লোবিন কম হলে ডালিম, টমেটো, পালং শাক, লাল মাংস, মটরশুটি, মসুর ডাল এবং অন্যান্য আয়রন সমৃদ্ধ খাবার খেতে পারেন। তবে একটা জিনিস মাথায় রাখতে হবে যে খুব বেশি আয়রন নেওয়া উচিত নয়। এতে রক্ত ​​ঘন হতে পারে, তাই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.