বিলাসপণ্যের জগতে বিশ্বের জনপ্রিয় ১০ ব্র্যান্ড; শীর্ষে লুই ভিতোঁ

 


ODD বাংলা ডেস্ক: সম্প্রতি বিশ্বের বিলাসপণ্যের জগতে সবচেয়ে জনপ্রিয় ১০টি ব্র্যান্ডের তালিকা প্রকাশ করেছে ইন্টারন্যাশনাল শপিং প্ল্যাটফর্ম ইউবাই। জনপ্রিয় গ্লোবাল মার্কেটটির করা এ তালিকায় শীর্ষস্থানে রয়েছে ফরাসি বিখ্যাত ব্র্যান্ড লুই ভিতোঁ। 


মূলত বিশ্বের বিলাসপণ্যের নামীদামী ও বিখ্যাত ১০০টি ব্র্যান্ডের তথ্য পর্যালোচনা করে এ তালিকাটি তৈরি করা হয়েছে। এক্ষেত্রে গ্লোবাল সার্চ, গ্লোবাল ওয়েবসাইট ভিজিট, আয়, সোশ্যাল মিডিয়ায় ফলোয়িং ও এনগেজমেন্টের মতো বিষয়গুলোকে বিবেচনা করা হয়েছে।


১. লুই ভিতোঁ

তালিকায় অনেকটা অনুমিতভাবেই প্রথম স্থানে রয়েছে বিশ্বব্যাপী আভিজাত্যের প্রতীক হিসেবে স্বীকৃত ফরাসি ব্র্যান্ড লুই ভিতোঁ। প্রতি মাসে বিশ্বব্যাপী প্রায় ৮.৩ মিলিয়ন বার ব্র্যান্ডটি ইন্টারনেটে সার্চ করা হয় এবং প্রায় ১৫.৫ মিলিয়ন বার ব্র্যান্ডটির ওয়েবসাইট ভিজিট করা হয়। 


শুধু ২০২২ সালেই লুই ভিতোঁ বিশ্বব্যাপী ১৮.৬ বিলিয়ন মার্কিন ডলারেরও বেশি পণ্য বিক্রি করেছে।  


২. ডিওর

তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ইউরোপের আরেক বিলাসবহুল ফ্যাশন ব্র্যান্ড ডিওর। ব্র্যান্ডটি পোশাক, কসমেটিক্স ও সুগন্ধির জন্য বিশ্বজুড়ে বিখ্যাত। বিলাসপণ্যের ব্র্যান্ডের ইতিহাসে ডিওরের রয়েছে সর্বোচ্চ আয়ের রেকর্ড। 


শুধু ২০২২ সালেই কোম্পানিটি আয় করেছে ৭৪.৬ বিলিয়ন মার্কিন ডলার। 


৩. গুচি

তালিকার তৃতীয় অবস্থানে রয়েছে ইতালিয়ান বিলাসবহুল ব্র্যান্ড গুচি। হ্যান্ডব্যাগ, পোশাক, জুতা ও ঘর সাজানোর বিভিন্ন আইটেম সমৃদ্ধ ব্র্যান্ডটিকে মাসে গড়ে প্রায় ৪.৭ মিলিয়ন বার সার্চ করা হয় যা বিলাসপণ্যের জগতে লুই ভিতোঁর পর সর্বোচ্চ।


৪. শ্যানেল

প্যারিসভিত্তিক সুপরিচিত ফ্যাশন ব্র্যান্ড শ্যানেলের প্রতিষ্ঠাতা ফরাসি ফ্যাশন ডিজাইনার কোকো শ্যানেল। এতে পোশাকের পাশাপাশি পারফিউম, জুয়েলারি, ঘড়ি ও ওয়াইনের সমারোহ রয়েছে। সোশ্যাল মিডিয়ায় ব্র্যান্ডটির ফলোয়ার সংখ্যা ৫৬ মিলিয়ন; যা বিলাসপণ্যের ব্র্যান্ডগুলোর মধ্যে সর্বোচ্চ।


৫. রোলেক্স

ঘড়ির নকাশাকার ও প্রস্তুতকারক সুইস ব্র্যান্ড রোলেক্স যেন বিলাসপণ্যের ব্র্যান্ডের জগতে এক অনন্য নাম। ঘড়ির প্রতি শখ থাকা ব্যক্তিদের কাছে ব্র্যান্ডটির একটি ঘড়ি যেন স্বপ্নের নাম। ইউবাই প্রকাশিত তালিকায় রোলেক্সের অবস্থান পাঁচ নম্বরে।


৬. ভার্সাচে

তালিকায় ইতালিয়ান ফ্যাশন পাওয়ারহাউজ ভার্সাচে'র অবস্থান ছয় নম্বরে। ১৯৭৮ সালে জিয়ানি ভার্সাচে এটি প্রতিষ্ঠান করেন। প্রতি মাসে গড়ে বিশ্বব্যাপী ব্র্যান্ডটিকে প্রায় ২ মিলিয়ন বার সার্চ করা হয়। একইসাথে এর ফ্যানবেজকে বিলাসপণ্যের ব্র্যান্ডের জগতে অন্যতম অনুগত ফ্যানবেজ বলেও অভিহিত করা হয়।  


৭. মাইকেল কোর্স

মাইকেল কোর্স যু্গান্তকারী ডিজাইন ও অনন্য অ্যাক্সেসরিজ কালেকশনের কল্যাণে বিশ্বজুড়ে ফ্যাশন সচেতন ব্যক্তিদের কাছে খুব দ্রুত সমাদৃত হয়ে উঠেছে। এতে পোশাকের পাশাপাশি হ্যান্ডব্যাগ, জুতা, ঘড়ি, জুয়েলারি ইত্যাদি পাওয়া যায়। অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া থেকে নিকোল কিডম্যান; বহু তারকাই ব্র্যান্ডটির ভক্ত। ২০২২ সালে ব্র্যান্ডটি ৩.৭ বিলিয়ন মার্কিন ডলার আয় করেছে।

 

৮. রালফ লরেন

১৯৬৭ সালে প্রতিষ্ঠিত মার্কিন ফ্যাশন ব্র্যান্ড রালফ লরেন তালিকায় আট নম্বরে জায়গা করে নিয়েছে। প্রতি মাসে ব্র্যান্ডটির ওয়েবসাইটে গড়ে প্রায় দশ মিলিয়ন ভিজিটর প্রবেশ করে। এছাড়াও অনলাইনে রালফ লরেনের প্রায় ৩২ মিলিয়ন ফলোয়ার রয়েছে।  

 

৯. প্রাডা

মিলানভিত্তিক ফ্যাশন ব্র্যান্ড প্রাডা ১৯১৩ সালে প্রতিষ্ঠিত। এতে পোশাক ছাড়াও জুতা, চশমা ও সুগন্ধি পাওয়া যায়। প্রতি মাসে গড়ে ব্র্যান্ডটির ওয়েবসাইটে ৫.৬ মিলিয়ন ভিজিটর ভ্রমণ করেন। অনলাইনে ব্র্যান্ডটির ফলোয়ার সংখ্যা প্রায় ৩২ মিলিয়ন।


১০. কোচ

তালিকায় সর্বশেষ অবস্থানে রয়েছে নিউইয়র্ক-ভিত্তিক ফ্যাশন ব্র্যান্ড কোচ। ১৯৪১ সালে প্রতিষ্ঠিত ব্র্যান্ডটি পোশাকের পাশাপাশি চামড়ার হ্যান্ডব্যাগ, লাগেজ, ওয়ালেট ইত্যাদি বিক্রি করে। ২০২২ সালে কোম্পানিটি প্রায় ৬.২ বিলিয়ন মার্কিন ডলার আয় করেছে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.