মাত্র ৩০ হাজার পাউন্ডে বিক্রি হচ্ছে দুর্গ, তবে সংস্কারের জন্য ক্রেতাকে গুণতে হবে ১২ মিলিয়ন!

 


ODD বাংলা ডেস্ক: স্কটল্যান্ডের শিটল্যান্ডে ঐতিহ্যবাহী একটি দুর্গ মাত্র ৩০ হাজার পাউন্ডে বিক্রি করা হচ্ছে। প্রায় ৪০ একর জমির ওপর নির্মিত দুর্গটি এই দামে কেনা অনেকের কাছেই বেশ আকর্ষণীয় প্রস্তাব হতে পারে। কিন্তু সম্ভাব্য ক্রেতাদের বলে রাখা ভালো যে, দুর্গটি সংস্কারের পেছনেই খরচ হতে পারে ১২ মিলিয়ন পাউন্ড! খবর বিবিসির।


ফেটলার দ্বীপে অবস্থিত, ব্রফ লজ নামের ২০০ বছরের পুরনো এ দুর্গে রয়েছে ফলি টাওয়ার, বিশাল উঠোন এবং বাগান। দুর্গটি বর্তমানে ব্রফ লজ ট্রাস্টের দায়িত্বে রয়েছে। দুর্গটি সংরক্ষণ করতে ১৯৯৮ সালে এই ট্রাস্ট প্রতিষ্ঠা করা হয়েছিল। এ স্থাপনাটিকে একটি বিশ্বমানের ভ্রমণকেন্দ্রে রুপান্তরিত করতে একজন 'মানব-হিতৈষী উদ্যোক্তা'র সহযোগিতা কামনা করছে ট্রাস্ট। 


ট্রাস্টের পক্ষ থেকে আগ্রহী ক্রেতাদেরকে বিদ্যমান ভবনটি সংরক্ষণ করার প্রস্তাব দেওয়া হয়েছে। একইসাথে এখানে ২৪ টি বেডরুম এবং একটি রেস্টুরেন্ট তৈরির সুযোগও থাকবে।


জাতীয় তাৎপর্যের দিক থেকে ব্রফ লজ স্কটল্যান্ডের 'এ' শ্রেণীর তালিকাভুক্ত ভবন। ফেটলার দ্বীপের উত্তর-পশ্চিম দিকে দুর্গটি অবস্থিত।


আর্থুর নিকোলসন নামের এক বণিক দুর্গটি নির্মাণ করেছিলেন। ফ্রান্স, সুইজারল্যান্ড ও ইতালি ভ্রমণের সময় তিনি যেসব স্থাপত্য দেখেছেন, সেগুলোর আদলে এটি নির্মাণ করা হয়েছে।


১৯৮০ সালে শেষ লেডি নিকোলসন চলে যাওয়ার পর থেকে স্থাপনাটি জনমানবশুন্য অবস্থায় রয়েছে। ২০০৭ সালে নিকোলসন পরিবারের সর্বশেষ উত্তরাধিকারী অলিভ বরল্যান্ড স্থাপনাটির মালিকানা ব্রফ লজ ট্রাস্টকে হস্তান্তর করেন এবং নিজে ট্রাস্টের একজন ট্রাস্টি হিসেবে থেকে যান।


দায়িত্ব গ্রহণের পর থেকে ট্রাস্টটি অনুদানের প্রায় ৫ লাখ পাউন্ড এই দুর্গের পেছনে খরচ করেছে। এই টাকা দিয়ে স্থাপনাটি জলরোধক বানানো হয়েছে এবং নতুন ছাদ নির্মাণ করা হয়েছে।


ভবনটির বিক্রয় মূল্য স্কটল্যান্ডের একটি সাধারণ বাড়ির গড় মূল্যের চেয়েও কম। এইচএম ল্যান্ড রেজিস্ট্রির গত আগস্ট মাসের হিসাব মতে, দেশটিতে একটি সাধারণ বাড়ির মূল্য প্রায় ১৯৫,৩৯১ ইউরো।


ভবনটি সম্পর্কে ট্রাস্টের ওয়েবসাইটে বলা হয়েছে, "আমাদের লক্ষ্য খুবই সহজ কিন্তু কার্যকরী। আমাদের পরিকল্পনা অনুযায়ী, ভবনটির ঐতিহাসিক বৈশিষ্ট্য সম্পূর্ণরূপে রক্ষা করা হবে।"


দুর্গ থেকে সমুদ্রের অসাধারণ দৃশ্য উপভোগ করার পাশাপাশি ইয়োগা করা কিংবা টেক্সটাইল সম্পর্কিত জ্ঞান অর্জনের সুযোগ থাকবে। এছাড়া শিটল্যান্ডের ঐতিহ্যবাহী বুনন ও বয়ন শিল্প সম্পর্কেও অভিজ্ঞতা লাভ করা যাবে।


ট্রাস্টের পক্ষ থেকে জানানো হয়েছে, দুর্গটি বিক্রির অর্থ সেখানকার শিশুদের বুনন শেখানোর কাজে ব্যয় করা হবে। কেননা এটি দ্বীপটির শিল্প ও ঐতিহ্যের অংশ।


সেই সঙ্গে, দুর্গটি সংস্কারের ফলে পর্যটকরা এই দ্বীপে আসতে আগ্রহী হবেন; যার ফলে অর্থনৈতিক সুবিধার পাশাপাশি প্রায় ১৪ টি নতুন চাকরি সৃষ্টি হবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.