চ্যাটজিপিটি মোটরকারে, চালকের বন্ধু হবে মার্সিডিজের ভয়েস কম্যান্ড সিস্টেম!



 ODD বাংলা ডেস্ক: যুক্তরাষ্ট্রের বাজারের জন্য তৈরি করা মার্সিডিজ গাড়িতে চ্যাটজিপিটি যুক্ত হচ্ছে। চ্যাটজিপিটি বাজারে আনে মাইক্রোসফটের অঙ্গপ্রতিষ্ঠান ওপেনএআই। সম্প্রতি মাইক্রোসফট এবং মার্সিডিজ- বেঞ্জ কোম্পানির মধ্যে এবিষয়ে ঐক্যমত্য হয়েছে। 


জেনারেটিভ এআই- চ্যাটজিপিটি মানুষের মতো করেই সংলাপে অংশ নিতে পারে। মার্সিডিজ কোম্পানির কিছু গাড়িতে এর আগেই উন্নত এআই যুক্ত করা হয়, ফলে চালকরা মৌখিকভাবে বিভিন্ন নির্দেশ দিতে পারেন। সেক্ষেত্রে অবশ্য 'হ্যালো মার্সিডিজ' বলার পর কম্যান্ড দিতে হতো চালককে। নির্দেশ দিলে এআই নিজে থেকেই গাড়ির তাপমাত্রা নিয়ন্ত্রণ থেকে শুরু করে, গন্তব্যের দিকনির্দেশনা প্রদান, কাউকে ফোনকল করা –ইত্যাদি অনায়সে করতে পারে। এখন এই কম্যান্ড দানকে আরও স্বাচ্ছন্দের ও অকৃত্রিম করে তুলবে চ্যাটজিপিটির অন্তর্ভুক্তি।    


মার্সিডিজের গাড়িতে বর্তমানে যেসব এআই ব্যবহার হচ্ছে, তার চেয়ে অনেক অগ্রসর চ্যাটজিপিটি। ফলে রোবটের মতোন শুধু কম্যান্ডে সাড়া না দিয়ে, চালক বা আরোহীদের সাথে গল্পও করতে পারবে সে। সেসব কথাবার্তার সারসংক্ষেপ আবার সংরক্ষণ করবে, যাতে আগামীতে তার ভিত্তিতে বিভিন্ন বিষয়ে আলাপ-আলোচনা অব্যাহত রাখতে পারে। 


চ্যাটজিপিটি সফটওয়্যার আরও শক্তিশালী করবে ভয়েস কম্যান্ড সিস্টেমকে। তখন আরও নানান রকম নির্দেশ পালন করতে পারবে। আবার চালক বা আরোহীদের ভালো বন্ধু হবে এআই সিস্টেম। যেমন চালক গাড়িতে উঠে চাইলে জেনে নিতে পারেন মজার কোনো রান্নার রেসিপি। আবার কোথাও বেড়াতে যাওয়ার আদর্শ সময় কোনটা, চাইতে পারেন সে পরামর্শ।  


শুধু তাই-ই নয়, অন্যান্য অনলাইন সিস্টেমের সাথেও চালকের হয়ে যোগাযোগ রক্ষা করতে পারবে চ্যাটজিপিটি। যেমন চালক তার মাধ্যমে কোনো রেস্তোরাঁয় রিজার্ভেশন দিতে বা সিনেমার টিকেট কিনতে পারবেন। 


আগামী ১৬ জুলাই থেকে চ্যাটজিপিটির বেটা ট্রায়াল শুরু হচ্ছে যুক্তরাষ্ট্রে। 'হ্যালো মার্সিডিজ আমি বেটা প্রোগ্রামে অংশ নিতে চাই'-- এই কম্যান্ড দিয়ে যুক্তরাষ্ট্রে মার্সিডিজ গাড়ির মালিকরা পরীক্ষামূলকভাবে চ্যাটজিপিটি ব্যবহার করতে পারবেন।  


মাইক্রোসফট ব্যবহারকারীদের অভিমত ও পরামর্শ বেটা প্রোগ্রামের মাধ্যমে সংগ্রহ করবে। এরপর গ্রাহকদের জন্য মানসম্মত অভিজ্ঞতা ও সেবা নিশ্চিতে সহায়তা দেবে মার্সিডিজ-বেঞ্জকে । 


গত এক দশকের বেশি সময় ধরে মার্সিডিজ-সহ গাড়ি প্রস্তুতকারকরা উন্নত ভয়েস কম্যান্ড সিস্টেম যুক্ত করছে তাদের গাড়িতে। এর সহায়তায় কোনো বাটন বা টাচ স্ক্রিন ব্যবহার ছাড়াই চালকরা কম্যান্ড দিতে পারেন, ফলে মনোযোগ অন্যদিকে দিতে হয় না। তাই ভয়েস কম্যান্ডকে তুলনামূলকভাবে বেশি নিরাপদ হিসেবেও মনে করা হয়। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.