দোলনায় সাজবে ঘর

 


ODD বাংলা ডেস্ক: বর্তমানে অন্দরসজ্জায় সবচেয়ে জনপ্রিয় আসবাব দোলনা। দোলনা একটা শখের জিনিস। ছোট থেকে বড় সবাই দোলনা দেখে আকর্ষিত হয়। দোলনা যেমন মনে আনন্দ দেয়, তেমনি ঘরের সৌন্দর্যও বাড়িয়ে তোলে। চলুন জেনে আসি দোলনার খুঁটিনাটি: 


দোলনা রাখার স্থান

আপনি যেখানে চান দোলনা রাখতে পারেন! তবে ব্যাপারটা অতটা আকর্ষণীয় হবে না। দোলনা রাখার সবচেয়ে ভালো জায়গা বারান্দা, লিভিং রুম, ওপেন স্পেস অথবা ঘরের কোনো খালি কর্নার। দোলনা দেখতে যেন রঙিন হয়, সেই বিষয় মাথায় রাখতে হবে। রঙিন দোলনা ঘরকে আরও সুসজ্জিত ও আকর্ষণীয় করে তোলে।


বাঁশ ও বেতের দোলনা

বাঁশ ও বেতের দোলনাই সবসময় বেশ জনপ্রিয়। ঘরের মধ্যে বাঙালিয়ানা সাজ আনতে এ দোলনার জুড়ি নেই। এসব দোলনার সুবিধা হলো, এটি বিভিন্ন আকৃতির হয়ে থাকে। চারকোনা ছাড়াও চাইলে গোলাকৃতির, ছোট, বড় কিংবা মাঝারি—যেকোনো ধরনের দোলনাই বেছে নেওয়া যায়। বাঁশ ও বেতের তৈরি বেশির ভাগ দোলনাতেই স্ট্যান্ড থাকে। এছাড়া ওই ধরনের দোলনার মধ্যে রঙিন কভার ও কিছু রঙিন কুশন রাখলে বসেও বেশ আরাম লাগে। চাইলে স্ট্যান্ড ছাড়াও দোলনা কিনতে পারেন। এগুলো মূলত একজনের বসার জন্য উপযোগী। 


লোহার দোলনা

এই দোলনা একইসঙ্গে দেখতে সুন্দর ও সাশ্রয়ী। পুরোটাই লোহা দিয়ে তৈরি হলেও, আরামদায়ক। কারণ, এ দোলনায় বসার জায়গাটিতে ফোম দেওয়া হয়। লোহার দোলনা ঘরের থেকে ছাদেই বেশি শোভা পায়। কারুকাজটাও হয় একেবারে চিকন রড দিয়ে খুব হালকার ওপরে। লোহার দোলনায় দুই তিন জন আরাম করে বসেই দোল খাওয়া যায়। 


পাটের দোলনা

পাটের দড়ি দিয়ে বানানো চারকোনা কিংবা গোলাকৃতির দোলনার চাহিদা বর্তমানের সবচেয়ে বেশি। এ ধরনের দোলনা মূলত দুই ধরনের হয়—স্ট্যান্ডসহ ও স্ট্যান্ড ছাড়া। স্ট্যান্ডবিহীন দোলনা চাইলে যেকোনো জায়গায় আপনি বহন করতে পারেন। পাটের তৈরি বলে খুব টেকসইও হয়ে থাকে। যারা ঘরে বাঙালিয়ানা আনতে চান, তাদের কাছে এ ধরনের দোলনাই বেশি প্রিয়। পাটের দোলনার আরেকটি সুবিধা হলো:  বিভিন্ন রঙে পাটের দড়িগুলো রাঙিয়ে ঘরে বৈচিত্র্য আনা যায়। পাঁচের দোলনা খুবই সহজলভ্য আর বর্তমান সময়কার মানুষ এই দোলনাকে বেশি প্রাধান্য দিন।


কাঠের দোলনা

নানা রকম দোলনার মধ্যে কাঠের দোলনাও বেশ জনপ্রিয়। কাঠের দোলনা এক ধরনের আভিজাত্য বহন করে। পুরনো দিনের বাড়িগুলোতে কাঠের দোলনা দেখা যেতো বেশি। এছাড়া, বাসা বাড়ি থেকে রিসোর্টে কাঠের দোলনার ব্যবহার বেশি। সাধারণত চারকোণা আকৃতির হয় কাঠের দোলনা। তবে আপনি চাইলে আপনার ঘরে অবশ্যই কাঠের দোলনা ব্যবহার করতে পারেন। এ ধরনের দোলনার প্রধান আকর্ষণের জায়গাটি হলো এর সূক্ষ্ম কারুকাজ কিংবা বিভিন্ন ধরনের নকশা। নকশার মধ্যে ফুল, পাতার মোটিফটাই বেশি প্রাধান্য পায়। কাঠের দোলনায় আপনি চাইলে নিজ ইচ্ছামত একটু সুসজ্জিত করে নিতে পারেন। 


সাধারণত পাটের দোলনা, বেতের দোলনা ও লোহার দোলনা খুব সহজেই যে-কোনো জায়গায় কিনতে পাওয়া যায়। এছাড়া, বিভিন্ন অনলাইন শপ দোলনা নিয়ে কাজ করছে। কাঠের দোলনার ক্ষেত্রে আপনি চাইলে  নিজের মন মতো ডিজাইন দিয়ে বানিয়ে নিতে পারেন। দোলনা মূলত ১ হাজার ৫০০ টাকা থেকে শুরু হয়। এরপর দাম বৃদ্ধি পায় নকশার গুণগত মান ও কাঁচামালের ওপর ভিত্তি করে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.