ব্লেন্ডারে দেওয়া ঠিক নয় যেসব খাবার

 


ODD বাংলা ডেস্ক: রান্না একটি শিল্প। আজকাল বাজারে এমন অনেক জিনিস পাওয়া যায়, যা এই শিল্পটিকে আরও সৃজনশীল এবং আকর্ষণীয়ভাবে উপস্থাপন করতে সাহায্য করে। সেই সঙ্গে রান্নার কাজটাকে আরও সহজ করে তোলে। ব্লেন্ডার রান্নাঘরের জনপ্রিয় সরঞ্জামগুলির মধ্যে একটি। এটি ব্যবহার করা যতটা সহজ, নিরাপদ রাখাও ততটা গুরুত্বপূর্ণ। ব্লেন্ডারের সাহায্যে কেউ দ্রুত মণ্ড, স্মুদি বা পেস্ট তৈরি করতে পারেন। ব্লেন্ডার ব্যবহার এখন এতটাই অভ্যাসে পরিণত হয়েছে এটা ছাড়া অনেক রান্নার কথা চিন্তাও করা যায় না।  কিন্তু এমন কিছু খাবার আছে যা ব্লেন্ডারে দেওয়া মোটেও ঠিক নয়। যেমন-


আলু: আলু বিভিন্নভাবে রান্না করা যায়।  আলুতে এমনিতেই প্রচুর স্টার্চ থাকে, ব্লেন্ডারের ব্লেডের সংস্পর্শে এলে আরও বেশি স্টার্চ ছেড়ে দিতে পারে।


হিমায়িত খাবার: ব্লেন্ডারে হিমায়িত খাবার যেমন ব্লুবেরি, স্ট্রবেরি, শাকসবজি ইত্যাদি দেওয়া ঠিক নয়। হিমায়িত থাকার কারণে এগুলো বেশ শক্ত থাকে, ফলে ব্লেডের সাহায্যে কাটা কঠিন হয়ে পড়ে। যদি ব্লেন্ড করার প্রয়োজন হয় তবে কিছুক্ষণের জন্য ঘরের তাপমাত্রায় রেখে দিন। তারপর ব্লেন্ড করুন।


যেকোন গরম জিনিস: ভুল করেও ব্লেন্ডারে গরম জিনিস দেবেন না। অনেকেই গরম মণ্ড বা রান্না খাবার দিয়ে ব্লেন্ড করেন। এতে প্রচুর বাষ্প এবং চাপ তৈরি করতে পারে, ফলে বিস্ফোরণের ঝুঁকি বাড়ে। ব্লেন্ডারে গরম পনির দেওয়াও বিপজ্জনক হতে পারে।


তীব্র গন্ধযুক্ত খাবার: তীব্র গন্ধযুক্ত খাবারগুলিও ব্লেন্ডারে দেওয়া উচিত নয়। বেশিরভাগ মানুষ মণ্ড তৈরি করতে পেঁয়াজ, রসুন বা আদা ব্লেন্ডারে দেন। এতে ব্লেন্ডারে গন্ধ হতে পারে যা অন্য খাবারেও ছড়িয়ে পড়তে পারে।


ময়দা: কেউ কেউ ব্লেন্ডারে ময়দা ব্লেন্ড করার চেষ্টা করেন, এটা একেবারেই উচিত নয়। কারণ ব্লেন্ডারগুলো ময়দা ব্লেন্ড করার উপযোগী করে তৈরি করা হয় না।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.