ইনজেকশনের সুচ দেখলেই শিশু ভয় পায়?



 ODD বাংলা ডেস্ক: ভ্যাকসিনেশন, কোনও রক্ত পরীক্ষার জন্য ডাক্তারের কাছে গিয়ে ইনজেকশন দেখলেই শিশুরা ভয় পায়। কান্নাকাটি শুরু করে। এ পরিস্থিতিতে তাদের সামলাতে অনেক বেগ পেতে হয়। সেক্ষেত্রে বিশেষজ্ঞদের কিছু পরামর্শ মাথায় রাখতে পারেন।


বিশেষজ্ঞদের মতে, শিশুর মধ্যে জানার আগ্রহ বেশি। ফলে তার মনে অনেক প্রশ্ন থাকে। তার প্রশ্নের উত্তর দিন। বিষয়টির গুরুত্ব, প্রয়োজনীয়তা ও পদ্ধতি নিয়ে খোলামেলা কথা বলুন। এতে পুরো বিষয়টা আপনার জন্য, এমনকি আপনার সন্তানের জন্যেও সহজ হবে।


শিশুকে আগে থেকেই শিখিয়ে দিন, ইনজেকশন নেওয়ার সময় জোরে শ্বাস নিয়ে কিছুক্ষণ চেপে রাখতে। ইনজেকশন দেওয়ার সময় তার হাতে পছন্দের খেলনা দিন যাতে সে ইনজেকশনের ভয় জয় করতে পারে অনায়াসেই। মনে রাখবেন, শিশুরা বাবা মায়েদের আবেগ বুঝতে পারে। সন্তানদের গায়ে সূঁচ ফোটানোর কষ্ট আপনারও আছে, তবে সেটা প্রকাশ করলে চলবে না। বরং ওই সময়ে তাদের সঙ্গে গল্প করুন তাতে শিশুর আগ্রহের মোড় অন্যদিকে ঘুরবে।


ইনজেকশন দেওয়ার আগে শিশুর ঘুম ও পর্যাপ্ত পুষ্টি নিশ্চিত করুন। তার পাশেই থাকুন। এতে শিশুর মনোবল বাড়বে। ইনজেকশন নেওয়া হয়ে গেলে পরবর্তী নিয়মগুলোও মেনে চলুন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.