রান্নায় যেসব ভুল নয়

 


ODD বাংলা ডেস্ক: রসনাবিলাসে বাঙালির জুড়ি নেই। বলাইবাহুল্য ভোজনরসিক বাঙালির রান্নাঘরেই কাটে দিনের অনেকটা সময়। খাবারের স্বাদ বাড়িয়ে তুলতে চলে কতশত এক্সপেরিমেন্ট। তবে জানেন কি, টুকটাক ছোটখাটো কিছু ভুল আপনার রান্নার স্বাদ কমিয়ে দিতে পারে? চলুন জেনে নেই ভুলগুলো: 


যেকোনো রান্না চট করে ননস্টিক প্যানে চড়িয়ে দেন? ঝটপট রান্নায় ননস্টিকের তুলনা চলে না, কম তেলে দিব্যি রান্না করে নেওয়া চলে। কিন্তু এই পাত্র কিন্তু আপনার রান্নার স্বাদ কমিয়ে দিতে পারে। অন্যান্য পাত্রের তুলনায় এটি গরমও হয় দেরি করে। তাতে রান্নার সঠিক তাপমাত্রা নির্ণয় করা কঠিন হয়ে পরে। তাই সব রান্নার ক্ষেত্রে এই পাত্রের ব্যবহার এড়িয়ে চলাই ভালো। বিশেষ করে আপনার শখের রান্নায় ননস্টিককে বাদ রাখাই হবে সঠিক সিদ্ধান্ত। 


রান্নাবান্নায় তাপমাত্রা ভীষণ প্রয়োজনীয় একটি ধাপ। অনেক সময়ই তাড়াহুড়োয় কড়াই গরম হতে না হতে তেল মশলা ঢেলে দেই আমরা৷ এতে কিন্তু খাবারের স্বাদে চলে আসে আমূল পরিবর্তন। এছাড়াও এতে খাবার সেদ্ধ হতেও হয় দেরি। তাই পাত্র সঠিকভাবে গরম করেই রান্না শুরু করুন।


অনেক সময়ই আমরা অতিরিক্ত তাড়া থাকলে রান্নায় অস্থির হয়ে উঠি। বারবার দেখতে থাকি তরকারি সেদ্ধ হলো কিনা। এতে হিতে বিপরীতটাই হয়। তরকারি সেদ্ধ হতে বিলম্ব তো হয়ই সেই সাথে খাবারের স্বাদ নস্ট হয়ে যায় একেবারেই। তাই যেকোনো রান্নাতেই নির্দিষ্ট দিন, এতে তরকারি সুস্বাদু হবে।


আজকাল ব্যস্ত সময়ে চট করে রান্না শেষ করেই খাবার ফ্রিজে তুলে দেওয়ার প্রবণতা থাকে অনেকেরই। এতেও কিন্তু খাবারের স্বাদ নস্ট হয়ে যায় একেবারেই। তাই চেষ্টা করুন হাতে সময় রেখে খাবারটি রুম টেম্পেরাচারে আসার পরই ফ্রিজে স্টোর করার। এতে পরবর্তীতে খাবারের মান ও স্বাদ ঠিক থাকবে। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.