বাথরুমের পাইপ আটকে গেলে কীভাবে পরিষ্কার করবেন?

 


ODD বাংলা ডেস্ক: যদি বাথরুমের ড্রেন আটকে যায় তবে এতে বড় ধরনের সমস্যা হতে পারে। এমন পরিস্থিতিতে কিছু টিপস রয়েছে, যা আপনার আটকে থাকা ড্রেন খুলতে সাহায্য করতে পারে।


​বেকিং সোডা এবং সাদা ভিনেগার

এক কাপ বেকিং সোডার সঙ্গে এক-তৃতীয়াংশ কাপ ভিনেগার মিশিয়ে নিন। এই মিশ্রণটি ড্রেনে ঢেলে দিন। ভাল ফলাফলের জন্য এটি সারারাত বা এক ঘন্টা রেখে দিন। এই প্রক্রিয়াটি ড্রেনের বাধা এবং দুর্গন্ধ থেকে মুক্তি পেতে সহায়তা করবে।


ফুটন্ত জল ঢালুন

ড্রেন ব্লক খুলতে, এতে ফুটন্ত জল ঢেলে দিন। মনে রাখবেন, দুই ধাপে জল ঢালবেন। একবার ঢোকানো হলে, কয়েক সেকেন্ডের জন্য অপেক্ষা করুন। পাইপে জমে থাকা জঞ্জাল, ময়লা এবং আটকে থাকা চুল গরম জলে ধুয়ে যাবে।


নুন ও বেকিং সোডা

নুন এবং বেকিং সোডার সংমিশ্রণ ড্রেনের বাধা দূর করার একটি কার্যকর উপায়। এর জন্য আধ কাপ লবণের সঙ্গে আধা কাপ বেকিং সোডা মিশিয়ে ড্রেনে ঢেলে দিন। অন্তত আধ ঘণ্টা বা সারারাত রেখে দিন। ড্রেন পরিষ্কার হবে।


প্লানজারের সাহায্য নিন

আপনার যদি এই সমস্ত ব্যবস্থা করার সময় না থাকে তবে আপনি প্লাঞ্জারের সাহায্য নিতে পারেন। খাঁজ-আকৃতির প্লাঞ্জারটিতে একটি প্লাস্টিক বা কাঠের রড থাকে যার এক প্রান্তে একটি রাবার সাকশন কাপ থাকে। সিঙ্ক ব্যবহার করার আগে জল দিয়ে পূরণ করুন। এখন ড্রেনের মুখে প্লাঞ্জারটি রাখুন এবং দ্রুত উপরে এবং নীচে সরান। এতে ড্রেন পরিস্কার হয়ে যাবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.