আম নাকি কলার শেক?

 


ODD বাংলা ডেস্ক: গরমের এই আবহাওয়ায় শরীর সতেজ রাখতে ফলের জুড়ি নেই। গ্রীষ্মকাল মানেই আম, লিচু, তরমুজ এবং আরও অনেক ফলের সমাহার। সব ধরনের ফল দিয়েই জুস বা স্মুদি তৈরি করা যায়,তবে তার মধ্যে কলা ও ম্যাঙ্গো শেক সবারই প্রিয়। এই দুটিই শরীরে জন্য অত্যন্ত উপকারী। এসব ফাইবার-সমৃদ্ধ ফল অতিরিক্ত ওজন কমাতে সাহায্য করে। কিন্তু অনেকেরই প্রশ্ন, কোনটি স্বাস্থ্যের জন্য ভালো?


আয়ুর্বেদ বিশেষজ্ঞদের মতে, দুধের সাথে ফল মেশানোর সময় সতর্ক থাকা উচিত। কারণ এই মিশ্রণ অনেক সময় স্বাস্থ্য সমস্যার মূল হতে পারে। সব ফলই দুধের সাথে খাওয়ার জন্য উপযুক্ত নয় ।  আয়ুর্বেদ অনুযায়ী, শুধুমাত্র মিষ্টি এবং সম্পূর্ণ পাকা ফল দুধের সঙ্গে মিলিয়ে কোনো খাবার তৈরি করা যায। আম ও কলা দুটোই মিষ্টি। তাহলে, আম বা কলার শেক খাওয়া কি আমাদের জন্য স্বাস্থ্যকর?


ভারতীয় আয়ুর্বেদ বিশেষজ্ঞ ডা. ডিক্সা ভাবসার সাভালিয়া তার ইনস্টাগ্রাম পোস্টে লিখেছেন, কলা ও দুটিই মিষ্টি ফল, কিন্তু দুধের সঙ্গে কলা মেশালে হজম পরবর্তী সমস্যা হতে পারে। তাই কলা শেক অবশ্যই যত্ন সহকারে এবং পরিমিত পরিমাণে খাওয়া উচিত।


ডা.সাভালিয়া বলেন, একটি পাকা মিষ্টি আম দুধের সাথে মিশিয়ে খাওয়া যেতে পারে। এটি পুষ্টিকর টনিক, একসঙ্গে খেলে পেটও ঠান্ডা থাকে।  তার মতে, ম্যাঙ্গো শেক কোনও ধরনের দুশ্চিন্তা ছাড়াই খেতে পারেন। তবে কোনও দীর্ঘস্থায়ী রোগে ভুগলে স্বাস্থ্য বিশেষজ্ঞের পরামর্শ নিন।


আম নাকি কলার শেক: কোনটা ভালো


পুষ্টি উপাদান এবং ওজন কমানোর ক্ষেত্রে তুলনা করলে দেখা যায়, ব্যানানা শেক ম্যাঙ্গো শেকের থেকে ভালো। এমনকি ক্যালরির বিবেচনায়, ওজন পর্যবেক্ষকদের কাছে কলা শেক পছন্দের।  চিনি না মেশানো এক গ্লাস মিষ্টি আমের শেকে ১৭০ ক্যালরি থাকে, অন্যদিকে এক গ্লাস ব্যানানা শেকে মাত্র ১৫০ ক্যালরি থাকে। আপনি যদি ক্যালরি গ্রহণের পরিমাণ দেখেন তবে কলা শেক একটি ভালো বিকল্প। ওয়ার্কআউটের পরে এই পানীয় পানে দ্রুত শক্তি সঞ্চয়ে সহায়তা করে। আমের শেকেরও স্বাস্থ্য উপকারিতা রয়েছে। এ কারণে মাঝে মাঝে ডায়েটে এই পানীয় যোগ করতে পারেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.