ভষ্ম মেখে তুষ্ট হন মহাদেব, জানুন বাড়িতেই কী ভাবে বানাবেন শিবভষ্ম

 


ODD বাংলা ডেস্ক: মহাদেব কোনও বিলাসী বসন-ভূষণ পছন্দ করেন না। তাই তাঁর পরনে বাঘছাল, মাথায় জটা ও গায়ে মাখা থাকে ভষ্ম। মহাদেবকে প্রসন্ন করতেও অত্যন্ত সাধারণ ও প্রাকৃতিক কিছু সামগ্রী নিবেদন করার প্রথা রয়েছে। শিবকে প্রসন্ন করতে তাঁর পুজোয় বেলপাতা, ভাং, ধুতরো ফুল ইত্যাদি নিবেদন করতে হয়। যেখানে অন্য দেব-দেবীর পুজোর নানা আয়োজন, সেখানে বলা হয়ে থাকে যে মহাদেব শুধুমাত্র এক গ্লাস পরিষ্কার জল পেলেই তুষ্ট হয়ে যান।


আরও একটি দ্রব্য শিবঠাকুরের অতি প্রিয়। তা হল ভষ্ম। সেই কারণে উজ্জ্বয়িনীর শ্রী মহাকালেশ্বর জ্যোতির্লিঙ্গে ভষ্ম দিয়ে আরতি করা হয়ে থাকে। এই আরতিতে সাধারণ ভষ্মের বদলে চিতা ভষ্ম ব্যবহার করা হয়ে থাকে। মহাদেবকে তুষ্ট করতে বাড়িতেই শিবভষ্ম বানিয়ে নিতে পারেন। জেনে নিন বাড়িতে কী ভাবে শিবভষ্ম বানাবেন।


ভষ্ম কী?


পবিত্র ও শুদ্ধ ছাইকে ভষ্ম বলা হয়ে থাকে। যার মাধ্যমে সব পাপ ধ্বংস হয়ে যায় তাকে ভষ্ম বলা হয়। ভষ্ম ব্যবহার পাপ মুছে যায় ও ঈশ্বরের স্মরণ নেওয়া যায়। মৃতদেহ পোড়ালে ভষ্ম তৈরি হয়। অর্থাত্‍ জাগতিক পাপ মুছে ফেলে আত্মা পরমাত্মার সঙ্গে মিলনের জন্য প্রস্তুত হয়।


বাড়িতে ভষ্ম তৈরি করতে যা প্রয়োজন


বাড়িতে শিবভষ্ম বানাতে গেলে ১৩টি জিনিসের প্রয়োজন। শাস্ত্র অনুসারে এই সব সামগ্রী শুদ্ধ ও পবিত্র। দেখে নিন ভষ্ম তৈরি করতে কী কী লাগবে।


* ঘুঁটে

* বেল কাঠ

* অশ্বত্থ কাঠ

* শামী কাঠ

* পলাশ কাঠ

* বট গাছের কাঠ

* আমলকি গাছের কাঠ

* তাল গাছের কাঠ

* নিম গাছের ছাল

* কাজু বাদাম

* কাঠ বাদাম

* খাঁটি গাওয়া ঘি

* ত্রিফলা গুঁড়ো


বাড়িতে কী ভাবে ভষ্ম বানাবেন?


শাস্ত্র অনুসারে শিবভষ্ম বানাতে আগের আপনার মনকে পরিশুদ্ধ ও পরিচ্ছন্ন করতে হবে। বাড়িতে তৈরি শিবভষ্মকে শিবাগ্নি বলা হয়। উপরে উল্লিখিত ১৩টি সামগ্রীকে একসঙ্গে আগুনে পুড়িয়ে নিন। তারপর এখানে সাদা ছাই আলাদা করে নিন। এই সাদা ছাইটুকুই হল শিবভষ্ম, যা মহাদেবের অতি প্রিয়।


শিব ভষ্মের ব্যবহার


* শিবভষ্ম প্রস্তুত করার পর তা দিয়ে শিবলিঙ্গে তিনটি সমান্তরাল রেখা, অর্থাত্‍ ত্রিপুন্দ্রা তৈরি করুন।


* শিবজিকে ভষ্ম নিবেদন করার পর নিজের কপালে তার তিলক টানুন। সেই সময় তিন বার 'ওম নমহঃ শিবায়' মন্ত্র জপ করুন। ভষ্ম প্রথমে আপনার কপাল, তারপর দুই বাহু ও হৃদয় এবং সবশেষে কান ও নাভিকুণ্ডে লাগান।


* এরপর মহাদেবের মূর্তি বা ছবির সামনে বসে ১১০০ বার 'ওম নমহঃ শিবায়' মন্ত্র জপ করুন। মনে করা হয়, এর ফলে স্বয়ং মহাকালের দর্শন লাভ করা যায়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.