সূর্যের সঙ্গে বিশেষ যোগ বাস্তুর, জানুন সূর্যোদয়ের পর কখন কী করবেন

 


ODD বাংলা ডেস্ক: আমাদের বাড়িতে সুখ শান্তি বজায় রাখার বিষয়ে নানা পরামর্শ দেয়। বাস্তুশাস্ত্র সঠিক ভাবে মেনে চলতে পারলে জীবনে সুখ, সৌভাগ্য ও সমৃদ্ধি অক্ষয় হয়। আজ আমরা কথা বলব সূর্যালোকের সঙ্গে বাস্তুর সম্পর্ক নিয়ে। বাস্তুশাস্ত্র অনুসারে সূর্যের সঙ্গে বাস্তুর বিশেষ সম্পর্ক আছে। সূর্য কখন কোন অবস্থানে আছে এবং সূর্যের আলো কী ভাবে আপনার ঘরে প্রবেশ করছে, তার উপর নির্ভর করে কখন কোন কাজটা করা শুভ। এর ফলে সূর্যের পজিটিভ এনার্জি সম্পূর্ণ ভাবে আমরা গ্রহণ করতে পারি।


জেনে নিন সূর্যের অবস্থান নিয়ে বাস্তুশাস্ত্রে কী নির্দেশিকা আছে।


* রাত ৩টে থেকে ভোর ৬টা হল ব্রাহ্মমূহুর্ত। এই সময়ের মধ্যে সূর্যের প্রথম কিরণ এসে পড়ে। এই সময় বাড়ির উত্তর-পূর্ব দিকে অবস্থান করে সূর্য। এই সময়টা ধ্যান ও পুজো করার জন্য উপযুক্ত। তাই চেষ্টা করবেন বাড়ির উত্তর-পূর্ব দিকে ঠাকুরের আসন রাখতে।


* সকাল ৬টা থেকে ৯টার মধ্যে সূর্য বাড়ির পূর্বদিকে অবস্থান করে। বাড়ির পূর্ব দিক সব সময় খোলামেলা হওয়া উচিত। এমন ভাবে বাড়ি বানানো দরকার যাতে এই সময়ের মধ্যে সূর্যালোক পর্যাপ্ত পরিমাণে ঘরে প্রবেশ করে। বাস্তু অনুসারে যে বাড়িতে ভোরের সূর্যালোক ঢোকে, সেই বাড়ি থেকে অসুখ-বিসুখ দূরে থাকে। এই কারণে বাস্তু বিশেষজ্ঞরা সব সময় ভোরবেলা ঘরের দরজা জানালা খুলে রাখতে বলেন।


* সকাল ৯টা থেকে দুপুর ১২টার মধ্যে সূর্য দক্ষিণ-পূর্ব দিকে অবস্থান করে। এই সময়টা স্নান ও রান্না করার জন্য আদর্শ। রান্নাঘর ও বাথরুমের অবস্থান হওয়া উচিত বাড়ির দক্ষিণ-পূর্ব দিকে। তাহলে এই দুই স্থানে শুভ শক্তি বজায় থাকবে।


* বেলা ১২টা থেকে দুপুর ৩টের মধ্যে কিছুটা বিশ্রাম নেওয়া উচিত সবারই। সূর্য এখন দক্ষিণ দিকে রয়েছে। শোওয়ার ঘর দক্ষিণ দিকে হওয়াই আদর্শ। দুপুরবেলা শোওয়ার ঘরের জানালা পর্দা দিয়ে ঢেকে রাখুন। শোওয়ার ঘরে গাঢ় রঙের পর্দা লাগান। কারণ এই সময় সূর্যের ক্ষতিকরণ অতিবেগুণী রশ্মির বিকিরণ সবচেয়ে বেশি হয়। গাঢ় রঙের পর্দা সূর্যের অতিবেগুণী রশ্মিকে শোষণ করে নেয়।


* বেলা ৩টে থেকে সন্ধে ৬টায় সূর্য দক্ষিণ-পশ্চিমে ঢলে পড়ে। এই সময়টা পড়াশোনা করার জন্য আদর্শ। সেই কারণে বাড়ির দক্ষিণ-পশ্চিম দিকে স্টাডি রুম বা লাইব্রেরি থাকা শুভ।


* সূর্য পশ্চিম দিকে অস্ত যাওয়ার পর সন্ধে ৬টা থেকে রাত ৯টা হল খাওয়া-দাওয়া, পড়াশোনা ও বিভিন্ন বিষয়ে আলোচনা করার জন্য আদর্শ সময়। বাড়ির ডাইনিং অথবা লিভিং রুম পশ্চিম দিকে হওয়াই বাঞ্ছনীয়।


* চোখে দেখা না গেলেও রাত ৯টা থেকে মাঝরাত পর্যন্ত বাড়ির উত্তর-পশ্চিম দিকে থাকে সূর্য। তারপর মাঝরাত থেকে রাত ৩টে পর্যন্ত সূর্যের অবস্থান থাকে বাড়ির উত্তর দিকে। এই সময়টা ঘুম ও বিশ্রামের জন্য উপযুক্ত। এই সময়টা গোপনীয়তা রক্ষার সময় বলে মনে করা হয়। তাই ঘরের উত্তর দিকে আলমারি বা লকার রাখতে পারেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.