কিডনি বিকল হতে চলেছে তার ইঙ্গিত দেয় এই রোগগুলি, সময়মতো শনাক্ত করুন নইলেই বিপদ

 


ODD বাংলা ডেস্ক: কিডনি আমাদের শরীরের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ, শরীরের যত ময়লা পরিষ্কার করার দায়িত্ব কিডনিরই। কিডনি শরীরের ময়লা ফিল্টার করে শরীর থেকে বের করে দেয় যাতে আমাদের শরীর সুস্থ থাকে। কিন্তু অনেক সময় কিডনি নিজেই অস্বাস্থ্যকর হয়ে পড়ে এবং এমন পরিস্থিতিতে শরীর অনেক রোগের শিকার হয়। অনেক সময় অসুস্থতার কারণে কিডনি বিকল হয়ে যায় এবং শরীরের ময়লা বের না হওয়ার কারণে শরীর নানা সমস্যা হতে শুরু করে। তাই শরীর সুস্থ রাখতে কিডনির যত্ন নেওয়া প্রয়োজন। চলুন আজ জেনে নিই কিডনি কেন ব্যর্থ হয় এবং কিভাবে এর প্রাথমিক লক্ষণগুলো শনাক্ত করা যায়।


এইসব কারণে কিডনি ফেইলিওর হতে পারে-


আসুন আমরা আপনাকে বলি যে চিনি এমন একটি রোগ যা কিডনির স্বাস্থ্যের উপর সরাসরি প্রভাব ফেলে। এমনকী শরীরে রক্তে শর্করার মাত্রা বাড়লেও কিডনি ফেইলিউরের সম্ভাবনা বেড়ে যায়। আসলে শরীরে অতিরিক্ত চিনি থাকলে তা রক্তে মিশে যায়। এই চিনি কিডনির ফিল্টারিং কোষের ক্ষতি করে এবং ধীরে ধীরে কিডনি দুর্বল হয়ে ফেলইওর এর দিকে পৌঁছে যায়। এমন পরিস্থিতিতে আপনার সুগার নিয়ন্ত্রণে আরও বেশি কিছু প্রয়োজন।


মূত্রনালীর সংক্রমণ, যা ইউটিআই নামেও পরিচিত, কিডনি ব্যর্থতার অন্যতম কারণ বলে মনে করা হয়। অনেক সময় মূত্রনালীর সংক্রমণ ক্রমবর্ধমান কিডনিতে পৌঁছায় এবং এর ফলে কিডনির কোষের ক্ষতি হয়, যার ফলে কিডনি ব্যর্থ হয়।


উচ্চ শর্করার মতো উচ্চ রক্তচাপ অর্থাৎ হাই বিপিও কিডনি বিকল হওয়ার কারণ হয়ে দাঁড়িয়েছে। উচ্চ রক্তচাপ রক্তের ধমনীতে সরাসরি প্রভাব ফেলে, যা কিডনির রক্তকণিকাকে ক্ষতিগ্রস্ত করে এবং কিডনি বিকল হওয়ার ঝুঁকি বাড়ায়। শরীরে হেপাটাইটিস ভাইরাসের আক্রমণের কারণে কিডনি বিকল হওয়ার আশঙ্কাও বেড়ে যায়। হেপাটাইটিসের কারণে যেসব ফিল্টার কিডনির ভেতরে পরিস্রাবণের কাজ করে তারা প্রদাহের শিকার হয়, যা কিডনি বিকল হওয়ার ঝুঁকি বাড়ায়।


কিডনি ব্যর্থতার লক্ষণ-


কিডনি ফেইলিওর হলে প্রথমেই শরীরকে ডিটক্সিফাই করতে সমস্যা হয়।


এই ক্ষেত্রে কোমর ব্যথাকে প্রথম লক্ষণ হিসেবে ধরা হয়।


পাঁজরে ব্যথা শুরু হয়।


সকালে বমি বমি ভাব এবং বমি শুরু হয়।


এই সময়ে, ক্ষুধা অনেক কমে যায় এবং বমি শুরু হয় কিছু খেলে।


এই সময় মাঝে মাঝে প্রস্রাব থেকে রক্ত ​​আসতে থাকে।


প্রস্রাবের ফ্রিকোয়েন্সিও অনিয়মিত। কখনও প্রস্রাব বেশি আসে আবার কখনও কম আসে।


প্রস্রাব করার সময় জ্বালাপোড়া ও ব্যথা হওয়াও কিডনি ফেইলিউরের লক্ষণ।


উচ্চ রক্তচাপ, পা ফুলে যাওয়াকেও কিডনি বিকল হওয়ার সাধারণ লক্ষণ বলা যেতে পারে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.