ডায়েট করতে গিয়ে হু হু করে বাড়ছে ওজন, পাতে থাকা এই খাবারগুলি বাধা দিচ্ছে মেদ ঝরাতে

 


ODD বাংলা ডেস্ক: শরীরের কথা ভেবে খাওয়া-দাওয়া বন্ধ করেছেন। জিম ,যোগাসন করেই শরীরের বাড়তি মেদ কিছুতেই কমাতে পারছেন না। কারণ একটাই, কোনও না কোনওভাবেই নিজেকে স্লিম রাখতেই হবে। প্রথাগত ব্যায়াম ভুলে এবার ভোলবদল আনুন শরীরচর্চায়। সঠিক ডায়েট চার্ট মানলেই ওজন কমবে তড়তড়িয়ে, তার সঙ্গে পাল্লা দিয়ে কমবে বাড়তি ফ্যাট। একমাসের মধ্যেই শরীরের ওজন কমিয়ে ফিট রাখবে এই খাদ্যাভাস।


বাদামের মধ্যে অনেক গুনাগুণ রয়েছে। যা সকলেরই জানা। বাদামের মধ্যে অনেক পরিমাণে স্বাস্থ্যকর ফ্যাট রয়েছে। যা দিনের শেষে ওজন বাড়াতে কার্যকর ভূমিকা নেয়। চিনি ও মধুর বিকল্প হিসেবে ব্যবহার করা হয়ে থাকে অ্যাগেভ সিরাপ। এই সিরাপে ফ্রুকটোজ থাকে, যা মেটাবলিজমে প্রভাব ফেলে। যার ফলে ওজন বাড়ে তড়তড়িয়ে। ডায়েটে অনেকেই রাখেন অ্যাভোকাডো। জানেন কি অ্যাভোকাডোতে উপকারী ফ্যাট থাকে, যার ফলে শরীরে মেদ বাড়ে। ফাইবার সমৃদ্ধ ব্রেকফাস্টের একটি দারুণ খাবার হল গ্রানোলা। কিন্তু যারা ডায়েট করছেন তাদের ক্ষেত্রে এটি না খাওয়াই ভাল। এতে চিনি ও তেল অনেক বেশি থাকে, যা ওজন বাড়তে সাহায্য করে। যারা ডায়েট করছেন তারা সকালের খাবারে স্মুদি রাখেন। স্মুদি শরীরের জন্য কতটা ভাল আর বলার অপেক্ষা রাখে না। কিন্তু স্মুদিতে চিনি থাকায় তা শরীরে ক্যালোরির পরিমাণ বাড়িয়ে দেয়। যার থেকে ওজন বাড়ে।


প্রসেসড ফুড, রেড মিড, ভাজা মিষ্টি এই সব ভুলে চিকেন, মাছ, ডিম,সব্জি, বাদাম, ডালজাতীয় খাবার. পিনাট বাটার, অলিভ অয়েল, ডার্ক চকোলেট, ব্রাউন রাইস ইত্যাদি খেতে হবে। চার ঘন্টার বেশি খালি পেটে থাকবেন না। দিনে কম করে দুই লিটার জল খান। আরও ভাল ফল পেতে চাইলে আদা, পুদিনা, শশা, লেবু মিশিয়ে একটা বোতলে ভরে রেখে দিন কমপক্ষে ১০ ঘন্টা। তারপর সারাদিন এটা খেতে পারেন। বেশি পরিমাণে স্যালাড খান। স্যালাডে ড্রেসিং হিসেবে মেশান অলিভ অয়েল। পাউরুটির মধ্যে মাখনের বদলে পিনাট বাটার অথবা অলিভ অয়েল লাগিয়ে খান। সেদ্ধ সব্জির পুষ্টিগুণ রান্না করা সব্জির চেয়ে অনেক বেশি। বেশি পরিমাণে সেদ্ধ সব্জি খান। চাইলে সেই সব্জির মধ্যে কয়েকটা আমন্ড ও সামান্য অলিভ অয়েল ছড়িয়ে দিয়ে খেতে পারেন। মেদ ঝরাতে দই-এর অসাধারণ ভূমিকা রয়েছে। এবার সেই দইয়ের মধ্যে চকোলেট চিপস মিশিয়ে খান।রাতে ঘুমোতে যাবার আগে ডার্ক চকোলেট খান এক টুকরো করে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.