সুস্থ ও ফিট থাকতে খাদ্যতালিকায় এই চা অন্তর্ভুক্ত করুন, রয়েছে দারুণ উপকারিতা

 


ODD বাংলা ডেস্ক: হানিবুশ চা হল একটি দক্ষিণ আফ্রিকান ভেষজ যা হানিবুশ গাছের পাতা থেকে তৈরি। এটি দক্ষিণ আফ্রিকার দক্ষিণ কেপে চাষ করা হয়। এটি রুইবোস চা (লাল বুশ চা নামেও পরিচিত) এর সঙ্গে ঘনিষ্ঠভাবে সম্পর্কিত যা দক্ষিণ আফ্রিকার পশ্চিম কেপ থেকে আসে। হানিবুশ এর ফুলে মধুর মত গন্ধ আছে, যা উদ্ভিদ এবং চা আরও মিষ্টি করে তোলে।


হানিবুশ চা কি?


হানিবুশ (সাইক্লোপিয়া ইন্টারমিডিয়া) কাঠের কান্ড সহ একটি ছোট গুল্ম, যা তিন-লবযুক্ত পাতা এবং সুন্দর হলুদ ফুল হয়। দক্ষিণ আফ্রিকার বসতি স্থাপনকারীরা সৌভাগ্যবশত কয়েক শতাব্দী ধরে মধুচক্র চায়ের ঔষধি উপকারিতা সম্পর্কে আগ্রহী। হানিবুশ চা তৈরি করা হয় হানিবুশ বুশে জমাট বাঁধা পাতা এবং ডালপালাকে গাঁজন করে। হানিবুশ চা পানকারীরা জানান যে এর স্বাদ হালকা ভাজা এবং মধুর মতো। তবে, অনেকেই প্রায়শই রুইবোস চাকে হানিবুশ চায়ের সঙ্গে তুলনা করে। তবে দুটি চায়ের মধ্যে পার্থক্য রয়েছে। হানিবুশ সাধারণত মিষ্টি হয়।


বাড়িতে হানিবুশ চা কীভাবে তৈরি করবেন?


আপনি অনেক মুদি দোকানে, চায়ের দোকানে এবং অনলাইনে হানিবুশ টি ব্যাগ খুঁজে পেতে পারেন। কিন্তু আপনি যদি হানিবুশ টি ব্যাগ কিনে থাকেন, তবে প্যাকেজের নির্দেশনা অনুসরণ করুন এবং সেগুলি পান করার জন্য ব্যবহার করুন। আপনি চাইলে বাড়িতেও তৈরি করতে পারেন। আপনি হানিবুশ চা পাতা কিনতে পারেন, বাড়িতে তৈরি করতে পারেন এবং গরম বা ঠান্ডা পানীয় হিসাবে পান করতে পারেন।


বাড়িতে হানিবুশ চা তৈরি করতে, প্রথমে এক কাপ অনুযায়ী ৭-৮ টি হানিবুশ পাতা ৫-৭ মিনিটের জন্য জলে ফুটিয়ে নিন। এর পর চা ফিল্টার করে তাতে মধু মিশিয়ে নিন। আপনি যদি বরফ চা পান করতে চান, তাহলে একই প্রক্রিয়া অনুসরণ করুন, এতে জল গরম করার পরিবর্তে শুধু বরফ রাখুন। যদিও হানিবুশ চায়ে ইতিমধ্যেই মিষ্টি থাকে, তবুও অনেকে চায়ের স্বাদ বাড়াতে মধু যোগ করেন। চায়ের দোকানেও ফ্লেভারড হানিবুশ চা পাওয়া যায়।


হানিবুশে কি ক্যাফিন থাকে?


হানিবুশ চা একটি ভেষজ চা, আসলে চা নয়। এটি ক্যামেলিয়া সিনেনসিস উদ্ভিদের পাতা থেকে তৈরি হয় না, যেমন কালো চা বা সবুজ চা। এটি শুধুমাত্র হানিবুশ গাছের পাতা থেকে তৈরি করা হয়, যাতে কোনও ক্যাফিন থাকে না। এই কারণেই হানিবুশ চা সম্পূর্ণ ক্যাফেইন মুক্ত।


হানিবুশ চা স্বাস্থ্যের জন্য উপকারী


১) হানিবুশ চা অনেক রোগ নিরাময়ে সহায়ক হতে পারে। হানিবুশ চায়ের অনেক উপকারিতা রয়েছে যেমন সাধারণত, এই ভেষজটি কাশি প্রশমিত করতে ব্যবহৃত হয়।


২) হানিবুশ চা পান করে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করা যায়।


৩) ত্বকের ক্যান্সার প্রতিরোধে এটি উপকারী।


৪) হানিবুশ চা মেনোপজের উপসর্গ থেকে মুক্তি দেয়।


হানিবুশ চায়ের পার্শ্বপ্রতিক্রিয়া-


হানিবুশ চা হিসাবে, কোনও পার্শ্ব প্রতিক্রিয়া রিপোর্ট করা হয়নি। কিন্তু কোনও ভেষজ ব্যবহার করার আগে, আপনার ডাক্তারের সঙ্গে যোগাযোগ করুন এবং তার পরামর্শ নিন, যাতে এটি আজ আপনার কোনও চিকিৎসার ক্ষেত্রে সমস্যা হয়ে না দাঁড়ায়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.