কীভাবে বুঝবেন টনসিল অপারেশন করাতে হবে

 


ODD বাংলা ডেস্ক: টনসিল একধরনের লসিকাগ্রন্থি বা লিম্ফয়েড টিস্যু। এতে কোনো ধরনের সংক্রমণ বা প্রদাহ হলে আমরা এটাকে টনসিলাইটিস বলি। মানবদেহে গলার ভেতরে দুই পাশে এক জোড়া প্যালাটাইন টনসিল থাকে। টনসিলের প্রদাহ বলতে আমরা এর সংক্রমণকেই বুঝে থাকি। 


টনসিলের সংক্রমণ একটি সাধারণ স্বাস্থ্য-সমস্যা। টনসিলাইটিস সাধারণত ৩ থেকে ১৪ বছরের শিশুদের মধ্যে বেশি দেখা যায়। তবে বড়দের ক্ষেত্রেও এ সমস্যা দেখা যায়।


টনসিলের অপারেশন জীবন রক্ষাকারী জরুরি কোনো অপারেশন নয়। তবে কিছু ক্ষেত্রে অপারেশন করাটা জরুরি হয়ে পড়ে। শিশুদের ক্ষেত্রে অনেক সময় অভিভাবকেরা জানতে চান, এই অপারেশনের ফলে সন্তানের কোনো ক্ষতি হবে কি না? উত্তরটা হলো, যে টনসিল দূষিত, ওষুধে ভালো হচ্ছে না, সেই দূষিত অথবা অতিরিক্ত বড় টনসিল ফেলে দিলে কোনো ক্ষতি হবে না। কারণ গলায় এবং ঘাড়ে আরও অনেক লসিকাগ্রন্থি আছে, যেগুলো রোগ প্রতিরোধে কাজ করবে পরবর্তী সময়ে।


কাদের ও কখন টনসিল অপারেশন করাতে হবে


যেসব রোগীর গলায় সব সময় টনসিলের মধ্যে সংক্রমণ থাকে এবং সেই সংক্রমণের কারণে গলার বাইরের দুই পাশে চোয়ালের নিচে লিম্ফয়েড গ্রন্থি ফোলা থাকে অথবা টনসিলের ওপর চাপ দিলে ভেতর থেকে সাদা একধরনের শুকনো পুঁজ বেরিয়ে আসে। 

যেসব রোগীর অনেক ক্ষেত্রে টনসিল বড় হয়ে ফুলে থাকে, সে জন্য ঘন ঘন অ্যান্টিবায়োটিক খেতে হয়। এ ক্ষেত্রে রোগীর সমস্যা তীব্র হলে বা কষ্ট দীর্ঘস্থায়ী হলে টনসিল অপারেশন করার পরামর্শ দেওয়া হয়। যাদের বছরে চার থেকে পাঁচবারের বেশি এ রকম উপসর্গসহ টনসিলে সংক্রমণ হয় অথবা যেসব রোগী বছরের পর বছর টনসিলের প্রদাহে ভুগে থাকে, তাদের অপারেশন করা প্রয়োজন।

৪ থেকে ১০ বছর বয়সী শিশুদের ক্ষেত্রে বারবার সর্দি-

কাশি-গলাব্যথা হলে গলার ভেতর টনসিল এবং নাকের পেছনের টনসিল অ্যাডিনয়েড ফুলে যায়। সাধারণত টনসিল একটু বড় হয়ে গেলে সেটা নিয়ে চিন্তিত হওয়ার কারণ নেই। কিন্তু যদি সে কারণে শিশুর খাবার খেতে বা গিলতে কষ্ট হয়, মুখ দিয়ে লালা বের হয়, গলাব্যথার সঙ্গে ঘনঘন জ্বর হয়, রাতে ঘুমের ভেতর শ্বাস নিতে সমস্যা হয়, তাহলে এটা শিশুর অনেক ক্ষতি করতে পারে। এ ক্ষেত্রে দ্রুত পরীক্ষা-নিরীক্ষা করে প্রয়োজন হলে অপারেশন করিয়ে নেওয়া উচিত।


এক পাশের টনসিল অস্বাভাবিকভাবে বড় হয়ে গেলে, টনসিলের গায়ে সন্দেহজনক ক্ষত দেখা গেলে অপারেশন করে বায়োপসি পরীক্ষার মাধ্যমে ক্যানসার আছে কি না, নিশ্চিত করার জন্য টনসিল অপারেশনের পরামর্শ দেওয়া হয়।


টনসিল বিষয়ে কোনো ধরনের সমস্যা অবহেলা করা উচিত নয়। চিকিৎসকের পরামর্শমতো ওষুধের মাধ্যমে যদি সমাধান না হয়, তবে অপারেশন করানো ভালো এবং নিরাপদ।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.