গ্রীষ্মের কাঠফাটা গরমে ত্বকে উজ্জ্বলতা বজায় রাখতে কাজে লাগান এই ৪ ফেস প্যাক



 ODD বাংলা ডেস্ক: গরমের সময়ে ত্বকের জ্বালাপোড়া কমাতে আমরা মুখে বরফ ঘষি। এতে হয়তো কিছু সময়ের জন্য গরম থেকে স্বস্তি পেতে পারি। গ্রীষ্মকালে সূর্যের সংস্পর্শে আসার কারণে মুখে জ্বালাপোড়া হয়, এমন পরিস্থিতিতে ত্বককে ঠান্ডা করতে আমরা এসি, কুলারের সামনে বসে থাকি। অথবা মুখে বরফ লাগাতে পছন্দ করি। এর সাহায্যে ত্বকের কোনও উপকার করে না। এমন পরিস্থিতিতে ঘরে তৈরি কিছু ফেসপ্যাক আছে যা মুখে লাগাতে পারেন। এর ফলে কাঠফাটা গরমেও ত্বকে থাকবে জ্বেল্লা।


১) শসার ফেসপ্যাক-


গ্রীষ্মে মুখ ঠাণ্ডা করার জন্য খির একটি খুব ভালো সমাধান কারণ এতে প্রচুর পরিমাণে জল থাকে যা মুখকে উজ্জ্বল করে। এটি প্রয়োগ করতে, আপনি শসা ঘঁষে নিন। এর থেকে রস বের করে নিন। এতে ১ চা চামচ অ্যালোভেরা জেল দিন। এবার এই পেস্টটি সারা মুখে লাগান। তারপর ২০-২৫ মিনিট পর জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। গরমে ত্বক ঠান্ডা করতে এই ফেসপ্যাকটি ব্যবহার করে দেখতে পারেন।


২) চন্দন ফেস প্যাক-


চন্দনের প্রভাবে ত্বক খুব ঠান্ডা থাকে। এটি ত্বকে লাগালে শীতলতা আসে। মুখের দাগ দূর করতে, ব্রণ দূর করতেও চন্দন কার্যকর। এর জন্য আপনি ১ চা চামচ চন্দন গুঁড়ো নিন। এতে ১ চা চামচ গোলাপ জল মেশান। এবার এই পেস্টটি সারা মুখে এবং ঘাড়ে লাগান। ১৫ মিনিট পর পরিষ্কার জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি লাগালে আপনি ঠান্ডা অনুভব করবেন। এর পর ত্বককে ময়েশ্চারাইজ করুন। চন্দনের ফেসপ্যাকও ত্বককে উজ্জ্বল করে। চন্দনের ফেসপ্যাক সব ধরনের ত্বকের জন্যই উপকারী। গোলাপ জল ত্বককে পুনরুজ্জীবিত করতে সাহায্য করে।


৩) আলুর ফেসপ্যাক-


গরমকালে আলুর ফেসপ্যাক মুখে লাগালে ঠান্ডা লাগে। ত্বকও উজ্জ্বল ও সতেজ দেখায়। এটি প্রয়োগ করতে, প্রথমে আলুর খোসা ছাড়িয়ে তার রস বের করুন। এতে কিছু কাঁচা দুধ যোগ করুন। দুটোই ভালো করে মেশান। এবার এটি সারা মুখে এবং ঘাড়ে লাগান। ১৫ মিনিট পর পরিষ্কার জল দিয়ে ধুয়ে ফেলুন। গরমে সপ্তাহে ৩ দিন এই ফেসপ্যাক লাগাতে পারেন। ত্বকের দাগও দূর করে আলু। কাঁচা দুধ ত্বককে ময়েশ্চারাইজ করে, ত্বকে উজ্জ্বলতা আনে।


৪) তরমুজের ফেসপ্যাক-


গ্রীষ্মকালে তরমুজের ফেসপ্যাক লাগালে এটি আপনাকে হাইড্রেটেড রাখবে কারণ এতে ৯৫ শতাংশ পর্যন্ত জল রয়েছে। এই ফেসপ্যাকটি লাগাতে প্রথমে ভালো করে তরমুজ ম্যাশ করে তারপর মুখে ও ঘাড়ে লাগান। ২০ মিনিট পর জল দিয়ে মুখ ও ঘাড় ধুয়ে ফেলুন। তরমুজের ফেসপ্যাক ত্বকের অতিরিক্ত তেল দূর করে, ত্বক টানটান করে। তরমুজের ফেসপ্যাক ত্বকের বর্ণও উন্নত করে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.