সপ্তাহের এই ২ দিনে ভুলেও ধূপকাঠি জ্বালাবেন না, সংসারে নামবে চরম বিপদ

 


ODD বাংলা ডেস্ক: হিন্দুধর্মে প্রতি বাড়িতেই পুজো-অর্চনা করা হয়ে থাকে। আর পুজোর কাজে ধূপকাঠির বিশেষ গুরুত্ব রয়েছে। গৃহস্থ বাড়িতে সন্ধে দেখানোর সময়ও ধূপকাঠি জ্বালানো হয়ে থাকে। মনে করা হয় ঘরে ধূপকাঠি জ্বালালে নেগেটিভ এনার্জি দূর হয়ে যায় এবং ভগবান প্রীত হন।


প্রায় সব বাড়িতেই পুজোর সময় ধূপকাঠি জ্বালানো হয়ে থাকে। তবে বাস্তুশাস্ত্র বলছে যে সপ্তাহের দু-দিন ঘরে ভুলেও ধূপকাঠি জ্বালানো উচিত নয়। হ্যাঁ, রবিবার ও মঙ্গলবারে ধূপকাঠি জ্বালানো অত্যন্ত অশুভ বলে জানাচ্ছে বাস্তুশাস্ত্র। এই দুই দিনে ধূপকাঠি জ্বালালে প্রয়াত পিতৃপুরুষরা ক্ষুব্ধ হন। পিতৃপুরুষদের রোষে রবি ও মঙ্গলবার ধূপকাঠি জ্বালানোর ফলে সংসার চরম অভাব দেখা দিতে পারে।


কেন রবি ও মঙ্গলবার ধূপকাঠি জ্বালানো অশুভ?


ধূপকাঠি বানাতে বাঁশের কাঠি ব্যবহার করা হয়। বাস্তুশাস্ত্র ও হিন্দুধর্মে বাঁশ অত্যন্ত শুভ। বাঁশ থেকে পজিটিভ এনার্জি ছড়িয়ে পড়ে বলে মনে করা হয়। এই জন্য বাড়িতে, অফিসে বা দোকানে অনেকে লাকি বাম্বুর গাছ রাখেন। শাস্ত্র অনুসারে রবিবার ও মঙ্গলবারে বাঁশ জ্বালাতে নেই। ধূপের কাছি বাঁশ দিয়ে তৈরি হয় বলে সপ্তাহের এই দুই দিনে ধূপকাঠি জ্বালাতে নিষেধ করা হয়।


বাস্তুশাস্ত্র ছাড়া ফেংশুই অনুসারেও রবি ও মঙ্গলবারে বাঁশ পোড়ানো অশুভ। এর ফলে ভাগ্যে নানা বাধা দেখা দেয় এবং সংসারে দারিদ্র্য দেখা দিতে পারে। এই কারণ রবি ও মঙ্গলবারে ধূপকাঠি জ্বালালে আপনারে সংসারেও অশান্তির আগুন জ্বলতে পারে।


দেখা দিতে পারে পিতৃদোষ


বাঁশকে বংশলতিকার সঙ্গে তুলনা করা হয়। তাই প্রচলিত বিশ্বাস অনুসারে যে ব্যক্তি বাঁশ পোড়ায়, তার বংশধরদের ক্ষতি হয়। হিন্দুধর্মে চিতা সাজাতে বাঁশকাঠ ব্যবহার করা হলেও চিতা জ্বালানোর আগে বাঁশকাঠ সেখান থেকে বের করে দেওয়া হয়। সেই কারণে বাঁশ পোড়ালো পিৃতৃদোষের কবলে পড়তে পারেন।


এই সমস্যার সমাধান


হিন্দুধর্মে পুজো আরাধনার ধূপকাঠি লাগবেই। ধূপকাঠি না জ্বালিয়ে পুজো সম্পূর্ণ হয় না। তবে রবি বা মঙ্গলবারে ঘরে পুজো করতে হলে এই দু-দিন ধূপকাঠির বদলে প্রদীপ ও কর্পূর জ্বালাতে পারেন। এতে কোনও ক্ষতি হবে না।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.