পিরিয়ডের ব্যথায় কষ্ট পাওয়া বান্ধবীর জন্য স্যানিটারি ন্যাপকিন, সঙ্গে আইসক্রিমও কিনলেন ছাত্র

 


ODD বাংলা ডেস্ক: ক্লাস চলাকালীন হঠাৎ পিরিয়ড। সঙ্গে ছিল না স্যানিটারি ন্যাপকিন। এদিকে ক্লাসে নতুন হওয়ায় আলাপও হয়নি সেভাবে কারোর সঙ্গে। ফলে অন্যদের কাছেও চাইতে পারেননি ছাত্রী। আর সহপাঠিনীকে অস্বস্তিতে দেখে এগিয়ে এলেন এক ছাত্র। শুধু বার্তালাপই নয়, ছাত্রীকে স্যানিটারি ন্যাপকিন কিনতে নিয়ে গেলেন দোকানে। সঙ্গে বান্ধবীকে দিলেন আইসক্রিমও। নেটদুনিয়ায় ছড়িয়ে পড়েছে এমনই একটি ঘটনা।


বাড়ির বাইরে আচমকাই পিরিয়ড হয়ে গেলে অনেক সময়ই মেয়েদের সমস্যায় পড়তে হয়। আসলে যতই খোলামেলা আলোচনা হোক না কেন, আজও অনেকেরই পিরিয়ড নিয়ে কথা বলতে বেশ একটা ঢাক গুড়গুড় ব্যাপার আছেই। মহিলাদের সঙ্গে আলোচনা করলেও পিরিয়ড নিয়ে শেষে কিনা একটা ছেলের সঙ্গে কথা বলবেন, এইভাবেই পিছিয়ে আসেন অনেক মেয়েরাই। কিন্তু কোনও ছেলেই যখন বান্ধবীর শারীরিক কষ্ট বুঝে এগিয়ে আসেন তখন তা প্রশংসার যোগ্যই বটে। যেমন নজির রেখেছেন এক ছাত্র। যিনি তাঁর সহপাঠিনীকে সঙ্গে নিয়ে যান স্যানিটারি ন্যাপকিন কিনতে। নিজের বন্ধুর সেই ব্যবহারে আপ্লুত ছাত্রী নেটপাড়ায় ব্যক্ত করেছেন তাঁর অভিজ্ঞতা।


ভারতীয় সংস্কৃতিতে মেয়েরা খুব একটা নিজেদের ঋতুকালীন সমস্যার কথা মুখ ফুটে কোনও পুরুষকে বলতে পারেন না। এক ছাত্রীও ছিলেন না ব্যতিক্রমী। তবে নতুন শহরে পড়াশোনার জন্য এসে এক পুরুষ বন্ধুর থেকে তিনি যেভাবে সাহায্য পেয়েছেন সেই ব্যক্তিগত অভিজ্ঞতার কথা টুইটারে জানিয়েছেন আয়ুষ্কা নামে ওই ছাত্রী।


ঠিক কী হয়েছিল তাঁর সঙ্গে? ছাত্রী লিখেছেন, একটি ট্রেনিং ইনস্টিটিউটে থাকাকালীন একদিন তাঁর পিরিয়ড হয়ে যায়। কিন্তু তাঁর কাছে স্যানিটারি ন্যাপকিন ছিল না। ক্লাসে নতুন হওয়ায় তাঁর সঙ্গে খুব একটা অন্য মেয়েদেরও আলাপ হয়নি। ক্লাস চলাকালীনই পিরিয়ডের অসহ্য যন্ত্রণায় কষ্ট পাচ্ছিলেন তিনি। সেসময়ই এক ছাত্র তাঁকে জিজ্ঞাসা করেন, তাঁর কি কিছু প্রয়োজন? কোনও সাহায্য দরকার কি? ওই ছাত্রকে তিনি বলেছিলেন, তিনি কাছে কোনও একটি ওষুধের দোকানে যেতে চান। ছাত্রটি সে কথা শুনে তাঁকে নিয়ে ওষুধের দোকানে যান। এমনকী নিজে গিয়ে স্যানিটারি প্যাড কিনেও আনেন। সঙ্গে সহপাঠিনীর জন্য আইসক্রিমও নিয়ে আসেন ওই ছাত্র।


টুইটারে পোস্টটি বেশ ভাইরাল হয়েছে। অনেকেই সেই ছাত্রের যেমন প্রশংসা করেছেন। তেমনই ধীরে ধীরে মানুষের চিন্তাভাবনার যে বদল ঘটছে তাও এই ঘটনায় পরিষ্কার বলে জানিয়েছেন নেটিজেনদের একাংশ।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.