বাসের মতো এবার ডবল ডেকার প্লেন?



 ODD বাংলা ডেস্ক: সিটের উপরে সিট। সেই দোতলা সিটে বসেই দিব্যি চলেছেন গন্তব্যস্থলে। এমন ডবল ডেকার বাসে চড়ার অভিজ্ঞতা তো অনেকেরই রয়েছে। কিন্তু সেই অভিজ্ঞতা যদি পেয়ে যান বিমানেও। শুনতে অবাক লাগলেও তেমনই বিমানের ডবল ডেকার সিটের ছবি ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়।


অন্যান্য গণপরিবহনের চেয়ে বিমানের যাত্রী স্বাচ্ছন্দ্য অনেক বেশি থাকে। বিমানে যাত্রীদের আরও আরামদায়কভাবে যাত্রার ব্যবস্থা করার কথা ভাবা হচ্ছে। তাই প্লেনে থাকবে ডবল-ডেকার আসন। সম্প্রতি বিমানের সেইসব ডবল ডেকার সিটের ছবি ভাইরাল হয়েছে নেটপাড়ায়।


সাধারণত প্লেনের যাত্রীদের অনেকেরই সিটে বসাকালীন পা রাখা নিয়ে সমস্যায় পড়তে হয়। তাই সেই সমস্যার কথা ভেবেই ডবল ডেকার সিট তৈরি করা হয়েছে। যা বিমান শিল্পের ক্ষেত্রে এক যুগান্তকারী ভাবনা। এই ডবল ডেকার সিটের নকশাটি তৈরি করেছেন আলেহান্দ্রো নুনেজ ভিসেন্ত। 2022 সালে চেইজ লংগু নামে এই এয়ারপ্লেন সিটের ছবি প্রথম প্রকাশিত হয়। সম্প্রতি ওই ডিজাইনার ফের প্লেনের ডবল ডেকার সিটিং ব্যবস্থার নতুন ছবি প্রকাশ করেছেন। যার প্রদর্শনী হয়েছে জার্মানির হামবুর্গে এয়ারক্রাফ্ট ইন্টেরিয়র এক্সপোতে। যার ফলে এই সিটিং ব্যবস্থা নিয়ে ফের চর্চা শুরু হয়েছে নেটদুনিয়ায়।


ডবল ডেকার সিট নিয়ে যদিও মানুষের মিশ্র প্রতিক্রিয়া রয়েছে। কারোর মতে, এমন ব্যবস্থা কার্যকরী হলে নিচের সিটে বসে থাকা যাত্রীদের অসুবিঝা হতে পারে। আবার দুর্ঘটনায় পড়লে যাত্রীদের বের করতে সমস্যা হবে বলেও উল্লেখ করেন অনেকে। তাই এমন ডিজাইনের বিমান ব্যবস্থা চালু হওয়ার আগে সামগ্রিকভাবে যাচাই করা দরকার বলেই মত নেটিজেনদের একংশের।


বিমানে সামনের ও পিছনের সিটের মধ্যে ফাঁক কম থাকায় যাত্রীদের পা ভাঁজ করে একটানা বসতে হয়। ফলে দীর্ঘ সময়ের যাত্রাপথে যাত্রীরা বিশ্রামের সুযোগ পান না। আসলে যাত্রীদের সংখ্যা বাড়ানোর জন্যই সংশ্লিষ্ট বিমান সংস্থাটি আসনগুলি কাছাকাছি নিয়ে আসার চিন্তাভাবনা করেছে। আর সেই প্রেক্ষাপটে কয়েকজন নেটিজেনের মতে, ডবল ডেকার আসন চালু হলে যাত্রীদের আখেরে সুবিধাই হবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.