বানর তাড়াতে চাষের জমিতে পাহারাদার 'ভাল্লুক'! ফসল বাঁচানোর অভিনব উপায় কৃষকদের

 


ODD বাংলা ডেস্ক: রোদে-বৃষ্টিতে ভিজে চাষীরা খেটে ফসল চাষ করেন। ফসল ঘরে তুলতে পারলে তবেই না মুনাফা। কিন্তু দীর্ঘ পরিশ্রমের ফসল যদি জমিতেই তছনছ হয়ে যায় তাহলে আর লাভ কি! আসলে পাকার সময়েই যে শুরু হয় বানরের উৎপাত। তাই বানর তাড়াতে ভাল্লুকের ব্যবস্থা করলেন চাষীরা। শুনতে অবাক লাগলেও এমনই এক ঘটনা যে ঘটেছে বাস্তবে।


ভারত কৃষি প্রধান দেশ। দেশের মোট জনসংখ্যার একটা বড় অংশ পেশাগতভাবে কৃষিকার্যই করে থাকেন। আর এই চাষাবাদের ক্ষেত্রে বেশ কিছু সমস্যার মুখোমুখি পড়তে হয় কৃষকদের। বিভিন্ন পাখি থেকে শুরু করে বানরের উৎপাতে প্রায়ই নষ্ট হয়ে যায় ফসল। তাই এবার বানরের হাত থেকে ফসল রক্ষা করতে গ্রামে ভাল্লুক নিয়ে এলেন চাষিরা। সেই অভিনব পন্থাই ছড়িয়ে পড়েছে নেটদুনিয়ায়।


ক্ষেতের ফসল পাখির হাত থেকে বাঁচাতে কাকতাড়ুয়ার ব্যবহার প্রায়শই দেখা যায়। কিন্তু বানরের উৎপাত থেকে ফসল বাঁচাতে এক নতুন উপায় খুঁজে বার করেছেন উত্তরপ্রদেশের লখিমপুর খেরির জাহাননগরের আখচাষিরা। বানরদের জব্দ করতে নিয়ে ভাড়া করলেন ভাল্লুক। চমকে গেলেন নাকি? না, সত্যিকারের ভাল্লুক নয়। বরং ভাল্লুকের পোশাক পরিহিত অবস্থায় মানুষই রক্ষণাবেক্ষণ করছে চাষের ক্ষেত। তাই ক্ষতির হাত থেকে বাঁচতে ভালুকের পোশাক পরে ক্ষেতের মাঝখানে বসে থাকছেন কৃষকেরা। ইতিমধ্যে সেই ছবি ভাইরাল হয়েছে নেটপাড়ায়।


সংবাদ সংস্থাকে স্থানীয় কৃষকেরা জানিয়েছেন, একটা দুটো নয়, এক্কেবারে 40-45 টি বানর ঢুকে পড়ছে ক্ষেতের জমিতে। তছনছ করে দিচ্ছে পাকা ফসল। প্রশাসনকে এবিষয়ে জানিয়েও কোনও লাভ হয়নি। তাই নিজেরাই সমস্যা সমাধানে উপায় বার করেছেন। বেশ কয়েকজন চাষি মিলে চার হাজার টাকা দিয়ে একটি ভাল্লুকের পোশাক কেনেন। তবে এত কাঠ খড় পুড়িয়ে শেষ পর্যন্ত বানরের হাত থেকে অনেকটাই নিস্তার পাওয়া গিয়েছে বলে জানিয়েছেন কৃষকেরা।


গতকাল টুইটারে ভাল্লুকের পোশাক পরা বেশ কিছু ছবি পোস্ট করা হয়েছে। মাত্র একদিনের মধ্যেই এক লাখের বেশি মানুষ পোস্টটি দেখেছেন। এদিকে বিষয়টি নিয়ে চর্চা শুরু হতেই নড়েচড়ে বসেছে প্রশাসন। আগামী দিনে ফসল যাতে নষ্ট না হয় সেবিষয়ে পুলিশের তরফে যথাযথ পদক্ষেপ নেওয়া হবে বলে নিশ্চিত করেছেন লখিমপুর খেরির ডিভিশনাল ফরেস্ট অফিসার (ডিএফও) সঞ্জয় বিসওয়াল।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.