প্লেনে 'হাইজ্যাকিং' নিয়ে দেদার আলোচনা! বিমানসেবিকার নালিশে গ্রেফতার দিল্লিগামী যাত্রী



 ODD বাংলা ডেস্ক: বিমানে উঠে পড়েছেন সমস্ত যাত্রী। হ্যান্ড ব্যাগ ওপরে তুলে সিটেও বসে পড়েছেন। যাবতীয় নিয়ম ঘোষণা করছেন বিমানসেবিকারা। কিন্তু আকাশপথে ওড়ার ঠিক আগেই ফোনে 'হ্যাইজ্যাকিং' নিয়ে আলোচনায় ব্যস্ত এক যাত্রী। যা সহযাত্রীরা শুনে নিতেই হুলস্থূল কাণ্ড। গ্রেফতার হলেন ওই যুবক।


ঘটনাটি মুম্বাই বিমানবন্দরের। বৃহষ্পতিবার সেখানেই দিল্লিগামী এক ভিস্তারা বিমানে ঘটনাটি ঘটে। সংশ্লিষ্ট বিমানসংস্থা সূত্রে জানা গিয়েছে, প্লেন ছাড়ার আগেই ফোনে 'হ্যাইজ্যাকিং' নিয়ে আলোচনা করছিলেন এক যাত্রী। যা শুনে নেন বিমানসেবিকা সহ অন্যান্য বেশ কয়েকজন যাত্রী। এরপরই কর্তৃপক্ষের কাছে ওই ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ জানানো হয়। ঘটনাটি ইতিমধ্য়ে ছড়িয়ে পড়েছে নেটদুনিয়ায়।


মুম্বাইয়ের ছত্রপতি শিবাজী এয়ারপোর্টে গতকাল সন্ধ্যের সময় ভিস্তারার একটি বিমানে বেশ হইচই পড়ে যায়। নেপথ্যে এক যাত্রীর ফোনে 'হ্যাই্যাকিং' নিয়ে আলোচনা। ঠিক কী বলেছিলেন ওই যাত্রী? বিমানসেবিকা সহ যাত্রীরা শুনতে পান যে ফোন ওই যাত্রী বলছেন, 'আমেদাবাদের ফ্লাইট নামতে চলেছে। কোনও অসুবিধা হলেই আমাকে ফোন করবে।" তিনি আরও বলন, 'হাইজ্যাকের সমস্ত পরিকল্পনা রয়েছে। চিন্তা করো না, সমস্ত ব্য়বস্থা আছে।'


সহযাত্রীর কথোপকথন শুনেই ভয়ে সিট ছেড়ে দাঁড়িয়ে যান কয়েকজন যাত্রী। এরপরই বিমানসেবিকা নিরাপত্তারক্ষীকে ডেকে ওই যাত্রীকে সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্স (সিআইএসএফ)-এর হাতে তুলে দেন। সামগ্রিক ঘটনাটিতে বিমান ছাড়তে বেশ দেরি হয়।


রীতেশ জুনেহা নামে এক যাত্রীই আজব কাণ্ডটি ঘটিয়েছেন। বিমান উঠে 'হ্যাকজ্যাকিং'-এর আলোচনা করলে ভয় পাওয়াই কথা। কিন্তু কেনই বা এমন আলোচনা করছিলেন তিনি? পুলিশ জানিয়েছে, মানসিকভাবে অসুস্থ ছিলেন রীতেশ। এমনকী 2021 সাল থেকে তাঁর চিকিৎসাও চলছে। তাই কোনও কিছু না জেনে বুঝেই হয়তো তিনি 'হাইজ্যাকিং'-এর আলোচনা করছিলেন বলে পুলিশের প্রাথমিক অনুমান।


প্রসঙ্গত, চলতি মাসের শুরুতে প্রায় একই ধরনের ঘটনা ঘটেছিল এই মুম্বই বিমানবন্দরেই। কলকাতাগামী বিমানের এক যাত্রী আচমকাই দাবি করে বসেন, তাঁর ব্যাগে বোমা রয়েছে। শেষ পর্যন্ত ওই মহিলা যাত্রীকে গ্রেফতার করে পুলিশ। যদিও তাঁর ব্যাগ তল্লাশি করে বোমার সন্ধান মেলেনি। এরপর এক মাস কাটতে না কাটতেই এক যাত্রীর 'হাইজ্যাকিং'-এর আলোচনা ঘিরে ফের হুলস্থূল কাণ্ড।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.