কেদারনাথে ঘোড়াকে জোর করে গাঁজা খাওয়ানোর চেষ্টা, দুই যুবকের কীর্তিতে নিন্দার ঝড়! দায়ের FIR

 


ODD বাংলা ডেস্ক: প্রতি বছর কেদারনাথ যাত্রায় আসেন বহু পুণ্যার্থী। তীর্থযাত্রীরা কেউ পায়ে হেঁটে, আবার কেউ ঘোড়ায় চেপে পুণ্য়যাত্রা করেন। শুধু মানুষই নয়, পাহাড়ি রাস্তায় ভারী মালপত্র বহনের জন্যেও ঘোড়াকে ব্যবহার করা হয়। আর সেই পুণ্য়ভূমি কেদারনাথের পথেই কিনা ঘোড়ার উপর অত্যাচার! হ্যাঁ, বাস্তবেই ঘটেছে এমনই এক নির্মম ঘটনা। সেই দৃশ্য ছড়িয়ে পড়েছে নেটদুনিয়ায়। ইতিমধ্যে ঘটনাটিতে পদক্ষেপ নিয়েছে পুলিশও।


এবছর কেদারনাথ যাত্রা শুরু হয়েছে বেশ অনেক দিনই হয়ে গিয়েছে। এরই মাঝে কেদারনাথের এমনই এক বেদনাদায়ক ঘটনা সামনে এসেছে যা দেখলে আপনিও বুঝবেন ঘোড়াদের উপর কী নির্মম অত্যচার চলে! সম্প্রতি একটি ভিডিয়োতে কেদারনাথের যাত্রাপথে সময় একটি ঘোড়াকে জোর করে গাঁজা খাওয়াতে দেখা গিয়েছে। নেটপাড়ায় ভাইরাল সেই ভিডিয়ো ঘিরে উঠেছে নিন্দার ঝড়।


কেদারনাথ যাত্রায় অনেকেই ঘোড়ায় সওয়ান হন। আর সেই ঘোড়ার সঙ্গে এমন আচরণ যেন পশু নির্যাতন বললেও কম বলা হয়। বেশ কয়েকদিন আগে টুইটারে ভিডিয়োটি শেয়ার করা হয়। যেখানে দেখা গিয়েছে, দুই যুবক একটি ঘোড়াকে গাঁজা খাওয়ানোর চেষ্টা করছে। এমনকী বার বার মুখ সরিয়ে নিলেও চেপে ধরে প্রাণীটিকে গাঁজা খাওয়াতে নাছোরবান্দা ছিল যুবকেরা। নির্মম দৃশ্য দেখার পর তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন সকলে।


ভাইরাল ভিডিয়োতে দেখা গিয়েছে, জোর করে ধূমপান করানোর সময় বার বার মুখ সরিয়ে নিচ্ছিল অসহায় ঘোড়াটি। কিন্তু যুবকেরা রীতিমতো মুখ চেপে ধরে ঘোড়াটির নাসারন্ধ্রে গাঁজার ধোঁয়া ভরে দেওয়ার চেষ্টা করছিল। আর সেই অত্যাচারে থাকতে না পেরে ঘোড়াটি প্রশ্বাসের সঙ্গে ধূমপানের ধোঁয়া নিয়ে মুখ দিয়ে সেটি বের করে দিতে একপ্রকার বাধ্য হয়।



ভিডিয়োটি ভাইরাল হওয়ার পরই নড়েচড়ে বসেছে পুলিশ। ইতিমধ্যে দুই যুবকের বিরুদ্ধে উত্তরাখণ্ড পুলিশ এফআইআর দায়ের করেছে। অভিযুক্ত দুই যুবকের খোঁজ চলছে। এমন ঘটনা কারোর চোখে পড়লে পুলিশে জানানোর বিষয়ে বলা হয়েছে।


ভিডিয়োটি সোশ্যাল মিডিয়ায় ব্যাপক ভাইরাল হয়েছে। প্রায় 80 লাখের বেশি মানুষ ভিডিয়ো দেখেছেন। পশুদের উপর এমন নির্মম অত্যাচারের বিরুদ্ধে সোচ্চার হয়েছেন অনেকেই। একইসঙ্গে এই ধরনের পশু নির্যাতনের ঘটনা নিয়ে এর আগেও সরব হলেও সেই চিত্র যে আদৌ বদলায়নি তাই প্রমাণিত হয়েছে বলে মত পশুপ্রেমীদের।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.