বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ঘুমের সময় কমে যায় কেন? কারণ জানলে অবাক হবেন



 ODD বাংলা ডেস্ক: আপনার পরিবারে যদি কোনও বয়স্ক ব্যক্তি থাকে, তবে আপনি অবশ্যই সচেতন থাকবেন যে তারা তাড়াতাড়ি ঘুম থেকে ওঠেন। কখনও কখনও তারা সারা রাত ঘুমান না। অনিদ্রার কারণে এমনটা হচ্ছে বলে মনে করলেও তা নয়। সাধারণত সব বয়স্ক মানুষের ঘুমের সমস্যা হয় এবং অনেক সময় তারা রাত জেগে ওঠে। আবার ঘুমানোর চেষ্টা করেও সে ঘুমাতে পারে না। জেনে নেওয়া যাক কেন এমন হয়।


দুর্বল প্রতিক্রিয়া শক্তি


যখন আমরা বৃদ্ধ হয়ে যাই, তখন আমাদের ঘুম এবং জেগে থাকা প্রভাবিত হয়। এটি ঘটে কারণ আমাদের মস্তিষ্ক সময়ের সঙ্গে খুব বেশি সাড়া দেয় না। বার্ধক্যজনিত কারণে, আমাদের মস্তিষ্ক সূর্যোদয় এবং সূর্যাস্তের মতো জিনিসগুলিতে সঠিকভাবে প্রতিক্রিয়া জানাতে সক্ষম হয় না। এর ফলে আমাদের ঘুমের ধরণ ক্ষতিগ্রস্ত হয়।


সময় ঠিক মনে হয় না-


বৃদ্ধ হয়ে গেলে সময়কে সঠিকভাবে অনুভব করার শক্তিও কমে যেতে থাকে। এই কারণে, বেশি ক্লান্ত হতে শুরু করেন। অনেক সময় তারা তাড়াতাড়ি ঘুমিয়ে পড়ে এবং তাদের শরীরের ক্লান্তি শেষ হয়ে গেলে তারাও আগে উঠে যায়। অনেক সময় সে রাতেও জেগে থাকে।


দুর্বল দৃষ্টিশক্তি


আসলে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে দেখার শক্তিও কমতে থাকে। যখন আমরা আলো দেখি তখন আমাদের মস্তিষ্ক ভিন্নভাবে কাজ করে। যেহেতু এটা আমাদেরকে আলো দেখে উঠতে বলে। কিন্তু দৃষ্টিশক্তি দুর্বল হলে আমরা তা করতে পারি না।


সমাধান কি?


আপনি যদি সারা রাত আরামে ঘুমাতে চান, তাহলে প্রতিদিন সন্ধ্যায় সূর্যাস্তের আগে ৩০ থেকে ৬০ মিনিটের জন্য রোদে থাকুন। আপনি হাঁটতে বেড়োতে পারেন। আপনি যদি বাইরে যেতে না চান, আপনি উজ্জ্বল স্ক্রিনে টিভি বা আইপ্যাড দেখতে পারেন। উজ্জ্বল আলোর কারণে আপনার মস্তিষ্কও সজাগ থাকবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.