রান্না করার সময় এই ৫ বিষয় খেয়াল রাখুন, লক্ষ্মীর আশীর্বাদে উপচে পড়বে সুখ-সমৃদ্ধি

 


ODD বাংলা ডেস্ক: হিন্দু ধর্মে বাড়ির মহিলাদের লক্ষ্মীর রূপ বলে মানা হয়। তাঁদের উপর ঘরের সুখ, শান্তি অনেকটাই নির্ভর করে। সেই কারণে বাড়ির মহিলাদের গৃহলক্ষ্মী বলা হয়ে থাকে। বাড়ির মহিলারা দিনের একটা বড় সময় রান্নাঘরে কাটান। এখনকার দিনে অনেক পুরুষ রান্নার কাজে এগিয়ে এলেও মহিলাদের উপরেই এখনও বেশিরভাগ বাড়িতে বাড়ির সদস্যদের জন্য রান্না করা ও কে কী খাবেন তা স্থির করার ভার থাকে।


জ্যোতিষশাস্ত্র এই কারণে রান্না করার সময় মহিলাদের কয়েকটি বিষয় মাথায় রাখার পরামর্শ দিয়েছে। মহিলারা রান্না করার সময় এগুলির খেয়াল রাখলে সেই পরিবারে বাস করেন স্বয়ং মা লক্ষ্মী। সুখ, শান্তি ও সমৃদ্ধি উপচে পড়ে সেই বাড়িতে। জেনে নিন রান্না করার সময় মহিলাদের কোন কোন জিনিস মাথায় রাখা জরুরি।


* সকালে উঠে বাসি কাপড়ে রান্নাঘরে প্রবেশ করবেন না। স্নান সেরে রান্নাঘরে ঢুকতে পারলে সবচেয়ে ভালো। তবে এখনকার দিনে ঘরে বাইরে ব্যস্ত মহিলাদের পক্ষে সব সময় স্নান সেরে রান্নাঘরে ঢোকা সম্ভব হয় না। অন্তত চেষ্টা করুন রান্নাঘরে ঢোকার আগে বাসি কাপড় বদলে নিতে। না হলে মা অন্নপূর্ণা ও অগ্নিদেব অপমানিত হন বলে মনে করা হয়।


* রান্না করার পর একটু খাবার সবার আগে আগুনে নিবেদন করুন। একে বলা হয় অগ্মিহোত্র কর্ম। প্রথম রুটি অগ্নিদেবকে দিতে হয় এবং শেষ রুটি কোনও কুকুরকে খাইয়ে দিন। এর ফলে আপনি যে কাজ করবেন, তার দ্বিগুণ ফল লাভ করবেন বলে বিশ্বাস। এই কাজ করলে কখনও খাদ্যাভাব দেখা দেয় না সেই সংসারে।


* রান্না করার সময় কখনও কারোর উপর রেগে যাবেন না বা চিত্‍কার চেঁচামেচি করবেন না। রান্না করার সময় কথা বলাও ঠিক নয়। রান্না করার সময় নিজের মন শান্ত রাখুন, না হলে রুষ্ট হন দেবী অন্নপূর্ণা।


* রান্না করার পর এঁটো বাসন রান্নাঘরে জমিয়ে রাখবেন না। জ্যোতিষ অনুসারে এঁটো বাসন বেশিক্ষণ রেখে দেওয়া অত্যন্ত অশুভ। তাই রান্না করার পর অবশ্যই বাসন ধুয়ে রাখুন। না হলে আপনার সুখ ও সমৃদ্ধির পথে বড় বাধা দেখা দেবে।


* রান্না করার আগে ও পরে গ্যাস স্টোভ ভালো করে মুছে নেওয়া জরুরি। নোংরা ওভেনে কখনও রান্না করবেন না এবং রান্না করার পর নোংরা ওভেন ফেলে রাখবেন না। স্টোভে আগুন জ্বালানোর পর অগ্নিদেবকে প্রণাম করে তবে রান্না শুরু করুন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.