সজনে পাতা বা মরিঙ্গার ৫ আশ্চর্যজনক উপকারিতা, জেনে নিন কিভাবে বাড়িতে এর পাউডার এবং পানীয় তৈরি করবেন



 ODD বাংলা ডেস্ক: সজনে বা মরিঙ্গা অনাদিকাল থেকেই পশ্চিমবঙ্গ এবং দক্ষিণ ভারতের আঞ্চলিক খাবারের একটি অংশ। আজ সজনে পাতা বা ফুল একটি সুপারফুড হিসাবে মনে করা হয় কারণ এর উচ্চ পুষ্টিগুণ রয়েছে। সজনে গাছ বা মরিঙ্গা, ড্রামস্টিক গাছ নামেও পরিচিত, বাংলায় যেখানে সেখানে পাওয়া যায় এই গাছ। উচ্চ পুষ্টিগুণের কারণে এটি একটি সুপারফুড হিসাবে মনে করা হয়। সজনে পাতা বা ফুলে প্রচুর পরিমাণে ভিটামিন, খনিজ এবং অন্যান্য প্রয়োজনীয় পুষ্টি সঞ্চয় করে, যার প্রতিটি অংশ প্রত্যেকের জন্য ভোজ্য করে তোলে।


সজনের উপকারিতা আশ্চর্যজনক এবং এটি সজনে পাউডার বা সজনে জলের আকারে ব্যবহার করা যেতে পারে। চিকিৎসক মনোজ কে. আহুজার মতে, "সজনে নামক পুষ্টিগুণ সমৃদ্ধ উদ্ভিদে প্রচুর পরিমাণে ভিটামিন, ক্যালসিয়াম, আয়রন এবং প্রয়োজনীয় অ্যামিনো অ্যাসিড পাওয়া যায়৷ এই প্রয়োজনীয় পুষ্টিগুলি সামগ্রিক স্বাস্থ্যের উন্নতিতে সাহায্য করে এবং আমাদের ভেতর থেকে পুষ্টি জোগায়৷


কীভাবে আপনার ডায়েটে মোরিঙ্গা যোগ করবেন?


অনেক ঐতিহ্যবাহী ভারতীয় খাবারে সজনে ডাঁটা ব্যাপকভাবে ব্যবহৃত হয় - সাম্বার, শুক্তো এবং তরকারি ইত্যাদি। এছাড়াও, সজনে পাতা থেকে সজনে পাউডারও প্রস্তুত করতে পারেন এবং এর সুবিধাগুলি পুরোপুরি উপভোগ করতে চা, স্মুদি বা ডিটক্স জলে যোগ করতে পারেন।


ঘরে বসে কীভাবে সজনে পাউডার তৈরি করবেন


প্রায় প্রতিটি ওষুধের দোকানে প্যাকেটজাত মোরিঙ্গা পাউডার পাওয়া যায়। তবে আমরা কোনও প্রিজারভেটিভ বা রঙ ছাড়াই বাড়িতে এটি প্রস্তুত করতে পারি এবং সম্পূর্ণরূপে উপকারগুলি পেতে পারি।


সজনে পাউডারের জন্য রেসিপি:


একগুচ্ছ সজনে পাতা পরিষ্কার করে পরিষ্কার কাপড়ে ছড়িয়ে দিন।


অন্য কাপড় দিয়ে ঢেকে রোদে শুকাতে দিন।


শুকিয়ে গেলে একটি গ্রাইন্ডিং জারে রেখে সূক্ষ্মভাবে পিষে নিন।


এটি সূর্যের আলো থেকে দূরে একটি পরিষ্কার, এয়ারটাইট জারে সংরক্ষণ করুন।


কিভাবে সজনে পাউডার থেকে সজনে পানীয় তৈরি করবেন-


এখানে এই পাউডার দিয়ে কিভাবে সজনে পানীয় তৈরি করবেন তা জেনে নিন। এটি তৈরি করতে প্রয়োজন সজনে পাউডার, সন্ধব লবণ এবং মধু। তবে রেসিপিটি শুরু করার আগে, এই স্বাস্থ্যকর পানীয়ের সুবিধাগুলি দেখে নেওয়া যাক।


সজনে জলের স্বাস্থ্য উপকারিতা


১) ওজন কমাতে সাহায্য করে


সিনথিয়া ট্রেইনারের বই 'হাউ টু লোজ ব্যাক ফ্যাট' অনুসারে, মোরিঙ্গাকে ওজন কমানোর জন্য পরামর্শ দেওয়া হয়েছে। পাতাগুলিকে কম চর্বিযুক্ত এবং পুষ্টিতে সমৃদ্ধ বলে মনে করা হয়। সজনে জল পান করা "চর্বি সঞ্চয়ের পরিবর্তে শক্তি উত্পাদন" প্রচার করে।


২) হজমের সমস্যা দূর করে


বেশ কিছু গবেষণায় দেখা গেছে ঝোল পাতা খাওয়া হজমে সাহায্য করে। তাই বিশেষজ্ঞরা পরামর্শ দেন যে যাদের কোষ্ঠকাঠিন্য, ফোলা ইত্যাদি সমস্যা রয়েছে তারা তাদের দৈনন্দিন খাদ্যতালিকায় ঝোল পাতা অন্তর্ভুক্ত করতে পারেন।


৩) রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়


সজনে পাতায় কোয়ারসেটিন এবং ক্লোরোজেনিক অ্যাসিডের মতো উচ্চ অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এই যৌগগুলি টক্সিন বের করে দিতে, রক্তকে বিশুদ্ধ করতে এবং অনেক মৌসুমী রোগ প্রতিরোধ করতে সাহায্য করে। এই সমস্ত কারণগুলি ইমিউন স্বাস্থ্যের উন্নতিতে আরও সাহায্য করে।


৪) হার্টের স্বাস্থ্য উন্নত করে


ডাঃ মনোজ কে আহুজার মতে, সজনে পাউডারের শরীরে কোলেস্টেরল নিয়ন্ত্রণ করার ক্ষমতা রয়েছে, যার ফলে হার্ট সম্পর্কিত ঝুঁকি হ্রাস পায়। এছাড়াও, সজনেতে থাকা জিঙ্ক উপাদান শরীরে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সহায়তা করতে পারে।


৫) ত্বকের স্বাস্থ্যের জন্য উপকারী


মোরিঙ্গা পাতায় প্রচুর পরিমাণে ভিটামিন এ রয়েছে, যা ত্বককে মসৃণ করে। অ্যান্টিঅক্সিডেন্ট ছাড়াও, অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টি-ভাইরাল বৈশিষ্ট্যগুলি রক্তকে বিশুদ্ধ করতে এবং ত্বকের বার্ধক্য প্রক্রিয়াকে ধীর করতে সাহায্য করে।


ঘরে বসে কীভাবে সজনে জল তৈরি করবেন-


১ গ্লাস জল ফুটিয়ে এতে ১-২ চামচ সজনে পাউডার যোগ করুন।


এক চিমটি সন্ধব লবণ এবং ২ চা চামচ মধু মেশান।


সবকিছু ভালো করে মিশিয়ে চুমুক দিন।


ডিটক্স জল পান করার সময় হালকা গরম হওয়া উচিত।


সজনে বা মরিঙ্গা জল কখন পান করা উচিত?


ব্রেকফাস্টের সময়ে সজনে বা মরিঙ্গার জল পান করার পরামর্শ দেওয়া হয়। সকালে খালি পেটে সজনে খাওয়া হলে, পানীয়টি হালকা রেচক হিসেবে কাজ করতে পারে। তবে, এটি খাবারের সঙ্গে বা খাবারের পরে গ্রহণ করলে হজমশক্তি বাড়াতে সহায়তা করে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.