আর্থ্রাইটিসের ব্যাথায় কষ্ট পাচ্ছেন, আজই রান্না থেকে বাদ দিন টমেটো

 


ODD বাংলা ডেস্ক: রেডমিট, চিপস খাবেন না

বলা হয়, আর্থ্রাইটিসে যারা ভোগেন তাদের অনেক খাবারে নিয়ম রয়েছে অর্থাৎ তারা সব ধরনের খাবার খেতে পারেন না যেমন, চিপস, বার্গার, রেডমিট জাতীয় খাবার, ওমেগা ৩ জাতীয় খাবার, যেমন সয়াবিন, মাছ, মাংস, ভুট্টা ইত্যাদি খাওয়া তাদের একদমই উচিত না।


নুন, টমেটো খাবেন না

আবার যাদের আর্থ্রাইটিসে রয়েছে তারা কিন্তু নুন জাতীয় খাবার বেশি খেতে পারেন না, ঠান্ডা জাতীয় খাবার খেলে তাদের ব্যথা ক্রমশ বাড়তে থাকে। তবে সেই তালিকায় এবার যুক্ত হয়েছে টমেটো। হরিদ্বারের রামদেবের আশ্রমের স্বামী বিদেহ দেব বলেছেন, যাদের আর্থ্রাইটিসের সমস্যায় ভুগছেন তারা কখনোই টমেটো খাবেন না। আয়ুর্বেদশাস্ত্রে বলা হয়, এই রোগীদের জন্য টমেটো খাওয়া একেবারেই ভালো নয়।


কেন খাবেন না টমেটো

টমেটোতে ভিটামিন সি ও অ্যাসকরবিক অ্যাসিড রয়েছে, যা আপনার ক্যালসিয়ামের ক্ষয় করে। এর ফলে হাড় গুলি ভেতর থেকে ফাঁপা হয়ে যায়। যার জন্য আর্থ্রাইটিসে সেই রোগীরা কখনোই টমেটো খাবেন না। তাতে আপনাদের বাতের ব্যথা দ্রুত বাড়বে। সেই সঙ্গে আপনার শরীরে ফোলা ভাব সৃষ্টি করবে।


কী কী খাবেন

বলা হয়, যে সকল ব্যক্তি আর্থ্রাইটিসের সমস্যায় ভুগছেন তারা প্রচুর পরিমাণে শাকসবজি খেতে পারেন। তাছাড়াও তারা রসুন, কাঁচা হলুদ, ব্রকলি এগুলিও খেতে পারেন। এগুলি করলে আপনাদের ব্যথা দ্রুত কমবে। আবার যদি আপনি ডায়েট করেন। তাহলে লবঙ্গ ও দারচিনি রাখতে পারেন। আপনি গরম মসলা খেতে পারেন রান্নায়। এগুলি খেলে আপনার বাতের ব্যথা কমবে। সবুজ শাকসবজি খেতে পারেন। সেই সঙ্গে মৌসুমী সবজি খেলে শরীরের জন্য খুব ভালো। এগুলি আপনারা শরীরের ব্যথা ও ফোলা কমাতে সক্ষম।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.