হাড় মজবুত রাখতে আমলকি, বাদাম , দই খান

 




ODD বাংলা ডেস্ক: প্রতিটি মানুষের শরীরে সঠিক পুষ্টির প্রয়োজন, না হলে তাঁকে নানান রকম অসুখে ভুগতে হয়। প্রোটিনের অভাবে শরীরে নানান ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে সকলেরই।


অনেক নিরামিষভোজীরা শরীরে প্রোটিনের অভাব হয় দেখা দেয়, কারণ, তারা মাছ, মাংস, ডিম খান না। তাই তাদের হাড় ভেতর থেকে সুস্থ শক্তিশালী থাকে না। যদি নিরামিষভোজীরা নিজের হাড়কে সুস্থ ও শক্তিশালী রাখতে চান তাহলে খাদ্য তালিকায় এই খাবারগুলি রাখুন।


ডুমুর


ডুমুর রোজ খেতে পারেন নিরামিষভোজীরা। শুধু ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম সমৃদ্ধ ডুমুর আপনি রোজ খেতে পারেন। এটি যে আপনার হাড় শুধু ভেতর থেকে মজবুত করবে তা নয়, আপনার ত্বক ও চুলকেও ভালো রাখতে সক্ষম। এতে প্রচুর পরিমাণে ভিটামিন ও খনিজ পদার্থ রয়েছে, যা আপনার শরীরের জন্য খুব ভালো।


আমলকি


আমলকি খাওয়া সকলের জন্যই খুব ভালো, নিরামিষভোজী যেহেতু মাছ, মাংস খান না তারা রোজ একটা করে আমলকি খেতে পারেন। এটি আপনার হাড় খুব ভালো রাখবে। সেইসঙ্গে এতে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম, আয়রন এবং অন্যান্য প্রয়োজনীয় পুষ্টিগুণ রয়েছে, তাই নিত্যদিন খাদ্য তালিকা একটি করে আমলকি রাখুন। ভিটামিন সিতে ভরপুর আমলকি।


সয়াবিন


সয়াবিন অত্যন্ত প্রয়োজনীয় একটি খাদ্য। খনিজ ও ভিটামিন সমৃদ্ধ সয়াবিনে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়াম রয়েছে। এটি খেলে অস্ট্রিওপোরোসিস নামক রোগের ঝুঁকি কমবে। এটি আপনার হাড় ভালো রাখতে সক্ষম। তাই নিত্যদিন সয়াবিন খান।


বাদাম


বাদাম খাওয়ার শরীরের জন্য খুব ভালো। বাদামে প্রচুর পরিমাণে জিঙ্ক, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম থাকে যা আপনার হাড়কে ভেতর থেকে ভালো রাখবে। বাদামের সঙ্গে আপনি আকরোট খেতে পারেন। এটাও শরীরের জন্য খুব ভালো।


ব্রকলি


ব্রকলিতে প্রচুর পরিমাণে পুষ্টিগুণ থাকে, ভিটামিন, ফসফরাস, ভিটামিন কে, ফসফরাস, ভিটামিন সি থাকে। এটি নিত্যদিন খেলে আপনার হাড় ভালো থাকবে। সেই সঙ্গে আপনার ত্বক ভালো থাকবে। বড় রোগের ঝুঁকি কমাতেও সক্ষম।


বেরি


ব্লুবেরি, ব্ল্যাকবেরি, স্ট্রবেরি এগুলি অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার। এগুলোতে ফ্রি র্যা ডিকেল কমে, শুধু তাই নয়, আপনার হাড়কে ভেতর থেকে শক্তিশালী রাখবে। বেরিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে যা আপনার হাড় মজবুত রাখতে সক্ষম।


কুইনোয়া


কুইনোয়া প্রোটিন যুক্ত একটি খাদ্য, এতে ম্যাগনেসিয়াম, ফসফরাস রয়েছে যা আপনার হাড় খুব ভালো রাখবে। শুধু তাই নয়, এতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। নিরামিষভোজীরা নিত্যদিন খাদ্য তালিকায় কুইনোয়া রাখুন।


দই


দই ক্যালসিয়ামের ঘাটতি পূরণ করতে সহায়ক। দইতে প্রচুর পরিমাণে ভিটামিন ডি থাকে এবং ক্যালসিয়াম থাকে। এটি আপনার হাড় ভালো রাখতে সক্ষম। তাই রোজ খাদ্যতালিকায় রাখুন দই।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.