নিত্যদিনের কোন কোন অভ্যাস মস্তিষ্কের ক্ষতি করছে, জানেন



 ODD বাংলা ডেস্ক: আমাদের শরীরের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অঙ্গ হল মস্তিষ্ক। মস্তিষ্ক কিন্তু আমাদের পুরো শরীরকে নিয়ন্ত্রণ করে। সবসময়ই মস্তিষ্ককে সুস্থ ও ভালো রাখার দায়িত্ব আমাদের। যদি আমাদের মস্তিষ্ক ঠিক না থাকে তাহলে আমাদের নানান রোগের মুখোমুখি হতে হয়।


সঠিক সময়ে খাওয়া দাওয়া না করলে ব্যায়াম না করলে, পর্যাপ্ত পরিমাণে ঘুম না হলে আমাদের মস্তিষ্কের কোষগুলি সঠিকভাবে পুষ্টি ও অক্সিজেন পায় না। তখন সেটি দুর্বল হতে থাকে, যার কারণে মানসিক চাপ বাড়ে, ঘুম হয় না, স্মৃতিশক্তি কমতে থাকে, জানুন কোন কোন অভ্যাস আপনার মস্তিষ্কের ক্ষতি করছে।


সঠিক সময়ে খাওয়া দাওয়া করুন


নিত্যদিন সঠিক সময়ে মতন খাওয়া দাওয়া করতে হবে, ব্যয়াম করতে হবে। পর্যাপ্ত পরিমাণে ঘুমাতে হবে, না হলে আপনার মস্তিষ্কের উপর খারাপ প্রভাব পড়বে। এর ফলে আপনি নানান রোগে আক্রান্ত হবেন এবং ক্রমশ আপনার শরীর দুর্বল হতে থাকবে।


মানসিক চাপ নেবেন না


মানসিক চাপ বা স্ট্রেস কখনোই নেবেন না। এর খারাপ প্রভাব পড়ে মস্তিষ্কের উপরে। এই কারণে আপনার স্মৃতিশক্তি নষ্ট হতে পারে। কোন কিছু মনে রাখতে পারবেন না। তাই নিত্যদিন ধ্যান বা যোগাসন করার চেষ্টা করুন। এটির ভালো প্রভাব পড়বে আপনার উপর।


ফল, সবজি খান


অনেক খাবার রয়েছে যেগুলি খেলে আপনার মস্তিষ্কের উপর খারাপ প্রভাব পড়বে। যেমন প্রচুর পরিমাণে চিনি খাবেন। এতে আপনার মস্তিষ্কের কাজ গুলি ক্রমশ দুর্বল হয়ে পড়বে। রক্ত প্রবাহ সঠিকভাবে হবে না। আপনার ব্রেন স্ট্রোকে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি থাকবে। তাই আপনি আপনার ডায়েটে রাখুন প্রচুর পরিমাণে ফল, মৌসুমী সবজি।


বর্তমান সময়ে কম্পিউটার ও স্মার্টফোন সকলেই ব্যবহার করে থাকেন। তবে জানেন প্রচুর পরিমাণে ফোন বা কম্পিউটার ব্যবহার করলে চোখ ও ত্বকের উপর খারাপ প্রভাবের পড়বে। মস্তিষ্কের উপরেও কিন্তু খারাপ প্রভাব পড়ে।


কম্পিউটার বা ফোনের নীল আলো আপনার চোখে গিয়ে চোখের কোষের ক্ষতি করবে। সেই সঙ্গে মস্তিষ্কের ক্ষতি করবে, যার কারণে আমাদের মাথাব্যথার সম্মুখীন হতে হয়, শুধু তাই নয়, নানারকম রোগ হওয়ার সম্ভাবনা থাকে এবং প্রচুর পরিমাণে মাথা ব্যথা হলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.