কাদের স্তন ক্যানসার হওয়া সম্ভাবনা বেশি, জানুন লক্ষণগুলি সম্পর্কে

 


ODD বাংলা ডেস্ক: স্তন ক্যানসার সম্পর্কে সকলেই প্রায় অবগত, দিনদিন যেন ক্যানসার রোগীর সংখ্যা বেড়ে চলেছে। মারণ রোগের নাম শুনলে আমরা সকলেই প্রায় ভয় পেয়ে যাই, তবুও এখনোও কিন্তু আমাদের দেশে অনেক ব্যক্তি এই মারণ রোগ সম্পর্কে সচেতন নয়। স্তন ক্যানসার হলে কী কী লক্ষণ দেখা দেয়, জানুন।


WHO এর মতে প্রতিবছর ২.৩ মিলিয়নের বেশি মানুষ স্তন ক্যানসারে আক্রান্ত হন, প্রাপ্তবয়স্কদের মধ্যে স্তন ক্যানসারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা সব থেকে বেশি। তবে মহিলা ব্যক্তিদের কিন্তু বর্তমানে বেশি ক্যানসারে আক্রান্ত হচ্ছে, এমনটাই উঠে এসেছে সমীক্ষায়।


লক্ষণ


স্তন ক্যানসারে আক্রান্ত হওয়ার আগে প্রাথমিক এমন অনেক লক্ষণ রয়েছে, যা সম্পর্কে অনেকেই অবগত নন, বলা হয় স্তন ক্যানসার আক্রান্ত হওয়ার আগে স্তন ফুলে ফুলে যায়, স্তনে কোথাও কোথাও মাংসপিণ্ড তৈরি হয়। আবার স্তনের রং পরিবর্তন হয়, নিপিলে ব্যথা অনুভব হয়, স্তনের ত্বক শুকিয়ে যেতে থাকে, আবার অনেকের স্তন থেকে তরল বা রক্ত বের হতে থাকে। লক্ষণ দেখলে কখনোই এড়িয়ে যাবেন না।


কাদের স্তন ক্যানসার হাওয়ার সম্ভাবনা বেশি


পুরুষদের তুলনায় মহিলাদের স্তন ক্যানসারে হওয়ার সম্ভাবনা সব থেকে বেশি থাকে, বয়স হওয়ার সঙ্গে সঙ্গে মহিলাদের স্তন ক্যানসার হওয়ার ঝুঁকি সবথেকে বেশি। যাদের ওজন বেশি বা যারা প্রচুর পরিমাণে অ্যালকোহল খান, তাদের স্তন ক্যানসারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা সব থেকে বেশি। আবার তামাক জাতীয় জিনিস যারা খান, তাদেরও ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি সবথেকে বেশি থাকে। তাই আগেই সতর্ক থাকুন।


কী জানাচ্ছেন চিকিৎসকেরা


চিকিৎসকেরা বলছেন, ২০৪০ সালের মধ্যে স্তন ক্যানসারে আক্রান্তের সংখ্যা বেশি, প্রতিবছর ৩ মিলিয়নের বেশি বাড়বে। বিশ্বব্যাপী স্তন ক্যানসারে প্রতিবছর ৩ মিলিয়নের বেশি বাড়বে, স্তন ক্যানসারে আক্রান্তের মৃত্যুর সংখ্যা প্রচুর।


স্তন ক্যানসারে ভয় না পেয়ে মেনে চলুন এই টিপসগুলি। আগে থেকে নিজেদেরকে সচেতন এবং সতর্ক রাখার চেষ্টা করুন। স্তনে যদি কোনও রকম সমস্যা সৃষ্টি হয় দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন। চিকিৎসকেরের মতে, যদি কোনও ব্যক্তির ক্যানসারের প্রথম স্টেজে বা দ্বিতীয় স্টেজে থাকেন তিনি কিন্তু দ্রুতই ওষুধ খেলে সুস্থ হয়ে যান। তবে, লক্ষণ দেখলেই কখনই এড়িয়ে যাবেন না।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.