রোজ শশা খাওয়া কি ভালো? কী কী উপকার রয়েছে এই ফলে

 


ODD বাংলা ডেস্ক: আমরা অনেকেই নিজেদের ত্বক সুন্দর রাখার জন্য শশা মুখে মাখি, আবার চোখের উপর শশাও দিয়ে রাখি, শশা খেলে ত্বক সুন্দর থাকে এবং জলের ঘাটতি পূরণ হয়। তা আমরা সকলেই জানি। তাছাড়াও শশায় রয়েছে অনেক গুণ, তা হয়তো অনেকেই জানেন না। জানেন শশা খেলে কী কী উপকার হয় শরীরের।


ত্বককে সুন্দর রাখতে এবং মুখ বা চোখের ফোলা ভাব কমাতে শসা ব্যবহার করা দরকার। কারণ শসাতে প্রচুর পরিমাণে ফলিক অ্যাসিড এবং ভিটামিন সি থাকে । যা বিষাক্ত পদার্থের বিরুদ্ধে লড়াই করে থাকে। যা আমাদের চোখের ফোলা কমানোর জন্য সহায়ক। যদি আপনি ঘুম থেকে উঠে দেখেন আপনার চোখ- মুখ অনেক ফুলে গেছে তখন আপনি শশা গোল গোল করে কেটে মুখে লাগাতে পারেন। তাহলে আপনার মুখের ফোলা ভাব অনেকটা কমবে এবং আপনি যে সারাদিন ক্লান্ত থাকেন তা কিন্তু বোঝাই যাবে না। জানুন শশার উপকারিতা সম্পর্কে।


কী কী থাকে শশায়


আপনি কি জানেন, শশায় প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, আয়রণ, প্রোটিন, পটাশিয়াম রয়েছে, এগুলি আপনার শরীরের নানান সমস্যা দূর করতে সক্ষম। তাছাড়া প্রচুর পরিমাণে জল রয়েছে, যা আপনার শরীরে জলের ঘাটতি পূরণ করতেও সক্ষম। তাই নিত্যদিন খাদ্য তালিকায় রাখুন শশা।


জলের ঘাটতি পূরণ করে শশা


জলের ঘাটতি পূরণ করতে রোজ শশা খান। শশাতে ইলেকট্রোলাইট থাকে, যা আপনার শরীরে ডিহাইড্রেশনের সমস্যা কমাতে সক্ষম। শরীর হাইড্রেট রাখতে শশার জুড়ি মেলা ভার।


হাড় মজবুত রাখবে


যদি আপনার হাড় মজবুত রাখতে চান তাহলে রোজ শশা খান। কারণ শশাতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম থাকে। যা আপনার হাড়কে ভেতর থেকে মজবুত করবে। প্রচুর পরিমাণে ভিটামিন কে থাকে। আপনার শরীরের রক্ত জমাট বাঁধতে দেবে না। ভেতর থেকে শরীর থাকবে সুস্থ রাখবে।


হার্ট ভালো রাখে


হার্ট ভালো রাখতে শশার জুড়ি মেলা ভার। রক্ত সঞ্চালন সঠিক রাখার পাশাপাশি হার্ট অ্যাটাক এবং হার্ট সংক্রান্ত যেকোনোয় রোগের ঝুঁকি কমাতে রোজ শশা খান। কারণ, শশাতে প্রচুর পরিমাণে পটাশিয়াম রয়েছে।


জ্বালা ভাব কমাতে সক্ষম শশা


মুখের জ্বালাভাব কমাতে পারে শশা গরমকালে রোদ্দুর থেকে আসার পর মুখ ধোয়ার পরেও মুখ জ্বালা জ্বালা করে। এসময় কিন্তু আপনি শশার রস, অ্যালোভেরা রস এবং মধু মিশিয়ে মুখে মাখতে পারেন। এটি আপনার ত্বককে যেমন শীতল রাখবে, সেই সঙ্গে মুখে জ্বালা ভাব কমাবে, সেই সঙ্গে ত্বককে করবে উজ্জ্বলও।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.