রাতে কি দই খাওয়া শরীরের জন্য ভালো?



 ODD বাংলা ডেস্ক: দই খাওয়া স্বাস্থ্যের জন্য খুব ভালো। দই খেলে পেট ঠান্ডা থাকে, এটি আমরা সকলেই জানি। তাছাড়া বিরিয়ানির সঙ্গে আমাদের রায়তা মাস্ট। অনেকেই কিন্তু রুটি বা পরোটার সঙ্গে অনেকেই দই খান। রাতে দই না খাবার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা কিন্তু কেন?


দুগ্ধজাত খাবারে কিন্তু প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, ভিটামিন বি টু, বি ১২, পটাশিয়াম, ম্যাগনেসিয়াম থাকে। যা আমাদের শরীরের জন্য খুব ভালো। তাছাড়াও দইয়ে রয়েছে একাধিক স্বাস্থ্যগুন। তবে রাতে দই খেলে কী অসুবিধা হতে পারে তা জানুন এখান থেকে।


হজমের সমস্যা


চিকিৎসকদের মতে, যে ব্যক্তি রাতে দই খান তাঁর রাতে ভালো হজম হয় না অর্থাৎ হজমের সমস্যা থাকে। আবার শরীরে অস্বস্তি হয়। বদহজম হতে পারে। তাই যাদের হজমের সমস্যা আছে তারা কিন্তু রাতে দই খাবেন না। এতে আপনার শারীরিক ক্ষতি হতে পারে, গ্যাস, অম্বল হওয়ার সম্ভাবনা থাকবে।


কারা খাবেন না রাতে দই


যাদের অল্পতেই ঠান্ডা লেগে যায় বা সর্দি- কাশির ধাত রয়েছে, তারা কিন্তু কখনোই রাত্রিবেলা দই খাবে না। এটাতে আপনাদের সর্দি-কাশি হবার সম্ভাবনা বেশি থাকবে। হাঁপানি, কাশি সর্দিতে আক্রান্ত ব্যক্তিরা রাত্রিবেলা দই খাওয়া এড়িয়ে চলুন। না হলে শরীর আরও খারাপ হওয়ার সম্ভাবনা থাকবে।


এই সময় খান দই


চিকিৎসকেরা বলছেন, যদি আপনাকে দই খেতেই হয়, তাহলে রাতের পরিবর্তে আপনি সকল বা বিকেল বা দুপুরে খেতে পারেন। এই সময় দই খেলে আপনারা কিন্তু হজম করতে পারবেন। আপনারা সকালের খাবারে আম, কলার সঙ্গে এক বাটি দই রাখতেই পারেন। এটি আপনার ডায়েট চার্টে বেশ ভালো কার্যকর হবে। সেই সঙ্গে আপনার পেটও অনেক্ষন ভর্তি থাকবে।


হজম ভালো হয়


দই খেলে কিন্তু হজম ভালো হয়। আপনার অন্ত্র ভালো থাকবে। দইতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম এবং প্রোটিন থাকে। যা আপনার হাড়ও বেশি মজবুত করবে। সেই সঙ্গে যদি আপনি ত্বক উজ্জ্বল এবং চুলো আরও সুন্দর করতে চান দই খান।


এড়িয়ে চলুন দই


যাদের দুধে এলার্জি রয়েছে তারা কিন্তু কখনোই দই খাবেন না। কিডনির সমস্যা রয়েছে বা শরীরে কোলেস্টেরলের মাত্রা বেশি রয়েছে তাঁদের কিন্তু দই খাওয়া খুব ভালো। তবে দই খাওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নেবেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.