রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে আজ থেকে ভুলেও খাবেন না এগুলি

 


ODD বাংলা ডেস্ক: বর্তমান সময়ে বেশিরভাগ ব্যক্তিই কিন্তু ডায়াবেটিস রোগে আক্রান্ত। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে না রাখলে ডায়াবেটিস রোগ হওয়ার সম্ভাবনা সব থেকে বেশি থাকে। এমন অনেক খাবার আছে যেগুলো আমরা প্রায় সময় খেয়ে থাকি। যেগুলি খাওয়া একদমই কিন্তু শরীরের জন্য ভালো না। এটি আপনার রক্তের শর্করার মাত্রাকে ক্রমশ বাড়িয়ে তুলতে পারে। জানেন কোন কোন খাবার একদমই খাবেন না।


ডায়েট সোডা গবেষণায় দেখা গেছে, যে ব্যক্তি ডায়েট সোডা খান তার রক্তের শর্করার মাত্রা ক্রমশ বাড়তে থাকে। এতে কিন্তু কৃত্রিম মিষ্টি থাকে, শূণ্য ক্যালরি । কৃত্রিম মিষ্টি থাকায় এটিতে শর্করার মাত্রা ক্রমশ বাড়িয়ে তোলে।


ওটমিলঅনেকেই ওটমিল খেয়ে থাকেন, হয়তো ওজন কমে। তবে যেহেতু এই খাবারটি প্রক্রিয়াজাত খাবার, সেই জন্য এটি আপনার রক্তে শর্করার মাত্রাকে হু হু করে বাড়িয়ে দিতে পারে।


কমলালেবুর রস ফলের রস প্রচুর পরিমাণে ফাইবার থাকে, এটি খাওয়া স্বাস্থ্যের জন্য খুব ভালো। তবে স্টার্চ, গ্লুকোজ থাকার ফলে আপনার রক্তে শর্করার মাত্রা প্রচন্ড পরিমাণে বাড়তে থাকবে। তাই ডায়াবেটিস রোগীরা, কমলালেবুর রস এড়িয়ে চলার চেষ্টা করুন।


পাউরুটি হাতে করা রুটি খাওয়া ভালো, তবে পাউরুটি কিন্তু খাওয়া একদমই ভালো না। এতে উচ্চ গ্লাইসেমিক থাকে যা আপানার রক্তের শর্করার মাত্রা বাড়াতে সক্ষম।


স্যুপ অনেকেই খিদে ফেলে রেস্টুরেন্ট থেকে স্যুপ অর্ডার করে খেয়ে নেন। তবে এই সুপ্যে প্রচুর পরিমাণে চিনি থাকে। আর মিষ্টি জাতীয় জিনিসই কিন্তু আপনার রক্তে শর্করার মাত্রাকে বৃদ্ধি করতে পারে, তাই আজ থেকেই বাদ দিন এই জাতীয় খাবার।


আঙ্গুর আঙ্গুরের প্রচুর পরিমাণে ফাইবার থাকে, এছাড়াও এটি মিষ্টি জাতীয় ফল। এটি আপনার রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি করতে পারে এবং আপনার ডায়াবেটিস রোগের ঝুঁকি বাড়তে পারে।


ব্রাউন রাইস আমরা বর্তমানে অনেকেই ব্রাউন রাইস খেয়ে থাকি। তবে ব্রাউন রাইসে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট থাকে এবং এটি রক্তের শর্করার মাত্রা বাড়াতে সক্ষম। যদি আপনি রক্তে শর্করা মাথা নিয়ন্ত্রণে রাখতে চান তাহলে ব্রাউন রাইস একদমই খাবেন না।


মিষ্টি আলুমিষ্টি আলুতে প্রচুর পরিমাণে স্টার্চ থাকে। এটি রক্তের শর্করার মাত্রা বৃদ্ধি করবে। তবে সীমিত পরিমানে খেতে পারেন, বেশি পরিমাণে মিষ্টি আলু খাওয়ার স্বাস্থ্যের জন্য খুব খারাপ।


কফি কফিতে প্রচুর পরিমাণে ক্যাফেইন থাকে, দেহে হরমোন ভারসাম্যহীনতা বাড়াতে সক্ষম এই কফি, শুধু তাই নয়, প্রচুর পরিমাণে কফি খেলে আপনার রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি পাবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.