কোন কোন লক্ষণ দেখে বুঝবেন আপনি ডায়াবেটিসে আক্রান্ত?



 ODD বাংলা ডেস্ক: ফুসকুঁড়ি হয়

যারা ডায়াবেটিসে আক্রান্ত অথচ বুঝতে পারছেন না, তারা আগেই সচেতন হোন। হঠাৎই আপনার শরীরে লালচে, হলুদ, বা হলুদ বা বাদামি রঙের ফুসকুড়ি হতে পারে। এবং সেই জায়গাগুলো ক্রমশ ফুলতে থাকবে এবং ব্যথা অনুভব হবে। যদি এমনটা আপনার সঙ্গেও হয় তাহলে বুঝবেন আপনার শরীরে শর্করার মাত্রা বৃদ্ধি পাচ্ছে। তখনই দ্রুত চিকিৎসকের পরামর্শ নেবেন।


ওজন কমে যায়

সঠিক খাওয়া-দাওয়া করার পরেও আপনার ওজন কমতে থাকছে, বারবার প্রস্রাব করতে যেতে হচ্ছে, সেই সঙ্গে মাথা ঘুরছে, তাহলে বুঝবেন আপনি ডায়াবেটিস রোগে আক্রান্ত।


অঙ্গুল শক্ত হয়ে যায়

এমন অনেকেই রয়েছেন যাদের হাত, পায়ের আঙুল শক্ত হয়ে যাচ্ছে, হাত টানটান করতে পারেন না। আঙ্গুলের ডগায় ফুসকুড়ি হতে পারে। সেই জায়গায় ব্যথা অনুভব হয় এবং সারা গায়ে আপনার ত্বকে ফুসকুড়ি সৃষ্টি হতে পারে। এগুলি হলে আপনি বুঝবেন আপনি ডায়াবেটিস রোগে আক্রান্ত হচ্ছেন।


গায়ে ফোসকা পরে

এমন অনেকেই রয়েছেন যাদের প্রথমের লক্ষণগুলি শরীরে থাকে না, তাদের শরীরে হঠাৎ ফোসকা পড়তে দেখা যায়। হাতে পায়ে বড় বড় ফোসকা পড়ে, তবে সেই ফোসকা গুলিতে কিন্তু ব্যথা হয় না। তবে ফোসকা দেখে কখনো ঘাবড়ে যাবেন না। দ্রুত চিকিৎসকের পরামর্শ নেবেন। চিকিৎসকাদের মতে, ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার আগে ফোসকা পড়ে।


ঝাঁকুনি অনুভব হয়

যদি কোনও ব্যক্তির শরীর ক্রমাগত ঝাঁকুনি অনুভব হয় বা অসার হতে থাকে তাহলে সেই ব্যক্তি ডায়াবেটিসে আক্রান্ত। গ্লুকোজ উচ্চমাত্রায় বেড়ে গেলেই শরীরে ডায়াবেটিসের সৃষ্টি হয়। সে সময় হাতপায়ে জ্বালা জ্বালা করে এবং খিঁচুনি অনুভব হয়। এই লক্ষণ গুলি হলে অবহেলা করবেন না। দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন এবং তাদের পরামর্শ মতন ওষুধ এবং খাওয়া দাওয়া করুন। তাহলেই আপনি দ্রুত সুস্থ হয়ে উঠবেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.