গর্ভাবস্থায় ভুলেও এই খাবারগুলি খাবেন না, কিন্তু কেন?

 


ODD বাংলা ডেস্ক: গর্ভাবস্থায় প্রতিটি নারীকেই খুব সাবধানে থাকতে হয়। যদি হবু মায়েরা নিজেদের ঠিক না রাখে তাহলে গর্ভস্থ ভ্রূণের খেয়াল রাখবেনই বা কে? এসময় কোন ভুল করলে নানান সম্মুখীন হতে হয় প্রেগন্যান্ট মহিলা বা তাঁর সন্তানকে।


চিকিৎসকেরা বলছেন, যখন নারীরা গর্ভবতী হন, তখন তাদের খাবারের দিকে বিশেষ নজর দিতে হয়ম, না হলে তাদের অনেক অসুবিধার সম্মুখীন হতে হয়, দেখুন এসময় কোন কোন খাবার খাবেন না।


কম রান্না করা মাংস খাবেন না


গর্ভাবস্থায় অবস্থায় নারীরা কম রান্না করা মুরগির মাংস খাবেন না বা মুরগি কেন যে কোন মাংসই খাবেন না। এতে ব্যাকটেরিয়া জন্মায়, সালমোনেলা ব্যাকটেরিয়া জন্মাতে পারে। যদি আপনার পেটের ভেতর গিয়ে আপনার সন্তানের ক্ষতি করতে পারে। এসময় ঝিনুক, সামুদ্রিক খাবার এড়িয়ে চলাই ভালো। কারণ এগুলিতে ব্যাকটেরিয়া জন্মাবার সম্ভাবনা থাকে প্রচুর।


হাফ সেদ্ধ ডিম খাবেন না


এমন অনেকেই রয়েছেন, যারা মনে করেন ডিম সেদ্ধ করে খাওয়ার তুলনায় হাফ সেদ্ধ ডিম খেলে বেশি উপকার হয়। তবে চিকিৎসকেরা বলছেন, এটা কিন্তু অনেক সময় শারীরিক নানান সমস্যা দেখা দেয়। সালমোনাল ব্যাকটেরিয়ার কারণে জ্বর, সর্দি, বমি, পায়খানা, পেট ব্যথার কারণ হতে পারে। তাই গর্ভাবস্থায় কখনোও এধরনের খাবার খাবেন না।


কফি খাবেন না


ক্যাফেইন জাতীয় খাবার খাবেন না। কফিতে প্রচুর পরিমাণে ক্যাফেইন থাকে। তাই গর্ভাবস্থায় কখনোই বেশি পরিমাণে কফি খাবেন না, কফি এড়িয়ে চলার চেষ্টা করুন। তবে দিনে এক কাপ কফি খেতে পারেন, তবে তার থেকে বেশি নয়।


মদ খাবেন না


চিকিৎসা করে কিন্তু সব সময়ই বলেন, মদ খাওয়া স্বাস্থ্যের জন্য খুব ক্ষতিকর। তাই গর্ভ অবস্থায় কখনোই মদ খাবেন না। এতে আপনার সন্তানের বিকাশ সঠিক ভাবে হবে না, নানান সমস্যা দেখা দেবে তার, জন্মাবার পর হার্টের সমস্যাও দেখা দিতে পারে, তাই আগে থেকেই সাবধান হোন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.