কোন কোন খাবার খেলে পিরিয়ডসের সময় পেটে ব্যথা বেশি হয়, জানেন

 


ODD বাংলা ডেস্ক: পিরিয়ডসের সময় অনেক নারীদেরই কিন্তু খুব পেটে ব্যথা হয়। শরীরে ক্রমাগত ক্র্যাম্প থেকে যায়। শরীর যেন দুর্বল হয়ে আসে। শরীর ঝিমঝিম করে। এসময় তেমনভাবে অনেকেই শরীরে জোর পান না। সেইসঙ্গে পেট, পিঠেও ব্যথা অনুভব হয়, নানান সমস্যা তাদের লেগে থাকে। তবে আবার অনেকে প্রচুর পরিমাণে পিরিয়ড হওয়ার কারণে শরীর দুর্বল হতে থাকে।


বিশেষজ্ঞদের মতে, যদি পিরিয়ডসের সময়ে আপনি পেটে ব্যাথা এড়িয়ে চলতে চান তাহলে এই খাবারগুলি কখনোই খাবেন না। যে মহিলারা এই খাবারগুলির পিরিয়ডস চলাকালীন খান তাদের শরীর কিন্তু খুব খারাপ হয়। সেই সঙ্গে পেট ব্যথাও ক্রমশ বাড়তে থাকে। জানুন কোন কোন খাবার সেই তালিকায় রাখবেন না।


প্রক্রিয়াজাত খাবার


ফাস্টফুড, প্রক্রিয়াজাত খাবার এই সময়ে খাবেন না। চিনিযুক্ত খাবার পিরিয়ডস এর সময় কখনোই খাবেন না। এই খাবারগুলি খেলে পেট ব্যথা হয়। শুধু তাই নয় পেট ফুলে যায়। খাবার ঠিকঠাক হজম হয় না। শরীর ক্রমাগত দুর্বল হয়ে যায়। এই খাবারগুলি পুরোপুরি এড়িয়ে চলার চেষ্টা করুন।


তৈলাক্ত, তেল ঝাল মশলা জাতীয় খাবার


এই সময়ে এই জাতীয় খাবারগুলি খাওয়া এড়িয়ে চলুন। যেগুলিতে প্রচুর পরিমাণে তেল মশলা থাকে সেই খাবারও খাবেন না। এসময় হালকা খাবার খাওয়ার চেষ্টা করুন। তেল মশলাযুক্ত খাবার খাওয়ার স্বাস্থ্যের জন্য খুব ভালো না। এগুলি খেলে আপনার পেট ব্যথা হওয়ার সম্ভাবনা থাকবে এবং সেই সঙ্গে প্রচুর পরিমাণে পিরিয়ডসও হবে এবং শরীর দুর্বল হতে থাকবে। তাই পিরিয়ড চলাকালীন কখনোই তৈলাক্ত বা তেল ঝাল মশলা জাতীয় খাবার খাবেন না।


চা, কফি


পিরিয়ডস চলাকালীন পেটব্যথা থেকে মুক্তি পেতে চান তাহলে চা, কফি জাতীয় পানীয় এড়িয়ে চলার চেষ্টা করবেন। কারণ এগুলিতে ক্যাফেইন থাকে। এগুলি খেলে ঘুমের ব্যাঘাত ঘটে। সেইসঙ্গে শরীর গরম হতে থাকে এবং পিরিয়ডস আরোও বাড়ার সম্ভাবনা থাকে এবং পেটে ব্যথা অনুভব হয় অনেকেরই।


উচ্চ সোডিয়াম যুক্ত খাবার


পিরিয়ডস চলাকালীন উচ্চ সোডিয়ামযুক্ত খাবার না খাওয়াই ভালো। এতে আপনার মাসিকের সমস্যা আরোও বাড়তে পারে। নোনতা খাবার, প্রক্রিয়াজাত খাবার, প্যাকেটজাত খাবার অবশ্যই এসময় এড়িয়ে চলবেন।


অ্যালকোহল


মদ এই সময় কখনই খাবেন না। এতে শরীর ক্রমশ ডিহাইড্রেট হতে থাকবে এবং শরীর ফুলতে থাকবে। তখন আপনার পিরিয়ডসের ব্যথা অনুভব হবে। শুধু তাই নয়, এসময় আপনার বমি বমি ভাব হবার সম্ভাবনা থাকবে। তাই পিরিয়ড চলাকালীন কখনোই মদ খাবেন না।


মিষ্টি জাতীয় খাবার


মিষ্টি জাতীয় খাবার খাবেন না। যেমন সোডা, ক্যান্ডির মতন খাবার এসময় এড়িয়ে চলার চেষ্টা করবেন। এগুলি হরমোনের ভারসাম্যহীনতাকে আরও বাড়িয়ে তোলেন। যা আপনার পিরিয়ডসের ব্যথা ক্রমশ বাড়িয়ে তুলবে। শুধু তাই নয়, আপনার শরীরে অস্বস্তি হবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.