বর্ষাকালে চুল উজ্জ্বল ও সুন্দর রাখতে কী করবেন?



 ODD বাংলা ডেস্ক: বর্ষাকালে চুল নিয়ে সকলকেই প্রায় নানান সমস্যায় পরেন। এসময় চুল সব সময় ভিজে ভিজে থাকে। কারোর বা চুল প্রচুর পরিমাণে উঠতে থাকে। আবার কারোর চুল খুব রুক্ষ হয়ে যায়।


তবে চিন্তা করবেন না। যদি আপনি এই টিপস গুলো মেনে চলেন তাহলে বর্ষাকালে খুব ভালোই থাকবে আপনার চুল সেই সঙ্গে থাকবে উজ্জ্বলও।


চুল কাটুন


চুল কাটারে সবথেকে ভালো সময়ে বর্ষাকাল। এই সময়ে কিন্তু চুল কাটবেন। চুল বড় হলে বা গোঁড়া ফেটে গেলে চুল নষ্ট হবার সম্ভাবনা থাকে। তাই বর্ষাকালে চুল মাসে মাসে কাটতে হয়।


তেল ম্যাসাজ করুন


গরম তেল চুলে ম্যাসাজ করবেন। এটি আপনি বারোমাসই করতে পারেন। তবে বর্ষাকালে বিশেষ করে এটি করবেন। কারণ চুলে ম্যাসাজ করলে আপনার চুল রুক্ষ হবে না। পরিমাণ মতো তেল চুলে লাগিয়ে সারা রাত রেখে পরের দিন শ্যাম্পু করে নেবেন।


বৃষ্টির জল


সকলে যতটা পারবেন বৃষ্টি এড়িয়ে চলার চেষ্টা করবেন। কারণ বৃষ্টির জলে চুল ক্ষতি হবার সম্ভাবনা সব থেকে বেশি থাকে। যদি আপনি বৃষ্টির জলে ভিজে যান তাহলে তাড়াতাড়ি বাড়িতে এসে শ্যাম্পু করুন।


শ্যাম্পু করুন


সপ্তাহে অন্তত দুবার শ্যাম্পু করবেন। তারপরে চুলে অবশ্যই কন্ডিশেনার দেবেন। কন্ডিশেনার দিলে আপনার চুল খুব ভালো থাকবে এবং সেই সঙ্গে নরম থাকবে।


কন্ডিশেনার লাগান


চুল ভালো রাখতে গেলে আপনাকে ভাল চিরুনি দিয়ে চুল আঁচড়াতে হবে। মোটা দাড়ার চিরুনি দিয়ে ভালো করে চুল আঁচড়াবেন। চুলে কখনোই যেন জট না থাকে সেদিকে লক্ষ্য রাখবেন। কন্ডিশেনার লাগানোর পর চিরুনি দিয়ে চুলের জট ছাড়িয়ে নিন। তারপর গোটা চুলে ভালোভাবে কন্ডিশেনার লাগিয়ে দিন।


মাথায় গরম জল দেবেন না


মাথায় রাখবেন চুল ভালো রাখতে গিয়ে চুলের ক্ষতি করবেন না, গরম জল কখনোই চুলে দেবেন না। উষ্ণ জল দিতে পারেন, তবে গরম জলে একেবারেই মাথায় দেবেন না। ঠান্ডা গরম জল মিশিয়ে দিতে পারেন। কিন্তু ঠান্ডা চুলে দেওয়া সব থেকে ভালো।


চুলে তোয়ালে জড়ান


শ্যাম্পু করার পর কোনও তোয়ালে দিয়ে মাথার চুলে জড়িয়ে রাখুন। সব সময় হেয়ার ড্রায়ার দিয়ে চুল শুকাবেন না। এটা কিন্তু চুলের জন্য খুব খারাপ। সাধারাণ ভাবেই চুল শুকোবার চেষ্টা করুন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.