বর্ষায় নিজেকে সুস্থ রাখতে মেনে চলুন এই টিপসগুলি

 


ODD বাংলা ডেস্ক: গরম জলে মধু দিয়ে খান

বর্ষাকালের প্রত্যেকদিন সকালবেলা ঘুম থেকে উঠে সামান্য গরম জলে লেবু দিয়ে খাবার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা। কারণ এটি খেলে আপনার ওজন যেমন নিয়ন্ত্রণে থাকবে, সেইসঙ্গে যদি কোনও ভাইরাস শরীরে ঢোকে সেটিও কিন্তু বেরিয়ে যাবে।


লবণ কম খান

বর্ষাকালে স্বাদ অনুযায়ী লবণ দেবেন, বেশি লবণ খাবেন না। কারণ লবণ শরীরে সোডিয়ামের মাত্রাকে বাড়িয়ে তোলে, তাই এই সময় উচ্চ রক্তচাপ হওয়ার সম্ভাবনা বেশি থাকে। শুধু তাই নয়, কার্ডিওভাসকুলার, ডায়াবেটিস রোগের সম্ভাবনা বেড়ে যায়। তাই বর্ষাকালে যতটা পারবেন নুন খাওয়া এড়িয়ে চলবেন।


মৌসুমী ফল খান

বেশি করে ফল খাবেন, ফল খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো। এটি আপনার শরীরে জলের ঘাটতি হবে না। মৌসুমী ফল খাবেন। বর্ষাকালে জাম, আপেল, ডালিম, ন্যাশপাতি ইত্যাদি ফল খাওয়ার স্বাস্থ্যের জন্য খুব ভালো। এগুলো আপনার শরীরে পুষ্টি বাড়াবে। ঠিক তেমন সংক্রমণ, এলার্জি থেকে আপনাকে দূরে রাখবে।


পর্যাপ্ত পরিমাণে ঘুমাবেন

বর্ষাকালে খাওয়া দাওয়ার সঙ্গে পর্যাপ্ত পরিমাণে ঘুমানোরও চেষ্টা করবেন, না হলে শরীর খারাপ হয় সম্ভাবনা থাকবে। বর্ষায় রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়াবার জন্য যেমন সঠিক পরিমাণে পুষ্টিগুণের দরকার, ঠিক তেমনি আপনার ভালোভাবে ঘুমোনো দরকার। তাই এজন্য আপনি কুমড়ো, শুকনো ফল, সবজি, স্যুপ, বিটের রস, বিটের তরকারি ইত্যাদি খাবেন। এগুলি খেলে প্রত্যেকদিন আপনি সাত থেকে আট ঘন্টা নিশ্চিন্তে ঘুমাতে পারবেন।


রাস্তার খাবার এড়িয়ে চলুন

বর্ষাকালে রাস্তার খাবার এড়িয়ে চলাই ভালো। এই সময় খুব একটা স্বাস্থ্যবিধি মেনে রাস্তার ফুড তৈরি হয় না। তাই এমত অবস্থায় আপনাদের ভাজা খাবার না খাওয়াই ভালো, বাইরে যেকোন খাবার এড়িয়ে চলুন। এতে আপনার পেটের সমস্যা থেকে আপনি বাঁচবেন।


কাঁচা খাবার খাবেন না

বর্ষাকালে কাঁচা জাতীয় খাবার এড়িয়ে চলুন, কারণ এসময় মেটাবলিজম খুব ধীরে কাজ করে। এই সময় যদি আপনি কাঁচা খাবার খান, আপনার ভালোভাবে হজম হবে না। যেমন এসময় আপনি জুস, স্যালাড না খাওয়াই আপনার শরীরের জন্য ভালো। শুধু তাই নয়, কাঁটা ফলও কিন্তু বাইরে থেকে কিনে খাবেন না।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.