সকালের এক কাপ চা কমাতে পারে আপনার ওজন, কিন্তু কীভাবে



 ODD বাংলা ডেস্ক: এমন অনেকেই রয়েছে যারা সকালবেলা ঘুম থেকে উঠে এক কাপ চা না খেলে তাদের কিন্তু হয় না। চা না খেলে তাঁরা নাকি এনার্জি পান না। অনেকেরই আবার অনেকে মনে করেন চা খেলে নাকি হু হু করে ওজন বাড়ে, আবার অনেকে মনে করেন, চা খেলে ওজন কমে, নিয়মিত যে ব্যক্তি চা খান তার ওজন কমে।


অবাক হচ্ছেন, হ্যাঁ ঠিকই বলছি! গবেষণায় দেখা গেছে, দ্রুত কমাতে চা খেতে পারেন। তবে তা সঠিক ভাবে খেতে হবে। চা খেয়ে কীভাবে আপনি আপনার ওজন কমাবেন, দেখুন।


দুধ ছাড়া চা খান


চা কম ক্যালরিযুক্ত একটি পানীয়। তাই এটি সরাসরি ওজন বাড়াতে সহায়ক নয়। চায়ে যদি আপনি প্রচুর পরিমাণে চিনি খান, তাহলে আপনার ওজন বাড়তে পারে। তবে শুধু চা খেলে কিন্তু কখনোই ওজন বাড়ে না। আবার চায়ে অনেক সময় অনেক ক্রিম দুধ ব্যবহার করে থাকেন, এটি কিন্তু ওজন বাড়ায়। ফুল ক্রিম দুধে প্রচুর পরিমাণে ক্যালরি থাকে। দুধে ক্যালোরি থাকার কারণে ওজন বেড়ে যায়। এক কাপ চায় ৩৩ থেকে ৬৬ গ্রাম ক্যালরি থাকে, যার বেশি টাই দুধের কারণে হয়ে থাকে।


বিস্কুট এড়িয়ে চলুন


অনেকে নানান ধরনের চিনিযুক্ত বিস্কুট খেয়ে থাকেন চায়ের সঙ্গে। এগুলিও কিন্তু আপনার ওজন হু হু করে বাড়িয়ে দেয়। তাই চা খাওয়ার সময় যদি আপনি ওজন কমানোর কথা ভাবেন তাহলে কখনোই কিন্তু এই খাবারগুলি চায়ের সঙ্গে রাখবেন না।


কখন চা খাবেন


বলা হয়, চা খাওয়ার আগে বা পরে আপনি কিছু খেতে পারবেন না অর্থাৎ চা খাওয়ার আধঘন্টা আগে কোন খাবার খান না হলে চা খাবার আধঘন্টা পর কোনও খাবার খান, তবেই কিন্তু আপনার হজম ভালো হবে। নচেৎ কিন্তু হজম ভালো হবে না এবং ওজন কিন্তু দ্রুত বাড়তে থাকবে। তাই এদিকেও খেয়াল রাখার চেষ্টা করবেন।


ঘুমানোর আগে চা খাবেন না


আপনি যখন ঘুমোতে যাবেন তা দুপুরবেলা হোক কিংবা রাত্রিবেলা, কখনোই চা পান করবেন না। কারণ চা ঘুমের ব্যাঘাত ঘটায়। এতে আপনার হজম ঠিকঠাক হবে না। ওজন নিয়ন্ত্রণে থাকবে না। সঠিক ঘুম হবে না। শরীরে হরমোন ভালোভাবে কাজ করবে না। ঘুমোনোর কয়েক ঘন্টা আগে চা খাবেন, কখনই ঘুমের আগে চা খেয়ে ঘুমোবেন না। আপনার ঘুম কিন্তু ভালো হবে না।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.