কোন কোন কাজ সকালে এড়িয়ে না চলাই শ্রেয়, জানেন

 


ODD বাংলা ডেস্ক: শরীরকে সুস্থ রাখার জন্য নিয়মিত আমাদের অনেক কিছু করতে হয়, যেমন কড়া ডায়েট মানতে হয়, রোজ ব্যায়াম বা জিম করতে হয়। ঠিক তেমনি এমন অনেক কাজ আছে যেগুলো কিন্তু আমরা সকাল থেকে করতে পারি না। সকালে ঘুম থেকে বিছানায় ওঠা থেকে রাতে শুতে যাওয়া অবধি আমার অনেক কাজ আছে যেগুলি করলে আমাদের শরীর খুব খারাপ হতে পারে, সারাদিন মেজাজ খারাপ হয়ে যেতে পারে।


সকালবেলা ঘুম থেকে উঠে থেকে যদি আপনার দিন ভালো যাওয়া শুরু করে, তাহলে সারাদিনই আপনার শরীর ভালো যাবে। সকালে ঘুম উঠেই কোন কোন কাজ করলে শরীর ভালো থাকবে, জানুন।


সঠিক সময়ে অ্যালার্ম দিন


একটা সঠিক সময় মোবাইলে অ্যালার্ম দিন। ঘুম থেকে ওঠার জন্য এমন অনেকেই রয়েছেন যারা মোবাইলে অ্যালার্ম দেওয়ার পর আবারও ঘুমের চোখে সেই অ্যালার্ম বন্ধ করে দেয়, কিছুক্ষণ পর আবার অ্যালার্ম বাজে, তখনই তাদের ঘুমের ব্যাঘাত ঘটে। ঘুমের ব্যাঘাত ঘটে কিন্তু আপনাদের ঘুম ভালোভাবে হয় না। এতে কিন্তু সারাদিন অফিসে খারাপ যেতে পারে। তাই আপনি একটা সঠিক সময়ে অ্যালার্ম দিন।


সকালের খাবার স্কিপ করুন করবেন না


সকালবেলা ঘুম থেকে উঠে ভালো ভারি ব্রেকফাস্ট খাওয়া সকলের খুব দরকার। এটি যদি আপনি না খান সারাদিন কিন্তু শরীরের শক্তি জোগাতে পারবেন না, এতে আপনার শরীর খারাপ হবে। শরীরের নানা রকম অসুবিধার সম্মুখীন হতে হবে। মন ভালো থাকবে না। তাই কখনোই সকালের খাবার স্কিপ করবেন না।


সকালে উঠে মোবাইল এড়িয়ে চলবেন


ঘুম থেকে উঠে মোবাইল ফোন এড়িয়ে চলুন। শরীরের জন্য যেমন ভালো না ঠিক তেমনি ফোনে আপনি কখনো ইমেইল চেক করবেন না সকালবেলা উঠে, কোনও খারাপ কিছু দেখলে আপনার মন খারাপ হতে পারে। মন খারাপও হয়ে যেতে পারে। তাই সকালবেলা উঠে পড়াশোনা করার চেষ্টা করুন, এটি শরীরের জন্যও খুব ভালো।


ব্যায়াম করুন


নিত্যদিন ব্যায়াম করবেন বা জিমে যাবেন অর্থাৎ শারীরিক বা ক্রিয়াকলাপের সঙ্গে জড়িত থাকার চেষ্টা করবেন। যদি আপনি রোজ সকালবেলা জিম, ব্যায়াম করেন। তাহলে আপনার মেজার ঠিক থাকবে। আপনার কাজ করেন তাহলে এনার্জি বাড়বে। আপনি সারাদিন ফুরফুরে থাকতে পারবেন। কখনোই ঝিমিয়ে পড়বেন না। যদি আপনি কিন্তু হাঁটতে পারেন। এতে আপনার শরীর ভালো হবে। এবং সারাদিন খাবারও খুব তাড়াতাড়ি হজম হবে।


সকাল কাজ শুরু করুন শান্তভাবে


যখন দিনের শুরু করবেন কখনোই তাড়াহুড়োভাবে দিন শুরু করবেন না। তাহলে আপনার সারাদিন খুব একটা ভালো কাটবেন না। স্নান করে খাওয়া দাওয়া করে সুস্থ ভাবে অফিস যাওয়ার চেষ্টা করবেন। স্নান ও খাওয়া খুব তাড়াতাড়ি করবেন না। তার জন্য যদি আপনাকে আরেকটু আগে ঘুম থেকে উঠতে হয় তাও ভালো। কিন্তু শান্তভাবে সব কাজ করার চেষ্টা করবেন। দিনের শুরুতেই যদি আপনি তাড়াহুড়ো করেন তাহলে কিন্তু আপনার মেজাজ ভালো যাবে না। আপনি অফিসে গিয়ে আপনার মেজাজ হারিয়ে ফেলতে পারেন এবং ক্লান্ত হয়ে পরতে পারেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.