ননস্টিক প্যানে রান্না করছেন, ভুল করছেন না তো?

 


ODD বাংলা ডেস্ক: বর্তমান সময়ে প্রায় প্রত্যেকেই ননস্টিকের ফ্রাইং প্যান ব্যবহার করেন আর এগুলিতে রান্না করা খুব সুবিধার। কম তেলে ঝটপট রান্না করতে চাইলেই সকলে ননস্টিকের ফ্লাইং প্যান গ্যাসে বসিয়ে দেন। ননস্টিকের ফ্লাইং প্যানে রান্না করে খাওয়া কী ভালো, যদি খেতেই হয় তাহলে কী কী মেনে চলুন উচিত।


গবেষণায় দেখা গেছে, ননস্টিক ফ্রাইংপ্যান তৈরি করা হয় টেফনল নামক এক প্রকার ধাতব বস্তু দিয়ে। এই ধরনের রাসায়নিক জিনিস অর্থাৎ পিএফএএসগুলি পেটের ভেতর গিয়ে আমাদের শরীর খারাপ করার সম্ভাবনা থাকে। সিনথেটিক রাসায়নিক গুলি শরীরে মারাত্মক ক্ষতি করে।


কী দিয়ে তৈরি হয় এই প্যান


ফ্লোরিন ভিত্তিক এই যৌগগুলি একবার শরীরে ঢুকে গেলে তা কিন্তু চিরকাল থেকে যায়। এগুলি খুব সহজেই খাওয়ার জল, ধুলো রক্তের সঙ্গে মিশে যায় এবং শরীরে নানান ক্ষতি করে। বেশিরভাগ ননস্টিক গুলিতে রাসায়নিক বস্তু দিয়ে তৈরি করা হয়। যার মধ্যে প্যারাফ্লুরোটানোয়িক থাকে, পিএফএএস অ্যাসিড থাকার কারণে আপনার শরীরের ক্ষতি হতে পারে।


রোজ ননস্টিক প্যানে রান্না করে খাওয়া কি ভালো


আবার এমন অনেক ব্র্যান্ড রয়েছে যারা এই প্যানে সেরামিকও দিয়ে দেয়। যদি আমরা নিত্যদিন ফ্রাইং প্যানে রান্না করে সেই খাবার খায় তা কিন্তু অজান্তেই আমাদের শরীরের বিপদে ডেকে আনতে পারে, তাই আজ থেকেই এতে রান্না করা বন্ধ করুন।


কেন ননস্টিক কড়াইতে রান্না করবেন না


আপনি রান্না করার সময় আপনার ননস্টিক ফ্রাইং প্যানকে ভালোভাবে দেখুন, কারণ ননস্টিক ফ্লাইংয়ে টেফলন দিয়ে তৈরি করা হয়, একটি ক্ষতিকারক রাসায়নিক থাকে এতে। যখন এটিতে রান্না করতে করতে স্ক্র্যাচ পড়ে যায়, তখন দেখবেন আবরণটি আসতে আসতে আবছা হয়ে আসে। আপনার শরীর খারাপ হবে এবং বড় কোনো রোগ হবার সম্ভাবনা থাকবে। খাওয়ার আগেই ননস্টিক ফ্রাইং প্যান ব্যবহার করা ছাড়ুন।


খেয়াল রাখুন ননস্টিক প্যানে


যদি আপনি ননস্টিক প্যান ব্যবহার করেন তাহলে অবশ্যই ননস্টিক প্যানের দিকে খেয়াল রাখবেন। এটিকে সর্বদা পরিষ্কার পরিচ্ছন্ন রাখার চেষ্টা করুন, না হলে এর থেকে ক্ষতিকারক ক্ষতিকারক রাসায়নিক উঠবে, যা আপনার শরীরে গিয়ে ক্ষতি করবে। ২০১৫ সালে তৈরি করা কুকওয়্যারগুলইতে সম্ভাবনা বেশি, তাই আপনি পুরনো ননস্টিক প্যান বাদ দিয়ে নতুন ননস্টিক প্যান পরিবর্তন করুন।


প্যান লাল রঙের হয়ে যায়


যখন ননস্টিক প্যান পাতলা হয়ে আসে অর্থাৎ আপনি অনেকদিন এটি ব্যবহার করে ফেলেন তখন এই ফাইং প্যান লাল রংয়ের হয়ে যায়, এটিতে যদি আপনি রান্না করেন তাহলে শরীরের অনেক ক্ষতি হতে পারে।


মরচে পড়া


অনেক সময় এই প্যান ব্যবহার করতে করতে দেখবেন সেটিতে মরচে পরে গেছে, তবে এই মরিচা যদি খাবারের সঙ্গে মিশে আপনার পেটে যায় তাহলে কঠিন রোগ হবার সম্ভাবনা প্রচুর। যদি কখনো আপনার প্যানে মরিচা ধরে তাহলে দ্রুতই কিন্তু তা পালটে ফেলার চেষ্টা করুন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.