প্রোটিন সমৃদ্ধ এই খাদ্যগুলি নিত্যদিন খাদ্য তালিকায় রাখুন নিরামিষভোজীরা

 


ODD বাংলা ডেস্ক: প্রোটিন সমৃদ্ধ খাবার বললে আমাদের প্রথমেই মাথায় আসে মাছ, মাংস, ডিমের কথা। নিরামিষাশীরা মাছ, মাংস খান না, তাই বলে তাদের শরীরে কি প্রোটিনের ঘাটতি পূরণ হবে না, নিশ্চয়ই তা নয়, প্রত্যেকটি মানুষের প্রোটিনের চাহিদা আলাদা আলাদা। বিশেষজ্ঞদের মতে, মূলত ওজন, উচ্চতা ও দৈনন্দিন কাজ কর্মের উপর চাহিদা নির্ধারিত হয়।


সাধারণভাবে একজন পূর্ণবয়স্ক মহিলার প্রত্যেক দিন ৫০ থেকে ৬০ গ্রাম এবং একজন পুরুষের ৭০ থেকে ৮০ গ্রাম প্রোটিনের প্রয়োজন। যারা নিরামিষ খাবার খাচ্ছেন তাদের কোন কোন খাবার খাওয়া দরকার। যেগুলি খেলে আপনার শরীরে প্রোটিনের ঘাটতি পূরণ হবে , জানুন।


কুমড়োর দানা


কুমড়ো খাবার পর কুমড়োর দানা কখনোই ফেলবেন না । বিশেষজ্ঞরা বলছেন, কুমড়ো দানের প্রচুর পরিমাণে প্রোটিন রয়েছে। যা আপনার শরীরে প্রোটিনের ঘাটতি পূরণ করতে সক্ষম। জানেন কি ফাইবার, ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, আয়রনের মতন পুষ্টিগুণ রয়েছে এতে। যদি আপনি নিত্যদিন কুমড়োর দানা খান তাহলে আপনার শরীরের শক্তি ক্রমশ বৃদ্ধি পাবে। আপনি সকালেও খালি পেটে খেতে পারেন এটি।


ড্রাই ফুটস


যারা নিরামিষ খাবার খাচ্ছেন তারা অবশ্যই নিত্যদিন ফল খাবে। তবে খাদ্য তালিকায় রাখুন ড্রাই ফুটস।যেমন- আপনি নিত্যদিন কাজু, বাদাম, কিসমিস এগুলো খেতে পারেন। কারণ যেহেতু আপনারা মাছ, মাংস, ডিম খান না, তাই এগুলি খেলে আপনাদের শরীরে প্রোটিনের ঘাটতি পূরণ হবে। তবে, মনে রাখবেন কোন জাতীয় বাদাম কিন্তু বেশি পরিমাণে খাওয়া উচিত না। কারণ প্রচুর পরিমাণে বাদাম খেলে ওজন বাড়বে। অল্প পরিমাণে নিত্যদিন বাদাম খান।


টোফু


টোফু খাওয়া শরীরের জন্য খুব ভালো। যারা নিরামিষ খাবার খান তারা কিন্তু সয়াবিন খেতে পারেন। সয়াবিন খাওয়ার স্বাস্থ্যের জন্য খুব ভালো। দুধ থেকে তৈরি টোফু। ১০০ গ্রাম টোফুতে ৮ গ্রাম প্রোটিন থাকে, তাই যারা জিমে যাচ্ছেন তারাও কিন্তু নিত্যদিন টোফু খেতে পারেন। এটি খেলে আপনার শরীর সুস্থ থাকবে এবং সেই সঙ্গে আপনার ওজনও নিয়ন্ত্রণে থাকবে।


দই- পনির


আপনি নিত্যদিন খাদ্য তালিকায় দুধ, দই, পনির খেতে রাখতে পারেন। কারণ এগুলিতে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে, প্রোটিন সমৃদ্ধ খাবার খেলে আপনার শরীর কিন্তু চনমনে থাকবে। সেই সঙ্গে আপনি সকালের ব্রেকফাস্টে রোজ দুধ খেতে পারেন। দুধে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে। দুধের সঙ্গে বাদাম মিশিয়ে খেলেও আপনার শরীরের প্রোটিনের ঘাটতি পূরণ হবে। সেই সঙ্গে পেটও কিন্তু অনেকক্ষণ ভর্তি থাকবে।


ডাল


যারা নিরামিষ খাবার খান, তারা অবশ্যই নিত্যদিন খাদ্য তালিকায় ডাল রাখতে পারেন। মুসুরির ডাল, মুগ ডাল, ছোলার ডাল এগুলি খাওয়া স্বাস্থ্যের জন্য খুব ভালো। নিরামিষাভোজীরা প্রোটিন সমৃদ্ধ ডাল নিত্যদিন খাবেন। জানেন ১০০ গ্রাম ছোলার ডালে ১৯ গ্রাম প্রোটিন থাকে। এটি আপনার শরীরে প্রোটিনের ঘাটতি পূরণ হয়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.