জানেন কি জল পান করারও কিছু উপায় রয়েছে

 


ODD বাংলা ডেস্ক: জলই জীবন, এই কথা আমরা সকলেই জানি। পর্যাপ্ত পরিমাণে জল খাওয়া যেমন শরীরের ভালো তেমন বেশি জল খেলে কিন্তু স্বাস্থ্যের ক্ষতি হয়। সঠিক পরিমাণে জল পান না করলে ত্বক খসখসে হয়ে যায়।


তাছাড়া শরীরের নানান রকম রোগের সৃষ্টি হয়। জল খেলে শরীরে পুষ্টির ঘাটতি পূরণ হয়, শুধু তাই নয়। জল যদি সঠিক পরিমাণে না খাওয়া হয় তাহলে কিডনির সমস্যাও দেখা দিতে পারে।


কীভাবে জল খাবেন


তবে জানেন কি জল পান করারও কিছু উপায় রয়েছে। বলা হয়, তাড়াহুড়ো করে জল কখনোই খাবেন না। এটি আপনার গলায় আটকে যেতে পারে। সেই সময় শ্বাস-প্রশ্বাস নিতে অসুবিধা হয়। আসতে আসতে জল পান করুন এবং চুমুক দিয়ে জল খান। আপনি যতই তৃষ্ণার্ত থাকুক না কেন জল সর্বদাই আসতে আসতে খাওয়া উচিত এবং জল খাবেন বসে, দাঁড়িয়ে জল পান করা শরীরের জন্য ভালো নয়।


ফুস্ফুসের ওপর প্রভাব পড়ে


যে সকল ব্যক্তি দাঁড়িয়ে জল পান করেন তাদের ফুসফুসের উপর বিশেষ প্রভাব পড়ে। বিশেষজ্ঞদের মতে, যে সকল ব্যক্তি দাঁড়িয়ে জল পান করেন তাদের খাদ্যনালীতে অক্সিজেন সঠিক ভাবে সরবরাহ করতে পারে না। ফুসফুসের ওপর সেসময় কিন্তু মানুষের অনেক ক্ষতি হয়। শ্বাসপ্রশ্বাস নিতে বিশেষ অসুবিধা হয়।


কিডনির সমস্যা হয়


জানেন কি দাঁড়িয়ে জল পান করলে কিডনির সমস্যা হতে পারে। প্রতিটি মানুষের বৃক্ক বা কিডনি খুব যত্নে রাখা উচিত। কারণ কিডনি যদি বিকল হয়ে যায় তাহলে কিন্তু মানুষের মৃত্যু পর্যন্ত হয়। বলা হয়, যদি আপনি দাঁড়িয়ে জল খান তাহলে আপনার কিডনির ক্ষতি হতে পারে। কিডনির গলব্লাডারে নানান সমস্যায় ভুগতে হতে পারে আপনাকে।


কোন কোন খাবারে প্রচুর পরিমাণে ফাইবার থাকে, যা সহজেই হজম হয়, জানেন কোন কোন খাবারে প্রচুর পরিমাণে ফাইবার থাকে, যা সহজেই হজম হয়, জানেন


লিভারের সমস্যা হয়


যে ব্যক্তি দাঁড়িয়ে জল পান করেন তার শরীরে পর্যাপ্ত পরিমাণে পুষ্টি থাকে না। তিনি পুষ্টির অভাবে ভোগেন। হয় সেই সঙ্গে তার লিভার ও পাকস্থলীদের নানা রকম সমস্যা হয়। তার শরীর কখনোই ভালো থাকে না।


বদহজম হওয়ার সম্ভাবনা বেশি থাকে


দাঁড়িয়ে জল পান করলে স্নায়ু সর্বদাই উত্তেজিত থাকে এবং শরীরে টক্সিন ক্রমশ বাড়তে থাকে। আর এই কারণে আপনাদের বদহজম হওয়ার সম্ভাবনা থাকে।আপনি কি জানেন দাঁড়িয়ে জল পান করলে হার্নিয়া হওয়ার ঝুঁকি সবথেকে বেশি থাকে। যদি আপনি আপনার শরীর সুস্থ রাখতে চান তাহলে সঠিকভাবে জল পান করুন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.