হাতের তালু থেকে চামড়া উঠছে, কীভাবে মিলবে রেহাই, জানুন

 


ODD বাংলা ডেস্ক: বর্ষাকালে সকলেরই প্রায় নানা রকম অসুখ বিসুখ লেগে থাকে। এসময় শরীর সুস্থ রাখা দরকার প্রায় সকলেরই। এমন অনেকে রয়েছেন যাদের বর্ষাকালে হাতের তালুর চামড়া উঠতে থাকে। এনিয়ে তারা বিশেষ চিন্তায় পড়ে যান, কীভাবেই বা মুক্তি পাবেন এর থেকে। অনেকের হাত লাল হয়ে যায়, জ্বালাজ্বালা ভাব হয়, চুলকায়, কিন্তু এটা একটা বড় সমস্যা। এটা আবার কিছুদিন পরেই হয়তো ঠিক হয়ে যায়। তবে কেন হাতের তালু থেকে চামড়া ওঠে, জানেন।


চিকিৎসকদের মতে, বর্ষাকালে যাদের হাত থেকে চামড়া ওঠে তার বিশেষ কারণ রক্তশূন্যতা। সেই সঙ্গে যদি কেউ প্রচুর পরিমাণে রোদ্দুরে বেরোয়, তাহলেও কিন্তু তার হাতের তালু থেকে চামড়া উঠতে পারে। আবার বারবার হাত ধোয়ার কারণে, ভিটামিনের অভাবেও এরকম হতে পারে। ত্বক যদি শুকিয়ে যায় তাহলে হাতের চামড়া ওঠে। যদি আপনার রোগ প্রতিরোধের ক্ষমতা থেকে তাহলে এমনই সমস্যার মুখোমুখি হতে হবে আপনাকে। কীভাবে এর প্রতিকার করলে আপনার হাতের তালু থেকে আর চামড়া উঠবে না, জানেন।


জলের অভাব


আপনাদের শরীরে যদি জলের অভাব থাকে, তাহলে দ্রুতই সেই জলের অভাব ঠিক করতে হবে। শরীরকে হাইড্রেট রাখার চেষ্টা করুন। শরীর ডিহাইড্রেট হয়ে গেলে শরীরের নানান ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে, আপনি প্রচুর পরিমাণে তরমুজ, শসা টমেটো নানারকম ফল এবং মৌসুমী সবজি খান। তাহলে আপনার হাতের তালু থেকে চামড়া উঠবে না।


মধু


নিত্যদিন মধু খাওয়ার চেষ্টা করুন। মধুতে অ্যান্টি-ব্যাকটেরিয়াল গুন রয়েছে, যা আপনার ত্বককে ভালো রাখতে সক্ষম। যদি আপনি মধুতে এক চামচ অ্যালোভেরা জলে মিশিয়ে খসখসে জায়গায় লাগান বা যেখানে আপনার চামড়া উঠছে সেখানে যদি লাগান তাহলে আপনার চুলকানি এবং জ্বালা ভাব কমবে। সেইসঙ্গে খুব দ্রুত চামড়া ওঠা বন্ধ হবে।


গরম জল


হালকা গরম জল দিয়ে আপনার হাতের তালু ভালোভাবে ধুয়ে নিন। খুব গরম জল ব্যবহার করবেন না। তারপর হাত ধুয়ে শুকিয়ে নিন। তারপরে হাতে কিন্তু আর জল দেবেন না। দেখবেন আসতে আসতে আপনার হাতের ওঠা চামড়াগুলি মিলিয়ে যাচ্ছে।


নারকেল তেল


আপনি হাতের তালুতে নারকেল তেল ব্যবহার করতে পারেন। এটি আপনার খুব উপকারী হবে। হাতে যদি আপনি নারকেল তেল মালিশ করেন তাহলে দ্রুত মুক্তি পাবেন।


মশলা জাতীয় খাবার এড়িয়ে চলুন


যদি আপনি হাতের তালুর চামড়া ওঠা বন্ধ করতে চান তাহলে তেল মশলা জাতীয় খাবার এড়িয়ে চলুন। প্রচুর পরিমাণে যদি আপনি ভাজা খাবার খান তাহলে এমন হতে পারে। শরীর ঠান্ডা রাখার চেষ্টা করুন, তারপর খাবারের পরিবর্তে আপনি চিয়া বীজ, বাদাম, দই ইত্যাদি খাবার আপনি খাদ্য তালিকায় রাখতে পারেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.