রূপ চর্চাতেও কাজে লাগে আলু? রান্না ছাড়া আর কী কী গুন রয়েছে আলুর

 


ODD বাংলা ডেস্ক: আলু খেতে সকলেই ভালোবাসেন, আলু কিন্তু শুধু রান্নাতেই আমরা ব্যবহার করতে পারি, তেমন নয়। বাড়িতে কিছু নেই তো কি আছে আলু দিয়েই আমরা লাঞ্চ বা ডিনার সেরে ফেলতে পারি। আপনি কি জানেন আলু দিয়ে অনেক রকম জিনিস পরিষ্কার করা যায়। যেমন- রুপোর গয়না আলু দিয়ে খুব সহজে চকচকে করতে পারেন। সেই সঙ্গে মরচে পড়া ছুরিও চকচকে করতে পারেন। কিন্তু ভাবছেন তো কিভাবে করবেন এই কাজগুলি, চিন্তা নেই, রইল আপনার জন্য টিপস।


রুপোর গয়না কীভাবে করবেন চকচকে


আমাদের প্রত্যেকেরই প্রায় বাড়িতে কমবেশির রুপোর গয়না থাকে, তবে রুপোর গয়না অনেকদিন না পরার ফলে ওপরে কিন্তু কালো আস্তরণ পড়ে যায়। আর এই আস্তরণ পড়ে গেলে এই গয়না কখনোই আমরা পড়ে কোন অনুষ্ঠান বাড়িতে যেতে পারবো না।


তাই যদি আপনি এই রুপোর গয়না আরোও চকচকে করতে চান, তাহলে একটি আলু কেটে ভালো করে জলে ধুয়ে তা ফুটিয়ে নিন। তারপর রুপোর গয়নাগুলি প্রায় এক ঘন্টা সেই ফুটন্ত জলের মধ্যে রেখে দিন, তাহলেই আপনার রুপোর গয়না খুব সহজে চকচকে হয়ে যাবে।


ছুরির ওপর থেকে কীভাবে মরচে পরা সরাবেন


আমারা বাড়িতে সকলে প্রায় ছুরি কমবেশি ব্যবহার করে থাকি। বর্তমান সময়ে বটির থেকে ছুরির চলটাই কিন্তু একটু বেশি। ছুরি যদি অনেকদিন বাড়িতে রাখা হয় তাহলে মরচে পরে যায়। আর সেটাতে কিন্তু ধার খানিকটা কমতে থাকে, মরিচা পড়ে গেলে কোন জিনিস কাটা যায় না।


আলু দিয়ে জল ফুটিয়ে সেই জলে কিছুক্ষণ ছুরি ভিজিয়ে রাখুন, তারপর যে জায়গায় মরছে পরেছে সেটি কোথাও ঘষে নিন। দেখবেন ছুরি আগের মতোই চকচক করছে এবং উপর থেকে সব মরছে সরে যাবে।


চশমায় ধোঁয়াভাব কাটাবেন কীভাবে


বর্তমান সময়ে সকলেই মাস্ক পরেন। করোনা আবহাওয়া চলে গেলেও ধুলো বালি থেকে রেহাই মিলতে সকলেই পায় মাস্ক পরে থাকেন। তবে যারা চশমা পরেন মাস্ক পরার কারণে তাদের চোখের চশমায় অনেক সময় সাদা ধোঁয়ার সৃষ্টি হয়, আর এর ফলে নানান রকম অসুবিধার সৃষ্টি হয়, সেই সময় চোখে পরিষ্কার দেখা যায় না।


তাই কাটা আলু, যদি আপনি আপনার চশমার গ্লাসে ঘষে নেন তাহলে মাস্ক পরার পরেও ধোঁয়া ধোঁয়া ভাবের সৃষ্টি হবে না।


কোন কোন খাবারে প্রচুর পরিমাণে ফাইবার থাকে, যা সহজেই হজম হয়, জানেন কোন কোন খাবারে প্রচুর পরিমাণে ফাইবার থাকে, যা সহজেই হজম হয়, জানেন


কীভাবে ব্রণ কমাবেন


প্রচুর পরিমাণে তেল মশলা খাওয়ার কারণ ছাড়াও ধুলো বালির কারণে অনেকের মুখে কিন্তু ব্রণ হয়। শুধু তাই নয় বয়সের কারণে অনেক সময় কিন্তু মুখে ব্রণও বা কালো দাগের সৃষ্টি হয়।


সেগুলি দেখতে কখনোই ভালো লাগে না। তাহলে আলুর খোসা ছাড়িয়ে খোসাটি ভালো করে ধুয়ে থেঁতো করে নিন, তারপর আলুর টুকরো গুলি মুখে ঘোষুন, দেখবেন খুব সহজেই আপনার মুখ থেকে কালো দাগ চলে যাবে এবং মুখে ব্রণও অনেক খুব কম হবে।


মেঝে থেকে সহজে কাচ তুলবেন


কাচের জিনিস মাটিতে পড়ে গেলেই টুকরো টুকরো হয়ে যায়। এবার আমরা বড় টুকরো তুলতে পারলেও ছোট টুকরো তুলতে আমাদের অনেক অসুবিধার সৃষ্টি হয়। যদি এমন আপনার সঙ্গে হয়ে থাকে তাহলে চিন্তা না করে একটা আলু মাঝখান থেকে কেটে সেই আলুটি কেটে কাচের ওপরে দিন এবং খুব সহজেই ওই কাচের টুকরো গুলো আলুর ভেতরে ঢুকে যাবে এবং সহজেই আপনার মেঝে পরিষ্কার হয়ে যাবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.